অপেক্ষার অবসান ঘটিয়ে Bajaj এর হাত ধরে ভারতে এল KTM ব্র্যান্ডের বাহুবলী বাইক

KTM 1290 Super Duke R showcased at India Bike Week 2022

ভারতের কেটিএম (KTM)-এর বাইকপ্রেমীরা যে একটি উৎকৃষ্ট পারফরম্যান্স মোটরসাইকেলের জন্য অপেক্ষা করে রয়েছে, সেটি এতদিনে স্পষ্ট। সেক্ষেত্রে KTM 790 Duke-এর নাম নেওয়া যায়। কিন্তু এদেশে বিএস৬ নির্গমন বিধি বলবৎ হওয়ার পর সেটির বিক্রি বন্ধ করে দেওয়া হয়। সেই থেকে কেটিএম-এর ৩৯০ রেঞ্জের বাইকগুলি ফ্ল্যাগশিপ মডেল হিসেবে সংস্থার লাইনআপে রয়েছে। কিন্তু কেটিএম কখনই ভারতীয় ক্রেতাদের হাই-এন্ড পারফরম্যান্স মোটরসাইকেলের স্বাদ থেকে বঞ্চিত করেনি। সেই ধারা বজায় রেখে এবারে ‘ইন্ডিয়া বাইক উইক’-এ বাজাজ এর হাত ধরে KTM এর হাই-এন্ড মডেল 1290 Super Duke R ভারতে আত্মপ্রকাশ করল।

KTM 1290 Super Duke R এর নতুন ভার্সন ২০২৩-এর মার্চ নাগাদ বাজারে আসতে পারে। কিন্তু ভারতে যে মডেলটি দেখানো হয়েছে, বর্তমানে আন্তর্জাতিক বাজারে সেটির বিক্রি জারি রয়েছে। এটি হল সংস্থার ফ্ল্যাগশিপ স্পোর্ট নেকেড মোটরসাইকেল। কিন্তু দুঃখের বিষয়, ভারতের বাজারে এই বাইকটি লঞ্চ হওয়ার সম্ভাবনা খুবইঅকম। ডিজাইনের দিক থেকে বর্তমান 390 Duke-এর সাথে এর যথেষ্ট মিল রয়েছে, যদিও ফ্ল্যাগশিপ মডেলটি আকারে অনেকটাই বড়।

কেটিএম ১২৯০ সুপার ডিউক আর-এ রয়েছে একটি ৭৫ ডিগ্রি ভি-টুইন ইঞ্জিন, যার ডিসপ্লেসমেন্ট ১,৩০১ সিসি। লিকুইড কুল্ড প্রযুক্তির এই ইঞ্জিন থেকে ৯,৫০০ আরপিএম গতিতে ১৭৭ বিএইচপি শক্তি এবং ৮,০০০ আরপিএম গতিতে ১৪০ এনএম টর্ক উৎপন্ন হয়। মিলের সাথে সংযুক্ত ৬-স্পিড গিয়ার বক্স সহ একটি PASC স্লিপার ক্লাচ।

অত্যাধুনিক ফিচার্সের প্রসঙ্গে বললে, KTM 1290 Super Duke R-এ উপস্থিত ইঞ্জিন ম্যানেজমেন্ট সিস্টেম, রাইড-বাই-অয়্যার, রাইডিং মোড, ট্র্যাক মোড সহ লিন সেনসিটিভ ট্রাকশন কন্ট্রোল, কর্নারিং এবং সুপারমোটো এবিএস। সামনে রয়েছে ৪৮ মিমি ডাব্লুপি অ্যাপেক্স ইউএসডি ফর্ক, এবং ১২৫ মিমির ট্রাভেল। পেছনে রয়েছে ডাব্লুপি অ্যাপেক্স মোনোশক সাসপেনশন এবং ১৪০ মিমি-র ট্রাভেল। উভয় সাসপেনশন সম্পূর্ণ অ্যাডজাস্টেবিলিটি যুক্ত।