সাত বছর আগে প্রত্যাবর্তন, 1 লক্ষ Scrambler বাইক বিক্রি করে নজির গড়ল Ducati

Ducati Scrambler Sold 100000 units since 2015

ইতালির প্রিমিয়াম মোটরসাইকেল ব্র্যান্ড ডুকাটি (Ducati) আজ ঘোষণা করেছিল ২০১৫ থেকে তারা তাদের স্ক্র্যাম্বলার (Scrambler) মডেলটি গোটা বিশ্বে ১ লক্ষের বেশি ইউনিট বিক্রি করেছে। কিছুদিন আগে ঐতিহাসিক বাইকটির ৬০তম বার্ষিকি ঘটা সহকারে উদযাপিত করেছে ডুকাটি। আর এ বছরই এই নতুন মাইলস্টোন স্পর্শ করে মডেলটি। ১৯৬০ সালে Ducati Scrambler প্রথম বাজারে পা রেখেছিল। তবে কয়েক দশক বাদে ২০১৫-তে ফের বাইকটিকে নতুন সংস্করণে বাজারে হাজির করেছিল সংস্থা।

ডুকাটির আমদানিকারী বার্লিন ব্রাদার্সের অনুরোধে ১৯৬২ সালে Ducati Scrambler-এর প্রথম আপডেটেড ভার্সন বাজারে আনা হয়। আসলে তাঁরা চেয়েছিলেন মার্কিন মোটরসাইক্লিস্টদের কাছে মডেলটি জনপ্রিয় করে তুলতে। এ কাজে তাঁরা যথেষ্ট সাফল্য অর্জন করেন, কিন্তু অজানা কারণে ১৯৭৫ সালে বাজারে বাইকটির বিক্রি বন্ধ করে দেওয়া হয়। ২০১৫-তে নতুন হরেক ভার্সনে স্ক্র্যাম্বলার রিলঞ্চ করে ডুকাটি।

বর্তমানে Ducati Scrambler-এর Urban Enduro, Full Throttle, Street Classic, Flat Track PRO, Café Racer, Desert Sled, the Sixty2 ও Icon Dark সহ একাধিক মডেল বাজারে উপলব্ধ। সংস্থার এই ঐতিহাসিক বাইকটির ৬০তম বার্ষিকী এবং নতুন মাইলফলক স্পর্শ উপলক্ষে আইকনিক সানগ্লাস লঞ্চ করেছে তারা। মাত্র ৬০টি লিমিটেড এডিশনে আনা হয়েছে। ইউরোপ এবং আমেরিকার Carrera ই-কমার্স সংস্থা থেকে ১ অক্টোবর থেকে কেনা যাবে এই সানগ্লাস।

বর্তমানে ডুকাটি ভারতের বাজারে স্ক্র্যাম্বলারের আটটি ভ্যারিয়েন্ট বিক্রি করে। এর দাম ৮.৮৯ লাখ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। সবচেয়ে দামি 1100 Sport Pro ভ্যারিয়েন্টটির মূল্য ১৫.২৯ লাখ টাকা (এক্স-শোরুম)। এতে উপস্থিত ৮০৩ সিসি L-twin এয়ার কুল্ড ইঞ্জিন থেকে ৭৩ এইচপি শক্তি এবং ৬৬.২ এনএম টর্ক উৎপন্ন হয়। আবার হাই এন্ড ভ্যারিয়েন্টটির ১,০৭৯ সিসি L-twin এয়ার কুল্ড ইঞ্জিন থেকে ৮৬ এইচপি শক্তি এবং ৮৮ এনএম টর্ক পাওয়া যায়। উভয় ইঞ্জিনের সাথে সংযুক্ত ৬-স্পিড গিয়ারবক্স।

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।