বাইক ও স্কুটার

Royal Enfield Meteor 350-কে চাপে ফেলতে Auto Expo 2023-এ প্রদর্শিত হল এই ক্রুজার বাইক

বর্তমানে ভারতের প্রিমিয়াম টু-হুইলারের ব্যবসায় সাফল্যের চূড়ায় অধিষ্ঠান করছে রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। যা দেখে প্রতিপক্ষদের রাতের ঘুম উড়ে যাওয়ার জোগাড়। নতুন মডেল এনে কোনোভাবে প্রতিযোগিতায় টিকে থাকতে মরিয়া বিভিন্ন কোম্পানি। যেমন গত বছর চীনা প্রিমিয়াম টু-হুইলার ব্র্যান্ড কিউজে মোটর (QJ Motor) SRV 300 নামে একটি ক্রুজার বাইক ভারতে এনেছে। এটি অটো-এক্সপো ২০২৩-এর মঞ্চে প্রদর্শিত হয়ে গেল। মোটরসাইকেলটির প্রতিপক্ষ হিসেবে ভারতের বাজারে রয়েছে Royal Enfield Meteor 350।

ভারতের বাজারে এসারভি ৩০০ মডার্ন ক্রুজার বাইকটির দাম ৩.৪৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। আকার আকৃতিতে বেশ বড় এটি। এতে দেওয়া হয়েছে টিয়ার ড্রপ শেপের ফুয়েল ট্যাঙ্ক , চওড়া রিয়ার ফেন্ডার, এবং মোটা টায়ার। ভাইটি একজোড়া বাল্বাস এগজস্ট ক্যানিস্টার সহ এসেছে।

ক্রুজার বৈশিষ্ট্য আরও সুস্পষ্ট করতে এতে দেওয়া হয়েছে স্কুপ্ড সিট, ফরওয়ার্ড সেট ফুটপেগ, এবং ওয়াইড পুল্ড ব্যাক হ্যান্ডেলবার। বেশিরভাগ সরঞ্জামে ব্ল্যাক্ড আউট ফিনিশ দেওয়ার কারণে সর্বোপরি এটি ফ্যাক্টরির কাস্টম অফারিংয়ের ন্যায় দেখতে লাগছে। SRV 300-এ উপস্থিত একটি ২৯৬ সিসি, ভি-ট্যুইন, লিকুইড কুল্ড মোটর। যা থেকে ৯,০০০ আরপিএম গতিতে ৩০.৩ বিএইচপি শক্তি এবং ৫,০০০ আরপিএম গতিতে ২৬ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনের সাথে সংযুক্ত সিক্স স্পিড গিয়ারবক্স এবং একটি ওয়েট ক্লাচ প্লেট।

১৩.৫ লিটার ফুয়েল ট্যাঙ্ক সহ বাইকটির কার্ব ওয়েট ১৬৪ কেজি। SRV 300 ১৬-১৫ ইঞ্চি অ্যালয় হুইলে ছোটে। যার সাথে সংযুক্ত আপসাইড ডাউন ফর্ক এবং ডুয়েল স্প্রিং সাসপেনশন। ব্রেকিংয়ের জন্য দেওয়া হয়েছে দু’চাকায় সিঙ্গেল ডিস্ক ব্রেক। Meteor 350 ছাড়াও বাইকটির অন্য প্রতিপক্ষের মধ্যে রয়েছে Honda Hness CB350।

Back to top button