Homeঅটোকারবাইক ও স্কুটারRoyal Enfield-কে ধরাশায়ী করতে এককাট্টা Bajaj ও Triumph, এই প্রথম তাদের 350cc বাইকের দর্শন মিলল ভারতে

Royal Enfield-কে ধরাশায়ী করতে এককাট্টা Bajaj ও Triumph, এই প্রথম তাদের 350cc বাইকের দর্শন মিলল ভারতে

ব্রিটেনের সংস্থা ট্রায়াম্ফ (Triumph)-এর সাথে যৌথভাবে ভারতে এবার একটি সম্পূর্ণ নতুন মোটরসাইকেল আনতে চলেছে বাজাজ অটো (Bajaj Auto)। একাধিকবার বিদেশের মাটিতে দেখা গেলেও, এই প্রথমবার ভারতের রাস্তায় দেখা মিলল বাইকটির। ছবি দেখে স্পষ্ট, এটি স্ক্র্যাম্বলার গোত্রের। রেট্রো স্টাইলের গোলাকৃতি হেডল্যাম্প, রাউন্ড রিয়ার ভিউ মিরর, এবং ক্রোম ফিলার ক্যাপ যুক্ত ফুয়েল ট্যাঙ্ক দেখা গিয়েছে তাতে।

স্পাই ছবিতে বাজাজ-ট্রায়াম্ফের আসন্ন বাইকে টুইন পিস সেট, অ্যালয় হুইল এবং উন্মুক্ত ইঞ্জিনের কিছু অংশের দেখা মিলেছে। পেছনে আপসোয়েপ্ট এগজস্ট রয়েছে। কাস্ট সুইংআর্ম সহ একটি টিউবুলার ফ্রেমের উপর নির্ভর করে ছুটবে বাইকটি। সাসপেনশন সামলাতে সামনে ইউএসডি ফর্ক এবং পেছনে মোনোশক অ্যাবজর্ভার দেওয়া হয়েছে। ১৭ ইঞ্চির অ্যালয় হুইলে সামনে ও পেছনে যথাক্রমে ১১০/৭০ এবং ১৫০/৬০ টায়ার রয়েছে। সামনে ও পেছনে উভয় চাকাতেই ডিস্ক ব্রেক উপস্থিত। স্ট্যান্ডার্ড ফিচার হিসাবে ডুয়েল চ্যানেল এবিএস থাকতে পারে।

ভালোভাবে দেখলে বোঝা যায় বাজাজ-ট্রায়াম্ফ মডেলটি Trident 660-থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছে। ইঞ্জিনের বিস্তারিত তথ্য এখনও রহস্যাবৃত। তবে রিপোর্টের দাবি এতে থাকতে পারে একটি ৩৫০-৪০০ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। প্রতিযোগিতা হবে রয়্যাল এনফিল্ডের সঙ্গে। ভারতের বাজারে মোটরবাইকটি কবে লঞ্চ হবে সে সম্পর্কে এখনও কোনো তথ্য জানা যায়নি। তবে সামনের বছর এটি বাজারে পা রাখতে পারে বলে মনে করা হচ্ছে।

লঞ্চের পর বাজাজ-ট্রায়াম্ফের বাইকটির দাম ৩.৫-৪.৫ লাখ টাকা (এক্স-শোরুম) রাখা হতে পারে। এদিকে, যদি জল্পনা সত্যি হয়, তাহলে আগামী অর্থবর্ষে ১২৫ সিসির কম ইঞ্জিনের একটি বাইক লঞ্চ করবে বাজাজ। বাজাজ-ট্রায়াম্ফের আসন্ন মডেলটি বাজাজের ভিভিএ বা ভেরিয়েবল ভাল্ভ অ্যাকচুয়েশন প্রযুক্তির উন্নতি ঘটাবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন