Honda চুপিসারে ওয়েবসাইট থেকে এই বাইকের নাম সরিয়ে নিল, নতুন ভার্সন লঞ্চের ইঙ্গিত?

Honda CB500X removed from India website 2023

নতুন বছরের শুরুতে হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI)-এর ওয়েবসাইট থেকে ওয়েবসাইট থেকে চুপিসারে বিদায় নিল অ্যাডভেঞ্চার মোটরসাইকেল CB500X। এদেশে বাইকটি হোন্ডার বিগউইং ডিলারশিপের মাধ্যমে বিক্রি করা হতো। ডিলার সূত্রে খবর এদেশে বাইকটির স্টকও ফুরিয়ে গিয়েছে। বাইকটির জায়গা দখল করতে চলেছে তার নতুন সংস্করণ (2023 ভার্সন)। এ বছরই আন্তর্জাতিক বাজারে আত্মপ্রকাশ করেছে এটি। অনুমান করা হচ্ছে ২০২৩ এর দ্বিতীয় ত্রৈমাসিকে ভারতের বাজারে পা রাখতে পারে বাইকটি।

উল্লেখ্য, ২০২১-এর মার্চে ভারতে লঞ্চ হয়েছিল হোন্ডা সিবি৫০০এক্স। সে সময় এর দাম রাখা হয়েছিল ৬.৮৭ লক্ষ টাকা (এক্স-শোরুম)। গত বছর ফেব্রুয়ারিতে স্টক খালি করার জন্য সংস্থা বাইকটির মূল্য এক লাফে ১ লক্ষ টাকা কমানোর কথা ঘোষণা করেছিল। বস্তুত, এদেশে ২০২৩-এর মডেলটির লঞ্চ কেবল সময়ের অপেক্ষা। একাধিক আপডেট সহ আসবে মডেলটি।

নতুন প্রজন্মের CB500X-এ দেওয়া হয়েছে ৪১ মিমি Showa USD ফন্ট ফর্ক। আগের মডেলটিতে ছিল ১৩২ মিমি ট্রাভেল সাসপেনশন। যেখানে পেছনে রয়েছে মনোশক সাসপেনশন। বাইকটিতে দেওয়া হয়েছে অ্যালুমিনিয়াম সুইং আর্ম এবং ফ্রন্ট অ্যালয় হুইল। যে কারণে আগের চাইতে নতুন মডেলটির ওজন ১.১ কেজি বৃদ্ধি পেয়েছে। আবার ৩১০ মিমি ডিস্ক ব্রেকের পরিবর্তে সামনের চাকায় দেওয়া হয়েছে ২৯৬ মিমি এবং পেছনে ২৪০ মিমি সেটআপ।

ডুয়েল চ্যানেল এবিএস সহ CB500X একটি নতুন পার্ল অর্গানিক গ্রীন কালার পেইন্ট স্কিম আপডেট হিসেবে পেয়েছে। চালিকাশক্তি জোগাতে এতে দেওয়া হয়েছে একটি ৪৭১ সিসি প্যারালাল টুইন ইঞ্জিন। যা থেকে ৮,৬০০ আরপিএম গতিতে ৪৬.৩ বিএইচপি শক্তি এবং ৬,৫০০ আরপিএম গতিতে ৪৩ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনের সাথে সংযুক্ত সিক্স স্পিড গিয়ারবক্স সহ একটি স্লিপার ক্লাচ। হোন্ডার বাইকটির ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি ১৭.৭ লিটার এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৮০ মিমি। ওজন ১৯৯ কেজি। ভারতে বাইকটির লঞ্চের দিনক্ষণ এখনও ঘোষণা করেনি জাপানি সংস্থাটি।