Honda Activa-র নতুন ভার্সন দেশে আসছে 23 জানুয়ারি, কেমন ফিচার থাকবে জেনে নিন

Honda Activa Smart Hybrid launch on January 23 India

জনপ্রিয় জাপানি টু-হুইলার ব্র্যান্ড হোন্ডা (Honda) তাদের বেস্ট সেলিং গিয়ারলেস স্কুটার অ্যাক্টিভা (Activa)-র নতুন মডেল ভারতে লঞ্চ করার জন্য প্রস্তুতি নিচ্ছে। পরিবহণ দপ্তর থেকে প্রকাশ্যে আসা নথি থেকে জানা গিয়েছে, Activa 6G-এর নয়া ভ্যারিয়েন্টের নাম Honda Activa Smart। সংস্থা কর্তৃক প্রকাশিত টিজার দেখে অনুমান, এতে এটি হাইব্রিড ধরনের কোনও প্রযুক্তি যুক্ত হতে পারে। যা জ্বালানি সাশ্রয়ী ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। ভারতে ২৩ জানুয়ারি স্কুটাটির আত্মপ্রকাশের দিন হিসেবে ধার্য করা হয়েছে।

অ্যাক্টিভার নতুন ভার্সনেও আগের মতোই ১০৯.৫১ সিসি ইঞ্জিনে ছুটবে। যা থেকে সর্বোচ্চ ৭.৮ বিএইচপি ক্ষমতা উৎপন্ন হবে। যা সাধারণ মডেলের চেয়ে মাত্র ০.১ বিএইচপি বেশি। লাগেজ, যাত্রী-সহ স্কুটারটির মোট ওজন বহনের ক্ষমতা হবে ২৭৯ কেজি, যা আবার অ্যাক্টিভার স্ট্যান্ডার্ড মডেলটির তুলনায় ১ কেজি বেশি।

Honda Activa Smart

দাবি করা হয়েছে, হোন্ডা অ্যাক্টিভা স্মার্ট স্কুটার চুরি হয়ে যাওয়ার সম্ভাবনা কমাতে ‘H-Smart’ প্রযুক্তি থাকবে। যা আসলে এক ধরনের অ্যান্টি-থেফ্ট ফিচার। এছাড়া এতে হোন্ডা ইগনিশন সিকিউরিটি সিস্টেম থাকার জন্য অধিক পরিমাণে জ্বালানি সাশ্রয় করবে। অনুমান করা হচ্ছে, সংস্থার এই নতুন অ্যান্টি-থেফ্ট ফিচারটি তাদের এন্ট্রি লেভেল বাইক Honda Shine-এ যোগ করা হতে পারে।

প্রসঙ্গত, হোন্ডা তাদের H-Smart প্রযুক্তি সহ অ্যান্টি-থেফ্ট টু হুইলার আনার জন্য গত বছরই পেটেন্ট দায়ের করেছিল। তাদের এই নতুন প্রযুক্তিটি প্রথম অ্যাক্টিভা স্মার্ট-এ ব্যবহার করা হতে পারে। এর ফলে নতুন মডেলটির দাম ৩০০০ টাকা বাড়তে পারে। এর সাথে Splendor-কে টেক্কা দিতে হোন্ডা একটি ১০০ সিসির বাইক বাজারে আনার জন্য তোড়জোড় শুরু করেছে। যার তেল খরচ হবে নগণ্য।