Homeঅটোকারবাইক ও স্কুটারনতুন বছরে নতুন চমক দিল Royal Enfield, Continental GT 650-র ফেয়ার্ড ভার্সনের টেস্টিং শুরু করল

নতুন বছরে নতুন চমক দিল Royal Enfield, Continental GT 650-র ফেয়ার্ড ভার্সনের টেস্টিং শুরু করল

বর্তমানে রয়্যাল এনফিল্ড (Royal Enfield) যে ৬৫০ সিসির একাধিক মোটরসাইকেলের নির্মাণকার্য চালাচ্ছে সে কথা আর গোপন নেই। আজই তারা ভারতের বাজারে ৬৫০ সিসির ক্রুজার ফ্ল্যাগশিপ বাইক Super Meteor 650 লঞ্চ করবে। এবারে উক্ত সেগমেন্টে চেন্নাইয়ের সংস্থাটিকে আরও একটি বাইকের টেস্টরান চালাতে দেখা গেল। এটি আদতে বিদ্যমান Continental GT 650-এর ফেয়ার্ড মডেল।

প্রতিবেদনে আগেই প্রকাশিত হয়েছে যে রয়্যাল এনফিল্ড ৬৫০ সিসির যে সমস্ত মডেলের উপর বর্তমানে কাজ করছে, তার মধ্যে একটি হল স্ক্র্যাম্বলার, একটি ডুয়েল পারপাস অ্যাডভেঞ্চার ট্যুরার, একটি ফেয়ার্ড মোটরসাইকেল, একটি ক্লাসিক থিমের ৬৫০ এবং একটি বুলেট থিমের ৬৫০। এবারে ফাঁস হওয়া ছবিতে দেখা গেছে বাইকটি হল Continental GT 650-এর ফেয়ার্ড ভার্সন। আশা করা হচ্ছে চলতি বছরের শেষার্ধে ভারতের বাজারে পা রাখতে পারে বাইকটি।

২০২১-এ মোটরস্পোর্ট রেসিংয়ের জন্য এদেশে রি-এন্ট্রি নিয়েছিল Continental GT Cup। বাজারচলতি মডেলটির মডিফায়েড ভার্সন এটি। দুটি মডেলের মধ্যে ফারাক বলতে রেসিং ভার্সনটি ছিল সেমি-ফেয়ার্ড ডিজাইনের। এবারের আসন্ন বাইকটিও ওই একই গোত্রের। স্পাই ছবি দেখে অনুমান করা হচ্ছে GT-R 650 গণ হারে উৎপাদনের জন্য চূড়ান্ত মডেল।

Continental GT-এর সাথে ফেয়ার্ড মডেলটির তেমন কোনো ডিজাইনগত ফারাক নেই বললেই চলে। ক্যাফে রেসার মডেলটিতে রয়েছে লো সেট ক্লিপ-অন হ্যান্ডেলবার। সেমি-ফেয়ার্ড ডিজাইনের সাথে এতে উপস্থিত অ্যাঙ্গুলার উইন্ডস্ক্রিন। বাইকটির উভয় চাকায় সাদা রঙের স্পোক হুইল, রিভাইসড ক্র্যাঙ্ক কেস এবং ডুয়েল এগজস্ট পাইপের দেখা পাওয়া গেছে।

মোটরবাইকটিতে রাইডারের ফুটপেগ সামান্য পেছনের দিকে বাড়ানো। এতে আছে সিঙ্গেল সিটার লেআউট, টিউবুলার গ্র্যাবরেল, আয়তাকার টেল ল্যাম্প, হ্যালোজেন টার্ন সিগনাল, সার্কুলার মিরর। পূর্বসূরী মডেলটির মতো এটিও একটি ৬৪৮ সিসি প্যারালাল টুইন সিলিন্ডার, এয়ার-অয়েল কুল্ড ইঞ্জিন সমেম আসবে। যা ৪৭ পিএস শক্তি এবং ৫২ এনএম টর্ক উৎপন্ন করবে।

সাসপেনশন হিসেবে বাইকটির সামনে রয়েছে টেলিস্কোপিক ফর্ক এবং পেছনে টুইন শক অ্যাবসর্বার। ফেয়ার্ড ৬৫০ মোটরসাইকেলটিতে ডুয়েল চ্যানেল এবিএস সহ উভয় চাকায় রয়েছে ডিস্ক ব্রেক। এছাড়া উপস্থিত স্লিপার এবং অ্যাসিস্ট ক্লাচ, একটি সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট পড ইত্যাদি। এখন বিষয় হচ্ছে এর দাম Continental GT-এর থেকে বেশি নাকি সমান রাখা হবে এখন তাই দেখার।

আরও পড়ুন