Homeঅটোকারবাইক ও স্কুটারKawasaki-কে পরাজিত করে জয়ধ্বজা ওড়াল Honda

Kawasaki-কে পরাজিত করে জয়ধ্বজা ওড়াল Honda

ভারতের রাস্তায় যতই স্ট্রিটফাইটার কিংবা কমিউটার বাইকের দাপাদাপি দেখা যাক না কেন মাঝে মাঝেই গুরুগম্ভীর শব্দ তুলে হাইওয়ের বুক চিরে বেরিয়ে যায় সুপারবাইকগুলি। এদের ইঞ্জিনের সক্ষমতা সাধারণ বাইকের তুলনায় অনেকটাই বেশি এবং একাধিক সিলিন্ডার যুক্ত থাকে এতে। প্রতি মাসেই বেশ আকর্ষণীয় সংখ্যায় বিক্রি হয় এগুলি। গত মাসে সমগ্র ভারতবর্ষ জুড়ে বিক্রি হওয়া এই জাতীয় প্রিমিয়াম বাইকগুলির পরিসংখ্যান সামনে এসেচে। গোটা অক্টোবর মাস জুড়ে উৎসবের আমেজ থাকায় অটোমোবাইল শিল্প আশানুরূপ লাভের মুখ দেখেছে। চলুন এবার দেখে নেওয়া যাক বেস্ট সেলিং বিগ বাইকের তালিকায় কে কোথায় দাঁড়িয়ে।

বিগত কয়েক মাস বিক্রির তালিকায় Kawasaki Z900 প্রথম স্থান অধিকার করার যে ট্রেন্ড চালু করেছিল তাতে এবার ভাগ বসালো জাপানের নামকরা বাইক নির্মাতা হোন্ডা। প্রিমিয়াম বাইক হিসেবে Honda CBR650R যথেষ্ট জনপ্রিয় এবং এর ইনলাইন-ফোর ইঞ্জিনের স্মুথ পারফরম্যান্স যথেষ্টভাবে সুপারবাইক প্রেমীদের মনে দাগ কাটে। অক্টোবরে হোন্ডার এই মডেলের ৪৭ ইউনিট বিক্রি হয়ে সর্বাধিক বিক্রিত সুপারবাইকের তকমা পেয়েছে।

এর ঠিক পরেই রয়েছে Kawasaki Z900 ও Z650RS। দুটি বাইকের ক্ষেত্রেই ৩৫টি করে মডেল বিকিয়েছে ভারতের বাজারে। এই বাইক দুটির অসাধারণ ডিজাইন এবং হ্যান্ডেলিং এর বিষয়টি দেখলে এই সাফল্য সম্পর্কে ধারণা করা যায়। এর পাশাপাশি এদের রাইডিং এক্সপেরিয়েন্সও এক অন্য মাত্রায় নিয়ে যায়।

অন্যদিকে সুপারবাইক হিসাবে Suzuki Hayabusa-এর জনপ্রিয়তা অনস্বীকার্য। বিগত বেশ কয়েক বছর ধরে এদেশে রাজ করছে সে। এখনো পর্যন্ত গোটা বিশ্বের দ্রুততম বাইকগুলির মধ্যে একটি এই হায়াবুসা। গত অক্টোবরে, সুজুকির এই বাইকটির চাবি পৌঁছে গিয়েছে ২৮ জন গ্রাহকের কাছে। তালিকার সর্বশেষে রয়েছে আরেকটি জনপ্রিয় অ্যাডভেঞ্চার ট্যুরিং মোটরসাইকেল Triumph Tiger 900। সুজুকি হায়াবুসা থেকে মাত্র একটি ইউনিট (২৭) কম বিক্রি করে যেন তার ঘাড়েই নিঃশ্বাস ফেলছে ট্রায়াম্ফের এই মডেৎ।

আরও পড়ুন