স্টাইলিশ লুকসের সাথে দমদার মাইলেজ, 1 লাখের মধ্যে সেরা 125cc মোটরসাইকেলগুলি দেখে নিন

Top 5 125cc Motorcycles Under RS 1 Lakh

ভারতবর্ষ এই মুহূর্তে বিশ্বের সর্ববৃহৎ টু-হুইলারের বাজার হিসেবে স্বীকৃতি লাভ করেছে। প্রতিদিনের যাতায়াত হোক কিংবা দূরে কোথাও ভ্রমণ সবেতেই তুলনামূলক কম খরচে স্বাধীনভাবে ঘোরার সুযোগ মেলে যে কোনো দুই চাকার যানবাহনের ক্ষেত্রে। কমিউটার সেগমেন্টের বাইক হিসেবে ১২৫ সিসির ইঞ্জিন সমৃদ্ধ মডেলগুলির চাহিদা উত্তরোত্তর এদেশের মাটিতে যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। আর তাই এই মুহূর্তে দেশের প্রায় সমস্ত প্রথম সারির বাইক নির্মাতার হাতে রয়েছে এমনই কিছু ১২৫ সিসির মোটরসাইকেল। প্রতিযোগিতাও তাই চরমে।

মধ্যবিত্তের সাধ্যের মধ্যে পাওয়া এই বাইকগুলির তেল সাশ্রয়ী ক্ষমতা ও কম রক্ষণাবেক্ষণ খরচের জন্যই বাজারে নাম করতে পেরেছে এরা। বর্তমানে ১ লাখ টাকার (এক্স শোরুম) মধ্যেই মিলবে ১২৫ সিসির বাইক। এমনই সেরা ৫ টি মডেলের সন্ধান দিলাম আমরা।

Hero Super Splendor ও Glamour 125:

শুরুতেই বলা ভালো এদেশের মাটিতে বিভিন্ন দামের কমিউটার সেগমেন্টের বাইকের জন্যই ভারতবর্ষের নাম্বার ওয়ান বিক্রেতার তকমা পেয়ে আসছে হিরো মটোকর্প। এই সংস্থার তৈরি সুপার স্প্লেন্ডার ও গ্ল্যামার বাইক দুটির চাহিদা প্রতি মাসেই থাকে আকাশ ছোঁয়া। ১২৪.৭ সিসির সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড, ফুয়েল ইঞ্জেক্টেড ইঞ্জিন দ্বারা পরিচালিত দুটি মডেলই। পাঁচ ধাপ গিয়ার বক্স যুক্ত এই ইঞ্জিন সর্বোচ্চ ১০.৭ বিএইচপি ক্ষমতা ও ১০.৬ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম। ভ্যারিয়েন্ট অনুযায়ী হিরো সুপার স্প্লেন্ডারের দামের রেঞ্জ ৭৭,৯১৮ টাকা থেকে ৮১,৮১৮ টাকা পর্যন্ত। অন্যদিকে হিরো গ্ল্যামার ১২৫ এর এক্স শোরুম মূল্য ৭৮,০১৮ টাকা থেকে শুরু করে ৮৯,৪৩৮ টাকা পর্যন্ত বিস্তৃত।

Honda Shine ও SP 125

ভারতবর্ষের বাজারে বরাবরই “১২৫ সিসির বেস্ট সেলিং” মোটরবাইকের তকমা পেয়ে এসেছে হোন্ডা সাইন। এরই খানিকটা শার্প লুকের সংস্করণ হল SP 125। উভয় ক্ষেত্রেই ১২৩.৯৪ সিসির সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড ইঞ্জিন চালিকা শক্তি যোগায়। পাঁচ স্পিড গিয়ার বক্স সমৃদ্ধ এই ইঞ্জিনটি ১০.৭ বিএইচপি শক্তি ও ১০.৯ এনএম টর্ক জেনারেট করতে পারে। বর্তমানে হোন্ডা সাইন-এর বেস সংস্করণের দাম ৭৮,৪১৪ টাকা। টপ মডেলটি মিলবে ৮২,২১৪ টাকা। অন্য হাতে থাকা SP 125 এর ক্ষেত্রে দামের রেঞ্জ ৮৩,৫২২ টাকা থেকে ৮৭,৫২২ টাকা পর্যন্ত।

Bajaj Pulsar 125

ভারতবাসীর কাছে বাজারের পালসার সিরিজের বাইকগুলি এক আলাদা আবেগঘন মুহূর্ত তৈরি করে। সেই আইকনিক ডিজাইন সমৃদ্ধ পালসার ১২৫ তাই অন্যতম জনপ্রিয় একটি মডেল হয়ে উঠতে পেরেছে। এই বাইকটির ক্ষেত্রে ১২৪.৪ সিসির সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড DTS-i ইঞ্জিন লাগানো রয়েছে। ফাইভ স্পিড গিয়ার বক্স যুক্ত এই ইঞ্জিনটির আউটপুট যথাক্রমে ১১.৬ বিএইচপি ও ১০.৮ এনএম। দিল্লিতে পালসার ১২৫ এর এক্স শোরুম মূল্য ৮৭,১৪৯ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৯০,০০৩ টাকা পর্যন্ত গিয়েছে।

TVS Raider 125

১২৫ সিসির সেগমেন্টে সবচেয়ে বেশি বৈশিষ্ট্যে ঠাসা স্পোর্টি লুকের বাইক হিসাবে যথেষ্ট জনপ্রিয়তা পেয়েছে টিভিএস রাইডার। সম্প্রতি এতে যুক্ত হয়েছে টিএফটি কালার ডিসপ্লে। ১২৪.৮ সিটির সিঙ্গেল সিলিন্ডার, এয়ার/ওয়েল কুল্ড ইঞ্জিন রাইডারকে চলার শক্তি যোগায়। এই ইঞ্জিনটির উৎপাদিত সর্বোচ্চ শক্তি ও টর্ক যথাক্রমে ১১.২ বিএইচপি ও ১১.২ এনএম। বাইকটির এক্স শোরুম মূল্য ৯০,৬২০ থেকে শুরু হয়েছে। টপ সংস্করণটির ক্ষেত্রে দাম পড়বে ৯৯,৯৯০ টাকা।