Homeঅটোকারবাইক ও স্কুটারRoyal Enfield Shotgun 650 লঞ্চের আগে ফের দর্শন দিল, বাজারে আসবে একাধিক ভার্সনে

Royal Enfield Shotgun 650 লঞ্চের আগে ফের দর্শন দিল, বাজারে আসবে একাধিক ভার্সনে

Royal Enfield তাদের Interceptor ও Continental GT এর মতো 650cc প্লাটফর্মে নির্মিত দুই নতুন মোটরসাইকেল বাজারে আনার তোড়জোড় শুরু করেছে। যাদের মধ্যে প্রথমটি সম্প্রতি ভারতের রাস্তায় দেখতে পাওয়া Super Meteor 650। এছাড়া অন্য মডেলটি হল Shotgun 650। স্পাইশট মারফত এই বাইকটিরও নতুন কয়েকটি ছবি প্রকাশ্যে এসেছে। যা ইঙ্গিত করছে, উৎপাদনের জন্য প্রস্তুত এটি৷ আবার একাধিক ভ্যারিয়েন্টে আসতে পারে Shotgun 650। কারণ প্রতিবারই টেস্টিংয়ের সময় স্পট করা এতে কিছু বৈসাদৃশ্য ধরা পড়েছে।

আগের বার দেখা মডেলটির সঙ্গে ফারাকের প্রসঙ্গে এলে, এতে এক অন্য ধরনের ডিজাইনের অ্যালয় হুইল দেখা গিয়েছে। সাথে বার-এন্ড আয়নার পরিবর্তে সাধারণ লুকিং গ্লাস লাগানো রয়েছে। পূর্ববর্তী ছবিতে দেখতে পাওয়া ইঞ্জিন ক্র্যাশগার্ড ও অতিরিক্ত লাইট লেটেস্ট মডেলে অনুপস্থিত। যদিও বাকি সমস্ত ডিজাইন, ফুয়েল ট্যাংক, সাইট প্যানেল এগুলি একই রকম রয়েছে।

Royal Enfield Shotgun 650 বাইকটিতে চালিকাশক্তি যোগাবে ৬৪৮ সিসির প্যারালাল টুইন সিক্স স্পিড গিয়ার বক্স যুক্ত ইঞ্জিন। একই ইঞ্জিন Interceptor ও Continental GT  মডেলেও ব্যবহার করা হয়েছে। তাই এটিও ৪৭ বিএইচপি ও ৫২ এনএম টর্ক উৎপন্ন করবে বলে মনে করা হচ্ছে। এছাড়াও শটগানের বেশিরভাগ বৈশিষ্ট্যই Interceptor 650 ও Continental GT 650 এর অনুরূপ থাকবে বলে অনুমান। তবে এদের মধ্যে বৈপরীত্যও রয়েছে অনেক।

যেমন Interceptor 650 ও Continental GT 650তে ডবল ডিসপ্লে ইন্সট্রুমেন্ট ক্লাস্টার থাকলেও, Hunter 350 এর মতো Shotgun 650 সিঙ্গেল স্ক্রিন ইন্সট্রুমেন্ট কনসোলের সাথে আসবে। তবে অতিরিক্ত অ্যাক্সেসরি হিসাবে ট্রিপার নেভিগেশন সিস্টেম পড উপলব্ধ হবে। এছাড়াও, যন্ত্রপাতির নিরিখেও ফারাক চোখে পড়বে৷ বাইকটির সামনে টেলিস্কোপিক ফর্কের পরিবর্তে ইউএসডি ফর্ক নজরে পড়েছে। সাথে শহরের রাস্তায় চলার উপযুক্ত টায়ার সমৃদ্ধ অ্যালয় হুইল বর্তমান‍।

রয়্যাল এনফিল্ড শটগান ৬৫০ প্রোডাকশনের জন্য সম্পূর্ণ তৈরি বলেই অনুমেয়। এটি চলতি বছরের শেষ কিংবা ২০২৩ এর শুরুতেই আনুষ্ঠানিকভাবে লঞ্চ হতে পারে। সংস্থার বর্তমান ৬৫০ সিসি টুইনসের তুলনায় আর বেশি দামী আসতে চলেছে এই মোটরসাইকেল।

আরও পড়ুন