রেট্রো চার্ম নিয়ে ভারতে আসছে নতুন Vespa স্কুটার, থাকবে পাওয়ারফুল ইঞ্জিন

New Vespa GTS Scooter spied testing in India

রেট্রো স্টাইলের স্কুটার হিসাবে Vespa বেশ জনপ্রিয়। ভারতে তাদের ১২৫ থেকে ১৫০ সিসি ইঞ্জিনের বেশ কিছু স্কুটার রয়েছে। তবে এবার আরও বড় ও পাওয়ারফুল স্কুটার ভারতে আনতে চলেছে ভেসপার মালিক সংস্থা পিয়াজিয়ো (Piaggio)। যার সঙ্গে Vespa GTS 300 মডেলের বেশ সাদৃশ্য থাকবে। এদেশের রাস্তায় স্কুটারটির রোড টেস্টিংয়ের ছবি শীঘ্রই লঞ্চের জল্পনা উস্কে দিয়েছে। প্রসঙ্গত,ভারতে বিভিন্ন প্রদর্শনীতে স্কুটারটি উন্মোচিত হলেও আনুষ্ঠানিক লঞ্চ নিয়ে সংস্থার তরফে কোনও বার্তা আসেনি।

দীর্ঘদিন ধরেই জিটিএস (GTS) নামে আন্তর্জাতিক বাজারে ভেসপার বড় সংস্করণ বিক্রি করছে পিয়াজিয়ো। জল্পনা শোনা যাচ্ছে পিয়াজিওর ভারতীয় শাখা এদেশের জন্য একটি বৃহৎ ডিসপ্লেসমেন্ট যুক্ত স্কুটারের উপর কাজ করছে। যদিও এ বিষয়ে সংস্থার তরফে এখনও কিছু ঘোষণা করা হয়নি। ছবি দেখে মনে করা হচ্ছে ডিজাইনের দিক থেকে বিশ্ববাজারে বিক্রিত GTS 300-এর সাথে সাদৃশ্য বর্তমান।

স্কুটারটির ফিচারের তালিকায় রয়েছে একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। এই ফুল ডিজিটাল ক্লাস্টারটি আর্ন্তজাতিক মডেলের থেকে আলাদা হতে পারে। তবে ডিজাইন এবং স্টাইলিং এর দিক থেকে ইন্টারন্যাশনাল মডেলের সাথে মিল লক্ষ্য করা যায়। এর সামনে চাকায় ডিস্ক এবং পেছনে ড্রাম ব্রেক উপস্থিত। তাই কেবলমাত্র সামনের চাকাতেই এবিএস রয়েছে।

Vespa spy shot

পারফরম্যান্সের প্রসঙ্গে বললে Vespa GTS 300 এর ভারতীয় ভার্সনে ২৭৮ সিসি লিকুইড কুল্ড ইঞ্জিন ব্যবহার করা হতে পারে। যা থেকে ২২ হর্সপাওয়ার ও ২২.৩ এনএম টর্ক শক্তি উৎপন্ন হবে। তবে এটি ভারতের কবে লঞ্চ হচ্ছে সে বিষয়ে এখনও কোন তথ্য জানা যায়নি। ২০২৩-এর শেষার্ধে বাজারে পা রাখতে পারে এটি।