বাইক ও স্কুটার

চুরি আটকাতে বিশেষ প্রযুক্তি, আজ দেশে নতুন Honda Activa স্কুটারের লঞ্চ, দাম জেনে নিন

আজ ২৩শে জানুয়ারি ভারতে লঞ্চ হতে চলেছে নতুন Honda Activa H-Smart। হোন্ডা মোটরসাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়ার (HMSI) এই লেটেস্ট মডেলটি তাদের বেস্ট সেলিং Activa 6G স্কুটারের টপ মডেল হিসাবে আসতে চলেছে। এতে থাকে উন্নত প্রযুক্তি। ইতিমধ্যেই সংস্থার তরফে আপকামিং স্মার্ট স্কুটারটির টিজার প্রকাশ করা হয়েছে। এতে একগুচ্ছ নতুন ফিচার যুক্ত হবে বলে মনে করা হচ্ছে।

যদিও হোন্ডার পক্ষ থেকে তাদের এই নতুন স্কুটারের সম্পর্কে বিশদে কোনো তথ্য প্রকাশ করা হয়নি, তবে অনুমান Activa H-Smart এর ফিচারগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হবে চুরি প্রতিরোধে দেওয়া নতুন অ্যান্টিথেফ্ট সিস্টেম। হোন্ডা অ্যাক্টিভার বর্তমান প্রজন্মের মডেলটির তুলনায় নতুন Activa H-Smart ভার্সন খানিকটা হালকা হবে। বর্তমানে বিক্রি হওয়া ডিলাক্স ভ্যারিয়েন্টেরর তুলনায় অন্তত এক কিলো কম ওজন হবে স্কুটারটির।

আশা করা হচ্ছে অ্যাক্টিভার এই নতুন স্মার্ট এডিশনে নতুন ধরনের গ্রাফিক্সের সঙ্গে বেশ কিছু আলাদা রঙের স্কিম উপলব্ধ থাকবে। ইঞ্জিনটিকে টিউন করে আগের তুলনায় অধিক শক্তিশালী করা হবে বলেও জল্পনা চলছে। এই মুহূর্তে Activa 6G স্কুটারটিতে চালিকাশক্তি জোগায় ১১০ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড, ইঞ্জিন। যার ক্ষমতা ৭.৬৮ বিএইচপি। সেখানে নতুন মডেলের উৎপাদিত পাওয়ার হবে ৭.৮০ বিএইচপি।

নতুন H-Smart প্রযুক্তির দৌলতে এবার তাদের এই অতি জনপ্রিয় স্কুটারে অ্যান্টিথেফ্ট সিস্টেম প্রয়োগ করা হবে। জাপানের এই টু-হুইলার নির্মাতা তাদের প্রিমিয়াম প্রিমিয়াম বাইকগুলিতে হোন্ডা ইগনিশন সিকিউরিটি সিস্টেম (HISS) চালু করেছে। তবে সংস্থার কমিউটার রেঞ্জের স্কুটারে অনেকটা সাশ্রয়ী মূল্যেই যুক্ত হবে H-Smart সিস্টেম। এই ব্যবস্থাপনা হোন্ডার প্রথম স্কুটার অ্যাক্টিভাতেই যুক্ত হচ্ছে এবং আশা করা যায় চলতি বছরের মধ্যেই তাদের বাকি টু-হুইলারেও দেখতে পাওয়া যাবে।

প্রসঙ্গত গত ২০২০ সালে ভারতে লঞ্চ করে Activa 6G। তারপর থেকে বিভিন্ন সময়ে দাম বেড়েছে এই স্কুটারটির। তাই আগামীতে এই মূল্যবৃদ্ধির সাথে সামঞ্জস্য রাখতেই এতে বেশ কিছু নতুন প্রযুক্তি যুক্ত করতে চাইছে হোন্ডা। বর্তমানে ৭৩,৩৬০ টাকা থেকে শুরু করে ৭৬,৮৬০ টাকার (এক্স শোরুম) মধ্যে কিনতে পাওয়া যায় Activa 6G। সেখানে নতুন ভার্সনটির এক্স শোরুম মূল্য মোটামুটি ভাবে ৭৫,০০০ টাকা থেকে ৮০,০০০ টাকার মধ্যেই থাকতে পারে বলে আশা করা যায়।

Back to top button