নতুন বাইকের ছড়াছড়ি, বাজার ধরতে একাধিক মডেল লঞ্চের জন্য রেডি করছে Royal Enfield

Royal Enfield launch 450cc Cafe Racer Motorcycle

বর্তমানে রয়্যাল এনফিল্ড (Royal Enfield) ৩৫০ ও ৬৫০ সিসি একাধিক মোটরসাইকেল তৈরিতে হাত লাগানোর বিষয়ে জল্পনার মেঘ ঘনীভূত হয়েছে। আবার একটি নতুন ৪৫০ সিসি প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে Royal Enfield Himalayan 450 নিয়ে আসার প্রস্তুতি নিচ্ছে সংস্থা। এবাদেও সংশ্লিষ্ট সেগমেন্টে আরও গোটা চারেক মডেল লঞ্চ করার খবর শোনা যাচ্ছে। যার মধ্যে একটি Royal Enfield Scram 450।

আবার চেন্নাইয়ের সংখ্যাটি বর্তমানে একটি নতুন ৪৫০ সিসি ক্যাফে রেসার মোটরবাইক নির্মাণে বুঁদ হয়েছে। যেটি স্ক্র্যাম ৪৫০ ও একটি নতুন ৪৫০ সিসি রোডস্টারের উপরে ভিত্তি করে তৈরি। একটি অফিসিয়াল নথিতে দেখা গিয়েছে ক্যাফে রেসার মডেলটিতে একটি বিকিনি ফেয়ারিং এবং রিয়ার সিট কাউল থাকবে। এছাড়া ওয়্যার স্পোক হুইলের বদলে রয়েছে টিউবলেস টায়ার এবং অ্যালয় হুইল। স্পোর্টিয়ার সিটিং পোস্চারের সাথে ক্লিপ অন স্টাইলের হ্যান্ডেলবার সহ আসবে বাইকটি।

নতুন Royal Enfield Cafe Racer-এ একটি ৪৫০ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন সহ আসবে। এই একই মিল Scram 450 ও Himalayan 450-তেও ব্যবহার করা হবে। যা থেকে ৪০ বিএইচপি শক্তি এবং ৪৫ এনএম টর্ক পাওয়া যাবে। আশা করা হচ্ছে, ক্যাফে রেসার মডেলটিতে একই ইঞ্জিন দেওয়া হলেও এর আউটপুট নতুনভাবে টিউন করা হতে পারে।

হার্ডওয়্যারের প্রসঙ্গে বললে, ক্যাফে রেসার বাইকটিতে ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং রিয়ার মনোশক সাসপেনশনের দেখা মিলবে। ব্রেকিংয়ের দায়িত্ব সামলাতে ডুয়েল চ্যানেল এবিএস সহ দু’চাকায় ডিস্ক ব্রেকের সুবিধা মিলবে। উপরিউক্ত মডেলগুলির মধ্যে সর্বপ্রথম নতুন হিমালয়ান ৪৫০-কে বাজারে আনা হতে পারে বলেই অনুমান। এছাড়া লঞ্চের তালিকায় রয়েছে Super Meteor 650 ও Bullet 350। এছাড়াও Classic 350-র ভিত্তি করে আনা হবে একটি ববার বাইক।