Saturday, December 3, 2022
Homeঅটোকারবাইক ও স্কুটারKTM 250 Adventure নাকি Benelli TRK 251, কোন বাইকে আপনাকে মানাবে বেশি

KTM 250 Adventure নাকি Benelli TRK 251, কোন বাইকে আপনাকে মানাবে বেশি

কোথাও তুষারের চাদরে ঢাকা সোনালী সূর্যের আভায় মোড়া কাঞ্চনজঙ্ঘা, তো কোথাও অতল সাগরের মাদকতা। এই শস্য-শ্যামলা পৃথিবীর আকর্ষণীয় সৌন্দর্য যেন বারবার হাতছানি দেয় ভ্রমণপিপাসু মানুষদের। মনের মত জায়গায় ইচ্ছামত বেরিয়ে পড়া যায় যদি আপনার সাথে থাকে কোন ক্রুজার বা অ্যাডভেঞ্চার বাইক। আর আজকাল বাইক নিয়ে লাদাখ বা গ্যাংটক যাওয়াটা যেন ট্রেন্ড। তরুণ প্রজন্মেদের মধ্যে এর একটা হিড়িক পড়েছে কয়েক বছরের মধ্যে। ঘুরতে যাওয়ার জন্য ক্রুজার বাইকের রমরমা তো ছিলই কিন্তু এখন একে টেক্কা দিয়ে অ্যাডভেঞ্চার সেগমেন্ট এর বাইক নিজেদের পসার জমাতে প্রস্তুত।

দীর্ঘ সময় ধরে চালককে ক্লান্তিহীন যাত্রাপথ উপহার দেওয়ার জন্য ইতিমধ্যেই নাম করেছে এই বাইকগুলো। অ্যাডভেঞ্চার বাইকগুলোতে আপনি যেমন পাবেন লং হুইলবেস তেমন এর গ্রাউন্ড ক্লিয়ারেন্সও তুলনামূলক বেশি। অফ-রোডিং এর জন্য এইরকম বাইকগুলো আদর্শ। বর্তমানে অ্যাডভেঞ্চার বাইকের মধ্যে KTM 250 Adventure বেশ নাম করে ফেলেছে। এর প্রতিদ্বন্দ্বী হিসাবে অবশ্য বাজারে রয়েছে Benelli TRK 251 এই দুই বাইকের মধ্যে স্পেসিফিকেশন ও ফিচারে কে এগিয়ে, আজকের প্রতিবেদনে সেটাই আলোচনা করা হল।

KTM 250 Adventureাvs Benelli TRK 251: লুকস

স্প্লিট হেড ল্যাম্প, উঁচু উইন্ড ক্রীন, সামনের চঞ্চু আকৃতির ফিল্ডার সব মিলিয়ে এক চোখ ধাঁধানো লুকে বাজারে নিজের জাত চিনিয়েছে Benelli TRK 251। এছাড়াও কিছু বৈশিষ্ট্য এর বড়ভাই TRK 502 এর থেকেও ধার নেওয়া। অপরদিকে KTM 250 Adventure মডেলটি ঠিক যেন 390 অ্যাডভেঞ্চার এর অনুরূপ। এর সামনের দিকে রয়েছে ফ্ল্যাট হেডল্যাম্প। পাশাপাশি এতে আছে একটি তীক্ষ্ণ অথচ সোজা বডি প্যানেল, নাকেল গার্ড এবং আকর্ষণীয় পশ্চাৎ ভাগ।

KTM 250 Adventure vs Benelli TRK 251: ফিচার্স

উন্নত ফিচার সমৃদ্ধ KTM 250 Adventure মডেল রয়েছে ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার আর এলইডি ডিআরএলের সাথে হ্যালোজেন হেডল্যাম্প। চালকের নিরাপত্তার সুবিধার্থে এতে রয়েছে ডুয়েল চ্যানেল এবিএস সিস্টেম।াফিচার্সের দিক থেকে অবশ্য এর ঘাড়ের কাছেই নিঃশ্বাস ফেলছে Benelli TRK 251। এই এডভেঞ্চার বাইকটিতে আপনি পাবেন ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, রিয়ার রেক, এলইডি হেডলাইট ও ডিআরএল।

KTM 250 vs Benelli TRK 251: স্পেসিফিকেশনস

এবার আসা যাক ইঞ্জিন স্পেসিফিকেশনে। অ্যাডভেঞ্চার সেগমেন্টের দুটি বাইকই ২৫০ সিসি লিকুইড কুল্ড ইঞ্জিন বিশিষ্ট। KTM 250 Adventure-এ ব্যবহৃত হয়েছে ২৯.৫ বিএইচপি ক্ষমতা প্রদানকারী ইঞ্জিন যা সর্বোচ্চ ২৪ এনএম টর্ক উৎপাদন করতে পারে। অপরদিকে TRK 251-র ইঞ্জিনটি ২৫.৪ বিএইচপি ক্ষমতা এবং সর্বোচ্চ ২১.১ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম।

KTM 250 Adventure vs Benelli TRK 251: দাম

দামের কথা বললে প্রথমেই বলা যায় বেনেলির মডেলটি KTM 250 Adventure এর থেকে কিছুটা এগিয়ে আছে। যেখানে Benelli TRK 251 এই অ্যাডভেঞ্চার বাইকটির এক্স শোরুম প্রাইস ২.৯৫ লাখ টাকা। সেখানে তুলনামূলক কম মূল্যে KTM 250 Adventure মডেলটি বাজারে উপলব্ধ রয়েছে। আপনি এটি পেয়ে যেতে পারেন ২.৪৪ লাখ টাকায়(এক্স শোরুম)।

আরও পড়ুন