ভারতে Royal Enfield Super Meteor 650 এর রাজকীয় অভিষেক, সৌন্দর্যে অভিভূত বাইকপ্রেমীরা

Royal Enfield Super Meteor 650 Makes India Debut

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে ভারতের বাজারে পা রাখল রয়্যাল এনফিল্ড (Royal Enfield) এর ফ্ল্যাগশিপ ক্রুজার বাইক Super Meteor 650। গোয়াতে অনুষ্ঠিত সংস্থার রাইডার ম্যানিয়া-তে আত্মপ্রকাশ করল বাইকটি। যদিও দু’দিন আগেই সংস্থার ভারতীয় ওয়েবসাইটে পাকাপাকি ভাবে জায়গা পেয়েছিল এটি। এবারের EICMA-তে প্রথম উন্মোচিত হয়েছিল Super Meteor 650।

দুটি ভ্যারিয়েন্টে হাজির হয়েছে Super Meteor 650 – স্ট্যান্ডার্ড এবং ট্যুরার। এদের দাম এখনও ঘোষণা করা হয়নি। তবে অনুমান করা হচ্ছে মডেল দুটির মূল্য চার লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে। চালিকাশক্তি জোগাতে মোটরসাইকেলটিতে দেওয়া হয়েছে একটি ৬৪৮ সিসি, ইয়ার এবং অয়েল কুল্ড, প্যারালাল টুইন ইঞ্জিন। এই একই ইঞ্জিন আবার সংস্থার অপর দুই ৬৫০ সিসি বাইক Interceptor 650 ও Continental GT 650-তেও দেওয়া হয়েছে।

৬৪৮ সিসি ইঞ্জিটি থেকে ৭,২৫০ আরপিএম গতিতে ৪৭ বি এইচ পি শক্তি এবং ৫,৬৫০ আরপিএম গতিতে ৫২ এনএম টর্ক উৎপন্ন হয়। সংস্থাটি বলেছে ২,৫০০ আরপিএম গতিতেই সর্বোচ্চ টর্কের ৮০ শতাংশ পাওয়া যাবে। হার্ডওয়্যারের প্রসঙ্গে বললে এতে রয়েছে Showa ৪৩ মিমি ইউএসডি সাসপেনশন। ব্রেকিংয়ের জন্য সামনে ও পেছনের চাকায় রয়েছে যথাক্রমে ৩২০ ও ৩০০ মিমি ডিস্ক ব্রেক।

Super Meteor 650-র মাটি থেকে সিটের উচ্চতা মাত্র ৭৪০ মিমি এবং ফরোয়ার্ড সেট ফুটপেগ রয়েছে। ২৪১ কেজি ওজনের এটি হল এ দেশে সবচেয়ে ভারী রয়্যাল এনফিল্ডের মোটরসাইকেল। তবে গ্রাউন্ড কি আরেন্স মাত্র ১৩৫ মিমি। আবার ফুয়েল ট্যাঙ্কের ক্যাপাসিটি ১৫.৭ লিটার। স্ট্যান্ড ভ্যারিয়েন্টটি অ্যাস্ট্রাল এবং ইন্টারস্টিলার কালার স্কিম সহ বেছে নেওয়া যাবে। এদিকে ট্যুরার মডেলটি সেলেশ্চিয়াল কালার অপশনে উপলব্ধ।

ক্রুজার বাইকটির ফিচারের তালিকায় রয়েছে একটি বৃহৎ উইন্ডস্ক্রিন এবং পিলিয়ন ব্যাকরেস্ট। এছাড়া আছে ১৯ ইঞ্চি ফ্রন্ট এবং ১৬ ইঞ্চি রিয়ার অ্যলয় হুইলের সাথে CEAT Zoom Cruz টায়ার। আবার ফুল এলইডি হেড ল্যাম্প, টিয়ার ড্রপ আকৃতির ফুয়েল ট্যাঙ্ক, স্প্লিট সিট সেটআপ, সহ আরও একাধিক বৈশিষ্ট্য সহ হাজির হয়েছে Royal Enfield Super Meteor 650।