নস্ট্যালজিয়ার ছোঁয়ায় রেট্রো স্টাইলকে পুঁজি করে QJ SRC 250 বাইক ভারতে লঞ্চ হল

QJ Motor SRC 250 Motorcycle launched in India

ভারতের মোটরসাইকেল বাজার এই মুহূর্তে সবচেয়ে প্রগতিশীল বাজারগুলির মধ্যে একটি। এই বৃহৎ পরিধির ব্যবসা ক্ষেত্রকে নিজেদের অধীনে আনতে তৎপর বেশিরভাগ বাইক নির্মাতা। বিশেষত সাম্প্রতিক অতীতে বহু বিদেশি বাইক নির্মাণকারী সংস্থা পদার্পণ করেছে এদেশে। আদিশ্বর অটো রাইড ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড (AARI) এর হাত মিলিয়ে এবার হাজির চীনের অন্যতম জনপ্রিয় বাইক নির্মাতা QJ Motor। বিশ্বের ১৩০টি দেশে ব্যবসা করে তারা। ভারতের বাজার ধরতে এবার উদ্যোগী হয়েছে সংস্থাটি।

সম্প্রতি ভারতে তারা লঞ্চ করেছে চারটি আন্তর্জাতিক মডেল। এগুলি সবই মোটো ভোল্ট (Moto Vault) ডিলারশিপের মাধ্যমে বিক্রি করা হবে। ২৫০ সিসি থেকে শুরু করে ৫০০ সিসির মধ্যে থাকা এই চারটি বাইক হল- SRC 250, SRC 500, SRV 300 এবং SRK 400। তবে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে এগুলি সবই CKD ইউনিট হিসাবে আসবে অর্থাৎ বাইকের অ্যাসেম্বল হবে ভারতের মাটিতেই।

আজকের আলোচনায় এই চারটি মডেলের মধ্যে সবচেয়ে কম সক্ষমতার ইঞ্জিন যুক্ত SRC 250-র খুঁটিনাটি তুলে ধরা হলো। পুরনো দিনের নস্ট্যালজিয়াকে উস্কে দিতে খানিকটা সাবেকিয়ানার ছোঁয়া মিলবে QJ-র এই বাইকটিতে। পাঁচ স্পিড গিয়ার বক্স যুক্ত ২৪৯ সিসির অয়েল কুল্ড ইঞ্জিন রয়েছে এতে। ইঞ্জিনে রয়েছে চারটি ভাল্ব ও দুটি ইনলাইন সিলিন্ডার। ৮,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১৭.৪ এইচপি শক্তি এবং ৬০০০ আরপিএম গতিতে ১৭ এনএম টর্ক উৎপাদিত হয় এতে।

ব্রেকিংয়ের দায়িত্ব সামলাবে সামনে থাকা ২৮০ মিমি ও পিছনে থাকা ২৪০ মিমি ডিস্ক ব্রেক। রাইডারের সুরক্ষার্থে এতে এবিএস বিদ্যমান। সাসপেনশনের জন্য বাইকটির সামনে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে অ্যাডজাস্টেবল শক অ্যাবজর্ভার দেওয়া হয়েছে। আকর্ষণীয় বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে লম্বা ও ফ্ল্যাট সিট, এলসিডি কনসোল, ইউএসবি চার্জার ও ১৪ লিটারের ফুয়েল ট্যাঙ্ক। গ্লসি সিলভার, গ্লসি রেড ও গ্লসি ব্ল্যাক এই তিনটি রংয়ের কম্বিনেশনে পাওয়া যাবে SRC 250। দাম অবশ্য এখনও প্রকাশ হয়নি।

প্রসঙ্গত, ভারতে প্রথম আগমন ঘটলেও QJ Motor কিন্তু মোটরসাইকেলের দুনিয়ায় বহু পুরনো খেলোয়াড়। ইতালিয়ান বাইক নির্মাতা বেনেলি (Benelli) যা দীর্ঘ কয়েক দশক ধরে ভারতে জাঁকিয়ে ব্যবসা করে চলেছে তাদের বিগত ২০০৫ সালে অধিগ্রহণ করে চৈনিক এই সংস্থা (QJ Motor)। ১৯৮৫ সালে জন্ম হয় এর। সংস্থার ট্যাগলাইন হলো- “Always Forward Mindset”।

মূলত বিভিন্ন ধরনের মোটরসাইকেল, ইঞ্জিন ও যন্ত্রাংশ নিয়ে গবেষণা ও উন্নতি সাধনের কাজে সিদ্ধহস্ত এই টু-হুইলার নির্মাতা। QJ Motor এর সর্বোচ্চ অংশীদারিত্ব রয়েছে Geely Holding Group এর হাতে, যারা সমগ্র বিশ্বের সেরা ৫০০টি সংস্থার মধ্যে একটি। ১১০ সিসি থেকে শুরু করে ১২০০ সিসি পর্যন্ত বিভিন্ন ডিসপ্লেসমেন্ট যুক্ত মোটরসাইকেল তৈরি করে থাকে QJ Motor। সে কারণেই এই সংস্থার ঝুলিতে রয়েছে একগুচ্ছ বাইকের সম্ভার। ইউরোপের বাজারে ইতিমধ্যেই নিজেদের পাকাপাকি ঠিকানা করে ফেলেছে এই নির্মাতা। এখন তাদের লক্ষ্য ১৩৫ কোটির এই দেশ। ভবিষ্যতে আমাদের দেশে QJ Motor-এর দাপট সুদৃঢ় হবে বলে তাদের আশা।