Bajaj Dominar-কে টেক্কা দিতে নতুন 450cc বাইক আনতে চলেছে Royal Enfield, দাম কত হবে

Bajaj Dominar 400 rival New Royal Enfield 450cc Bike to launch in 2023

আচ্ছা Royal Enfield বলতে আপনার মনে কিসের ছবি ভেসে ওঠে? নিশ্চয়ই আর পাঁচটা মানুষের মতো আপনিও সাবেকিআনায় ভরা বেশ বড় চেহারার Classic কিংবা অফ-রোড স্পেশ্যালিস্ট Himalayan এর কথাই প্রথম স্মরণে আনেন। তবে ভারতবর্ষের এই আইকনিক নির্মাতা এবার খানিকটা অন্য চেহারায় অবতীর্ণ হতে চলেছে। আইকনিক সংস্থাটি ৪৫০ সিসির নতুন মডেল বাজারে আনতে চলেছে, যা সরাসরি প্রতিযোগিতা করবে Bajaj Dominar 400 এর সাথে। ভাবতে অবাক লাগছে নিশ্চয়ই? কিন্তু রিপোর্ট বলছে, ঠিক এমনটাই করতে চলেছে তারা।

এই মুহূর্তে ৪৫০ সিসির ইঞ্জিন যুক্ত দুটি বাইক নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে রয়্যাল এনফিল্ড। এদের মধ্যে একটি অ্যাডভেঞ্চার ট্যুরার (ব্র্যান্ড নিউ হিমালয়ান) হিসাবে আত্মপ্রকাশ করবে। আর দ্বিতীয়টি হতে চলেছে নেকেড ভার্সন। আর অদূর ভবিষ্যতে ওই নেকেড লুকের বাইকটি বাজাজ ডমিনারের প্রধান প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে বলেই মনে করা হচ্ছে। আপকামিং ৪৫০ সিসি বাইকটি সম্প্রতি ইউরোপের রাস্তায় টেস্টিং করতে দেখা গিয়েছে।

এই মুহূর্তে ৪৫০ সিসির ইঞ্জিনের পাশাপাশি বেশ কয়েকটি নতুন ইঞ্জিন নিয়ে কাজ করছে রয়্যাল এনরিল্ড। ৪১১সিসি ও ৬৫০ সিসির মধ্যবর্তী অংশের মধ্যে সংযোজনকারী হিসাবে অবতীর্ণ হবে নতুন ইঞ্জিনটি। বিভিন্ন রিপোর্ট অনুযায়ী লিকুইড কুল্ড ও সিঙ্গেল সিলিন্ডার যুক্ত এই ইঞ্জিনটি সর্বোচ্চ ৪০ বিএইচপি শক্তি ও ৪০ এনএম টর্ক জেনারেট করতে পারে। আসন্ন ৪৫০ সিসির হিমালয়ানের মতোই একই ধরনের ইন্সট্রুমেন্ট ক্লাস্টার থাকতে পারে নেকেড বাইকটিতে। এছাড়া, ডুয়েল চ্যানেল এবিএস এবং সুইচেবল এবিএসের মত সেফটি ফিচার থাকবে এতে।

এবার প্রশ্ন হল ৪৫০ সিসির দুই বাইক কবে বাজারে দেখতে পাওয়া যাবে? গত আগস্ট মাসেই এই সংস্থার হাত ধরে লঞ্চ হয়েছে হান্টার। এর ঠিক পরবর্তীতে আর কয়েক দিনের মধ্যেই ৬৫০ সিসির নতুন বাইক কিংবা নতুন জেনারেশনের বুলেট আসার সম্ভাবনা প্রবল। তার ঠিক পরেই ভারতে পা রাখবে Royal Enfield 450।
২০২৩ সালের মাঝামাঝি লঞ্চ হবে বলে আশা করা যায়। দাম ২.৭০ লাখ থেকে ২.৮০ লাখের মধ্যেই থাকতে পারে (এক্স শোরুম)।