Top Premium Motorcycles : 2023-এ প্রিমিয়াম বাইকের বাজার কাঁপাতে আসছে এই মডেলগুলি, কিনবেন নাকি

Top Premium Motorcycles 2023 coming

নতুন বছরে নতুনত্ব কিছু পাওয়ার আশা করেন না, বাস্তবে এমন ব্যক্তি পাওয়া দুষ্কর। তেমনই যারা প্রিমিয়াম মোটরসাইকেল প্রেমী রয়েছেন, তারাও বছরের প্রারম্ভে নতুন চমক পাওয়ার আশা অপেক্ষারত। তাঁদের জন্য রয়েছে খুশির খবর! ২০২৩-এ ভারতের একাধিক সংস্থা তাদের প্রিমিয়াম বাইক লঞ্চের পরিকল্পনা করছে। এমনকি তাদের মধ্যে কয়েকটি ইতিমধ্যেই নতুন মডেল লঞ্চের বিষয়টি নিশ্চিত করেছে। এদের মধ্যে রয়েছে রয়্যাল এনফিল্ড (Royal Enfield), ডুকাটি (Ducati), হোন্ডা (Honda), ইয়ামাহা (Yamaha), সুজুকি (Suzuki) সহ আরও অন্যান্য দু’চাকার গাড়ির কোম্পানি। আসুন এ বছর এদেশের বাজারে পা রাখতে চলেছে এমন সেরা সাতটি বিলাসবহুল মোটরসাইকেল সম্পর্কে জেনে নিই।

Royal Enfield Super Meteor 650

১০ জানুয়ারি অর্থাৎ আজ ভারতের বাজারে ৬৫০ সিসির ক্রুজার ফ্ল্যাগশিপ মোটরসাইকেল লঞ্চ করেছে রয়্যাল এনফিল্ড। যার নাম Royal Enfield Super Meteor 650। যদিও এর দাম ঘোষণা হয়নি। শীঘ্রই সংস্থার তরফে জানানো হবে এর মূল্য। শক্তি জোগতে মোটরসাইকেলটি একটি ৬৪৮ সিসি প্যারালাল ইঞ্জিন সহ এসেছে। অনুমান করা হচ্ছে বাইকটির দাম ৩.৫-৪ লক্ষ টাকা (এক্স-শোরুম) নির্ধারণ করা হতে পারে।

2023 Triumph Street Triple R

Triumph Street Triple R-এর আপডেটেড মডেলটি এ বছরই ভারতের বাজারে পা রাখবে। সাথে ফিচারের তালিকায় বেশকিছু রদবদল নজরে পড়বে। ফেব্রুয়ারি অথবা মার্চ নাগাদ আসবে এটি। যা দুটি ভ্যারিয়েন্টে অফার করা হবে – R এবং RS। বিশ্ববাজারে বাইকটির স্পেশাল Moto2 এডিশন বিক্রি করে ট্রায়াম্ফ। যার আউটপুট আসল Moto2 রেস মডেলটির চাইতে ৯ বিএইচপি কম। বাইক দুটি নতুন সাসপেনশন, ব্রেক এবং ইলেকট্রনিক স্যুট সহ হাজির হতে পারে। আবার ডিজাইনেও চমক থাকতে পারে। এর দাম ৯.৫-১১ লক্ষ টাকা (এক্স-শোরুম) রাখা হবে বলেই আশা করা হচ্ছে।

Yamaha MT-07 & R7

জল্পনা শোনা যাচ্ছে ইয়ামাহা এ বছর তাদের মাঝারি ওজনের একজোড়া বাইক MT-07 ও R7 লঞ্চ করবে। ফেব্রুয়ারির শুরুতেই এগুলি বাজারে পা রাখতে পারে। এই দুই মডেলই গত বছর যথাক্রমে স্ট্রিট এবং ট্র্যাক সেগমেন্টে বিশ্ববাজারে লঞ্চ হয়েছে। লিমিটেড এডিশনে আসন্ন মডেল দুটি ভারতে এপ্রিল থেকে কার্যকর হতে চলা নয়া নির্গমন বিধি OBD-2 পালন করে আসবে বলেই খবর।

Honda Transalp 750

Africa Twin-এর ছোট ভার্সন এবং মাঝারি ওজনের অ্যাডভেঞ্চার ট্যুরার বাইক Honda Transalp 750 আসতে চলেছে। ২০২৩-এর মাঝামাঝি সময়ে এদেশের প্রিমিয়াম টু-হুইলারের বাজারে লঞ্চ হবে। Triumph Tiger 900 ও এই জাতীয় মডেলগুলির সাথে টক্কর নেবে বাইকটি। হোন্ডা তাদের এই মোটরসাইকেলটির দাম ১০ লক্ষ টাকার (এক্স-শোরুম) কাছাকাছি ধার্য করতে পারে।

Ducati Diavel V4

আসন্ন প্রিমিয়াম মোটরসাইকেলের তালিকার সর্বাধিক দামি মডেল হল এটি। V4 পাওয়ার যুক্ত Ducati Diavel V4-এর দাম ২০ লক্ষ টাকার (এক্স-শোরুম) কাছাকাছি রাখা হতে পারে। এতে দেওয়া হতে পারে একটি ৯৯৯ সিসি ভি৪ ইঞ্জিন। যা Panigale V4, Multistrada V4 এবং Streetfighter V4-এও উপস্থিত।

Suzuki V-Strom 800 DE

অবশেষে সুজুকি তাদের V-Strom 650 বাইকটির আপগ্রেড ভার্সন আনতে চলেছে। V-Strom 800 DE নামের নয়া মডেলটি গত বছর EICMA-তে দেখানো হয়েছে। টুইন মোটরের বদলে এতে প্যারালাল টুইন ইঞ্জিন দেওয়া হয়েছে। যা থেকে আরও বেশি শক্তি এবং পারফর্ম্যান্স মিলবে। জল্পনা শোনা যাচ্ছে এটি একটি V-Twin ইঞ্জিনের মত কার্যকারিতা প্রদর্শন করবে। বাইকটি মূল্য ১১-১২ লক্ষ টাকা (এক্স-শোরুম) রাখা হতে পারে।

Ducati DesertX

তালিকার সর্বশেষ এবং বহু প্রতীক্ষিত মডেলটি হল Ducati DesertX। ইতিমধ্যেই এর লঞ্চের বিষয়টি ঘোষণা করেছে ডুকাটির ভারতীয় শাখা। কিন্তু এখনও বাইকটির দাম ঘোষণা করা হয়নি। আবার ২০২৩ থেকে এর ডেলিভারি শুরু হবে বলে সূত্র মারফত জানা গেছে। খেতে ২৫০ মিমি বৃহৎ গ্রাউন্ড ক্লিয়ারেন্স এবং ডেডিকেটেড অফ-রোড সেটআপের দেখা মিলবে। Triumph Tiger 900 ও BMW F 850 GS-এর সাথে প্রতিদ্বন্দ্বীতা করবে বাইকটি।