Honda CB500X নাকি Benelli TRK 502? অ্যাডভেঞ্চার রাইডের জন্য কোন বাইক উপযুক্ত

Honda CB500X vs Benelli TRK 502 Compared

অ্যাডভেঞ্চার মোটরসাইকেলের বাজারের দখলদারি নিতে হাজির রয়েছে দেশ-বিদেশের বিভিন্ন বাইক নির্মাতারা। ইতিমধ্যেই আন্তর্জাতিক বাজারে আত্মপ্রকাশ করেছে Honda CB500X-র নতুন বছরের আপডেটেড মডেল। মধ্যবর্তী ওজনের এই অ্যাডভেঞ্চার বাইকটি খুব শীঘ্রই ভারতের মাটিতেও দেখতে পাওয়া যাবে। নতুন আপডেটে যুক্ত হয়েছে পার্ল অর্গানিক গ্রীন রং এর অপশন। এছাড়াও এতে সামনের দিকে Showa SEF-BP ইনভার্টেড ফর্ক এক আলাদা মাত্রা জুগিয়েছে। তবে এই সেগমেন্টে ভারতে বেশ জনপ্রিয় Benelli TRK 502। অ্যাডভেঞ্চার বাইক দু’টির মধ্যে তুলনামূলকভাবে এগিয়ে কে? উত্তর পাবেন আজকের আলোচনায়।

Honda CB500X vs Benelli TRK 502: ডিজাইন

CB500X বাইকটিতে বৃহদাকার ফুয়েল ট্যাংক, কৌণিক আকৃতির এলইডি হেডল্যাম্প, সুউচ্চ উইন্ডস্ক্রিন, উঁচু করা সিট এবং এগজস্ট পাইপ, গ্র্যবরেল সহ সরু এলইডি টেল ল্যাম্প যথেষ্ট নজরকাড়া। অন্যদিকে Benelli TRK 502 মডেলটিতে বেশ অন্যরকম ডিজাইনের ফুয়েল ট্যাংক, পাখির ঠোঁটের মত সামনের অংশ, টুইন পড হেডলাইট, স্প্লিট সিট সেটআপ, পিলিয়ন গ্র্যবরেল এবং উঁচু করা এগজস্ট পাইপ দেওয়া হয়েছে। দুটি বাইকের ক্ষেত্রেই টিএফটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং অ্যালয় হুইল সংযুক্ত রয়েছে।

Honda CB500X vs Benelli TRK 502: ইঞ্জিন

হোন্ডার এই অ্যাডভেঞ্চার বাইকটিতে চলার সমস্ত শক্তি জোগায় ৪৭১ সিসির লিকুইড কুল্ড DOHC প্যারালাল টুইন ইঞ্জিন। সর্বোচ্চ ৪৭ এইচপি এবং ৪৩ এনএম টর্ক উৎপাদিত হয় এই ইঞ্জিন থেকে। অন্য হাতে থাকা TRK 502-র প্রাণ ভোমরা হিসেবে ৫০০ সিসির প্যারালাল টুইন লিকুইড কুল্ড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিনের পাওয়ার ও টর্ক আউটপুট যথাক্রমে ৪৬.৮ এইচপি এবং ৪৬ এনএম। উভয় ক্ষেত্রেই ছয় স্পিড যুক্ত গিয়ার বক্স উপলব্ধ থাকলেও Honda CB500X-তে স্লিপার ক্লাচ দেওয়া হয়েছে।

Honda CB500X vs Benelli TRK 502: সাসপেনশন ও ব্রেক

হোন্ডা ও বেনেলির বাইক দুটির ক্ষেত্রে উভয় চাকাতেই ডিস্ক ব্রেক এবং রাইডারের সুরক্ষার্থে ডুয়েল চ্যানেল এবিএস সংযুক্ত করা রয়েছে। এমনকি এদের সাসপেনশন সেটআপও প্রায় একই ধরনের। সামনের চাকায় রয়েছে ইউএসডি ফর্ক ও পিছনে মনোশক অ্যাবজর্ভার।

Honda CB500X vs Benelli TRK 502: দাম

ভারতে এই মুহূর্তে ৫.৪৯ লাখ টাকা থেকে ৬.১৯ লাখ টাকার মধ্যে কিনতে পাওয়া যায় Benelli TRK 502। Honda CB500X মডেলটিকে সংস্থার ওয়েবসাইট থেকে সরিয়ে নেওয়া হয়েছে, যার অর্থ নতুন মডেলটি শীঘ্রই এদেশে লঞ্চ হতে চলেছে। এর দাম হতে পারে ৬.৮ লাখ টাকা (এক্স শোরুম)।

বলতে গেলে, শার্প লুক, অত্যাধুনিক ডিজাইন, স্লিপার ক্লাচ যুক্ত, রিফাইন্ড প্যারালাল টুইন ইঞ্জিন এবং উন্নত সাসপেনশন সেটআপ থাকার জন্য এই দুইয়ের মধ্যে Honda CB500X অনেক বেশি ভ্যালু-ফর-মানি মোটরসাইকেল।