Homeঅটোকারবাইক ও স্কুটারAuto Expo 2023: দু'টি আকর্ষণীয় বাইকের হাত ধরে ভারতে যাত্রা শুরু করল জনপ্রিয় এই ব্র্যান্ড

Auto Expo 2023: দু’টি আকর্ষণীয় বাইকের হাত ধরে ভারতে যাত্রা শুরু করল জনপ্রিয় এই ব্র্যান্ড

Aadishwar Auto Ride India (AARI) এর হাত ধরে কয়েক বছর যাবৎ নামকরা বেশ কিছু বৈদেশিক টু-হুইলার নির্মাণকারী সংস্থা এ দেশের মাটিতে পদার্পণ করেছে। এবার তাদেরই সৌজন্যে ভারতের বাজারে পথ চলা শুরু করল ইতালির জনপ্রিয় দু’চাকা নির্মাতা Moto Bologna Passione (MBP)। অটো এক্সপো ২০২৩-এসংস্থাটি ৫০০ থেকে ১০০০ সিসি সেগমেন্টে দুটি মোটরবাইক প্রদর্শন করেছে। যাদের নাম যথাক্রমে M502N এবং C1002V।

বিভিন্ন দেশে ১২৫ সিসির ম্যাক্সি স্কুটার, অ্যাডভেঞ্চার মোটরসাইকেল এমনকি বিভিন্ন নেকেড স্ট্রিট বাইকের সম্ভার MBP-র পোর্টফোলিওতে সাজানো রয়েছে। সংস্থাটির সদর দপ্তর ইতালির বলোগ্নাতে অবস্থিত। এদেশের মাটিতে বেনিলি ও কিওয়ের শোরুমের মাধ্যমেই ক্রেতাদেহ কাছে পৌঁছাবে তাদের ওই দুই বাইক।

M502N স্ট্রিট নেকেড বাইকটির ডিজাইন নিঃসন্দেহে যে কাউকে আকৃষ্ট করবে। এর স্লিক বডি প্যানেল, উন্নত এয়ারোডাইনামিক, কৌণিক ফুয়েল ট্যাঙ্ক, ও এয়ার ভেন্টসগুলি সত্যি চোখে পড়ার মতো। বাইকটির অন্যতম বিশেষত্ব হলো এর আলোর প্রতি সংবেদনশীল এলইডি হেডলাইট, যা, চারপাশের পরিবেশের আলোর তীব্রতা অনুসারে নিজেকে অন-অফ করে।

ইঞ্জিন স্পেসিফিকেশন সম্পর্কে বললে এতে ৪৮৬ সিসির লিকুইড কুল্ড প্যারালাল টুইন ইঞ্জিন ব্যবহৃত হয়েছে যা আটটি ভালভ যুক্ত। আবার এতে Bosch EFI ব্যবহার করা হয়েছে। এটি ৮৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৫০.৯৫ এইচপি ক্ষমতা এবং ৬৭৫০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৪৫ এনএম টর্ক উৎপাদনে সক্ষম। নেকেড বাইকটিতে ব্যবহৃত ৪.২ ইঞ্চির ফুল কালার টিএফটি স্ক্রিনে উন্নত প্রযুক্তির প্রয়োগ পরিলক্ষিত হয়। ফলস্বরূপ খুব সহজে চালক সামনের স্ক্রিনে থাকা সমস্ত তথ্য দেখতে পারে।

তাদের প্রদর্শিত অপর একটি আধুনিক ক্রুজার বাইক MBP C1002V তরুণ প্রজন্মের কাছে অত্যন্ত মনোগ্রাহী হতে চলেছে। এর অন্যতম কারণ হলো দীর্ঘ পথের যাত্রার জন্য একেবারে আদর্শ এটি। চলার শক্তি জগতে এখানে রয়েছে ৯৯৯ সিসির লিকুইড কুল্ড ৪ স্ট্রোক ইঞ্জিন দেওয়া হয়েছে। ৮০ ডিগ্রির এই টুইন সিলিন্ডার ইঞ্জিনটি ৭৬০০ আরপিএম গতিতে ৯৩.৮৭ এইচপি এবং ৬৫০০ আরপিএম গতিতে ১০২ এমএম টর্ক উৎপন্ন করতে পারে। সাথে রয়েছে ৬ ধাপযুক্ত ট্রান্সলেশন সিস্টেম।

এই মোটরবাইকটি পাঁচ ইঞ্চির ফুল কালার টিএফটি ডিজিটাল ডিসপ্লে বিশিষ্ট, যা আপনাকে সহজ দৃশ্যমানতা উপহার দেবে। সাসপেনশনের দায়িত্ব সামলাতে সামনের চাকায় রয়েছে KYB কোম্পানির আপসাইড ডাউন টেলিস্কোপিক ফর্ক ও পিছনে KYB Prolink শক অ্যাবজর্ভার।

আরো একটি উল্লেখযোগ্য বিশেষত্ব হলো এর প্যাসেঞ্জার সিটটি চালকের ব্যাকরেস্ট এর জন্য খানিকটা উঁচু করে ডিজাইন করা হয়েছে। তাছাড়াও এর ফুটরেস্ট বেশ খানিকটা ক্রুজার স্টাইলের মতো আরামদায়ক ভঙ্গিতে লাগানো। MBP M502N ও C1002V এর দাম খুব শীঘ্রই আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে বলে আশা করা যায়।

আরও পড়ুন