Honda Activa 125 নাকি Suzuki Access 125? কোন স্কুটার কিনলে লাভ, রইল তুলনা

Honda Activa 125 vs Suzuki Access 125 Compared

শহরবাসীর মধ্যে আজকালকার দিনে স্কুটারের জনপ্রিয়তা বেড়েছে বেশ লক্ষ্যণীয়ভাবে। প্রতিদিনের যাতায়াত ব্যবস্থাকে সহজতর এবং খরচ সাশ্রয়ী বানাতে এই জাতীয় স্কুটারের ভূমিকা অনস্বীকার্য। হালে বিভিন্ন সব নির্মাতার সৌজন্যে বাজারে এসেছে নিত্যনতুন স্টাইলের অত্যাধুনিক ফিচারের গিয়ার-লেস স্কুটার। তবে একটু দীর্ঘ রাস্তা পাড়ি দিতে হলে প্রয়োজন খানিকটা অধিক শক্তিশালী ইঞ্জিন সমৃদ্ধ স্কুটার। সেই চাহিদা মেটাতে ভারতের বাজারে রয়েছে ১২৫ সিসি সেগমেন্টের Honda Activa 125 এবং Suzuki Access 125। এই দুটি অতি জনপ্রিয় স্কুটারের মধ্যে তুল্যমূল্য আলোচনা তুলে ধরা হল আজকের প্রতিবেদনে।

Honda Activa 125 vs Suzuki Access 125: লুকস

বাজারে দেখা পাওয়া সাধারণ অ্যাক্টিভা মডেলের তুলনায় ১২৫ সিসির এই মডেলটি চেহারায় খানিকটা বড়। খানিকটা পুরনো দিনের ডিজাইন হলেও হোন্ডার ভরসার হাত রয়েছে Activa 125-র উপর। যদিও সম্পূর্ণ ধাতব বডি প্যানেল, এলইডি হেডল্যাম্প, অ্যালয় হুইল এবং এক্সটার্নাল ফুয়েল ফিলার ক্যাপ রয়েছে এই স্কুটারে।

অন্যদিকে Access 125-তেও রয়েছে রেট্রো ঘরানা। সামনে থাকা বর্গাকার আকৃতির এলইডি হেডলাইট বেশ আকর্ষণীয়। এছাড়াও স্কুটারটিতে অ্যালয় হুইল, ক্রমের কাজ এবং আকর্ষণীয় রং এর প্রলেপ দেখতে পাওয়া যায়। অ্যাক্টিভা ১২৫-র তুলনায় অ্যাক্সেস ১২৫-র কালার স্কিম অনেক বেশি চিন্তাকর্ষক।

Honda Activa 125 vs Suzuki Access 125: ইঞ্জিন স্পেসিফিকেশন

Honda Activa 125 মডেলটিতে চালিকাশক্তি যোগায় ১২৩.৯৭ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন। ৬,৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৮.১৮ বিএইচপি এবং ৫,০০০ আরপিএম গতিতে সর্বাধিক ১০.৩ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। অন্যদিকে, Suzuki Access 125-এ ব্যবহার করা হয়েছে ১২৪ সিসির সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড ইঞ্জিন থেকে ৬,৭৫০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৮.৫৮ বিএইচপি শক্তি এবং ৫,৫০০ আরপিএম গতিতে সর্বাধিক ১০ এনএম টর্ক পাওয়া যায়।

Honda Activa 125 vs Suzuki Access 125: ফিচার

দুটি স্কুটারের ক্ষেত্রেই এলইডি হেড লাইট, এলইডি পাইলট ল্যাম্প, এক্সটার্নাল ফুয়েল ক্যাপ, সাইড স্ট্যান্ড ইঞ্জিন কাট অফ এবং অ্যালয় হুইল দেখতে পাওয়া যায়। তবে সুজুকি অ্যাক্সেস স্কুটারটিতে অতিরিক্ত ফিচার হিসালে ইউএসবি সকেট, ইঞ্জিন স্টার্ট/স্টপ বোতাম এবং ব্লুটুথ সংযুক্ত ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার দেওয়া হয়েছে। যদিও অ্যাক্টিভা ১২৫-এ সাইলেন্ট স্টার্টার এবং আইডেল ইঞ্জিন স্টার্ট/স্টপ ফিচার উপলব্ধ।

Honda Activa 125 vs Suzuki Access 125: দাম

Honda Activa 125 এর দামের রেঞ্জ ৭৭,৭৪৩ টাকা থেকে ৮৪,৯১৬ টাকা পর্যন্ত। আর Suzuki Access 125-র দাম ৭৭,৬০০ টাকা থেকে শুরু করে ৮৭,২০০ টাকা পর্যন্ত গিয়েছে। উপরের সবকটি দাম এক্স শোরুমের।