Homeঅটোকারবাইক ও স্কুটারব্যবসা থেকে লাভ কমছে, ঘুরে দাঁড়াতে একঝাঁক নতুন বাইক ও স্কুটার লঞ্চ করবে Hero

ব্যবসা থেকে লাভ কমছে, ঘুরে দাঁড়াতে একঝাঁক নতুন বাইক ও স্কুটার লঞ্চ করবে Hero

ভারতের বৃহত্তম টু-হুইলার ব্র্যান্ড হিরো মোটোকর্প(Hero MotoCorp) সম্প্রতি Vida সাব-ব্র্যান্ডের আওতায় তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার V1 লঞ্চ করেছে। আবার টিজার প্রকাশ করে নতুন অবতারে Xpulse 200T বাজারে আনার বার্তা দিয়েছে পারা । এছাড়াও এখন আরও বেশ কয়েকটি মডেলের উপর কাজ করছে হিরো। নিত্যনতুন মডেল লঞ্চ করার পিছনে এত তোরজোরের পিছনে রয়েছে বেশ কিছু কারণ।

আসলে আগের অর্থবর্ষ অর্থাৎ ২০২১-২২-এর দ্বিতীয় ত্রৈমাসিকের (জুলাই থেকে সেপ্টেম্বর) তুলনায় ২০২২-২৩-এর দ্বিতীয় ত্রৈমাসিকে হিরো মোটোকর্পের লাভে কিছুটা পতন ঘটেছে। যেখানে আগেরবারে লভ্যাংশের পরিমাণ ছিল ৭৯৪ কোটি টাকা, সেখানে এবারে তা কমে হয়েছে ৭১৬ কোটিতে। ফলে এই যে ৭৮ কোটির ঘাটতি, যা সংস্থার কপালে চিন্তার ভাঁজ বাড়িয়েছে। আর তাই নতুন মডেল লঞ্চের মাধ্যমে বাজার ধরতে মরিয়া হয়ে উঠেছে হিরো।

যদিও কর মেটানোর পর ২০২২-২৩-এর প্রথম ত্রৈমাসিকের (এপ্রিল থেকে জুন) থেকে দ্বিতীয় ত্রৈমাসিকে (জুলাই থেকে সেপ্টেম্বর) লাভের অঙ্ক বাড়তে দেখা গিয়েছে। আগের কোয়ার্টারে যেখানে সংস্থার ৬২৫ কোটি টাকা লাভ হয়েছিল, সেখানে পরবর্তী কোয়ার্টারে লভ্যাংশ ১৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আবার বিগত অর্থবর্ষের একই সময়ের তুলনায় ২০২২-২৩ এর দ্বিতীয় ত্রৈমাসিকে আয় ৮,৪০০ কোটি টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৯,০৭৫ কোটি। এ বছর জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত হিরো মোট ১৪.২৮ লক্ষ স্কুটার ও মোটরসাইকেল বিক্রি করেছে। এই প্রসঙ্গে সংস্থার প্রধান অর্থনৈতিক আধিকারিক নিরঞ্জন গুপ্তা বলেন, “বিশ্বে বৃহত্তর ক্ষেত্রে অর্থনীতি অনিশ্চিত ভূমিকা পালন করছে। তাই আগামী কয়েক কোয়ার্টার পরিকল্পনা মাফিক পথ চলা গুরুত্বপূর্ণ।”

প্রসঙ্গত, Vida V1 ই-স্কুটারের ডেলিভারি এ বছরেই শুরু করবে বলে জানিয়েছে হিরো মোটোকর্প। তাদের সম্প্রতি লঞ্চ হওয়া পেট্রোল মডেলগুলির মধ্যে উল্লেখযোগ্য Hero Splendor+ XTEC, Passion XTEC, Xpulse 200 4V Rally Edition এবং নতুন Xtreme 160R Stealth 2.0 Edition।

আরও পড়ুন