Top 5 Best Mileage Scooters: নতুন স্কুটার কিনবেন? তুখোর মাইলেজ যুক্ত সেরা ৫টি স্কুটারের খোঁজ রইল

Top 5 Best Mileage Scooters in India

এমনিতেই বিশ্ববাজারে অপরিশোধিত তেলের তেলের দাম বাঁধনছাড়া। তার ওপর রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ এই পরিস্থিতিকে করে তুলেছে আরো ঘোরালো। পেট্রোলের দাম প্রতিদিনই যেন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এই অবস্থায় দাঁড়িয়ে প্রত্যেকেই খুঁজছেন তেলসাশ্রয়ী বাইক কিংবা স্কুটার। ইয়ামাহা থেকে শুরু করে সুজুকি কিংবা হোন্ডা সবার কাছেই রয়েছে এমনই স্কুটার যা সত্যিই “কম তেল খায়”। চলুন এমন পাঁচটির তালিকা এবার দেখে নেওয়া যাক।

Yamaha Fascino Hybrid 125

ইয়ামা ফ্যাসিনো একটি মাইল্ড হাইব্রিড স্কুটার হওয়ায় ১২৫ সিসি সেগমেন্টে ভারতের সবচেয়ে বেশি তেলসাশ্রয়ী মডেল হিসেবে পরিচিত। ১ লিটার পেট্রলে এটি প্রায় ৬৮.৭৫ কিলোমিটার পথ চলতে সক্ষম। এতে রয়েছে ১২৫ সিসির এয়ারকুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন যা সর্বোচ্চ ৮.২ পিএস শক্তি ও ১০.৩ এনএম টর্ক উৎপাদন করতে পারে। এর ইঞ্জিনের সঙ্গে যুক্ত রয়েছে একটি স্মার্ট মোটর জেনারেটর, যা আদতে আরামদায়কভাবে গতি বৃদ্ধি করতে সাহায্য করে। ফ্যাসিনো এর ড্রাম সংস্করণের এক্স শোরুম মূল্য ৭৬,৬০০ টাকা। আর স্পেশাল ডিস্ক এডিশনের দাম ৮৭,৮৩০ টাকা (এক্স শোরুম)।

Yamaha RayZR 125

ইয়ামাহার ১২৫ সিসির মাইল্ড হাইব্রিড ইঞ্জিনের আরেকটি স্কুটার হল RayZR। এর মাইলেজ মোটামুটি ভাবে ৬৬ কিমি/লিটার। মোট পাঁচটি ভ্যারিয়েন্টে বাজারে মেলে ইয়ামাহার এই স্কুটারটি। এগুলি হল ড্রাম, ডিস্ক, ডিলাক্স, মোটো জিপি ও স্ট্রিট র‍্যালি এডিশন। এদের দামের রেঞ্জ ৮০,৭৩০ থেকে ৯০,১৩০ টাকা (এক্স শোরুম)।

Suzuki Access 125

জন্ম লগ্ন থেকেই অধিক মাইলেজ যুক্ত স্কুটার হিসেবে যথেষ্ট নাম রয়েছে জাপানি সংস্থা সুজুকির তৈরি এই স্কুটারের। ১২৪ সিসির ইঞ্জিন দ্বারা পরিচালিত সুজুকি অ্যাক্সেস ১ লিটার পেট্রলে প্রায় ৬৪ কিমি রাস্তা চলতে পারে। এতে রয়েছে পাঁচ লিটারের ফুয়েল ট্যাঙ্ক অর্থাৎ প্রায় ৩০০ কিলোমিটারের বেশি পথ চলা যাবে সম্পূর্ণ ভর্তি পেট্রল ট্যাঙ্কে। বর্তমানে সুজুকি অ্যাক্সেস ১২৫ এর তিনটি সংস্করণ বাজারে উপলব্ধ স্ট্যান্ডার্ড, স্পেশাল এডিশন ও রাইড কানেক্টেড এডিশন। বেস মডেলটির এক্স শোরুম মূল্য ৭৭,৬০০ টাকা। টপ মডেলটির ক্ষেত্রে তা ৮৭,২০০ টাকা।

TVS Jupiter

তালিকায় এর পরই রয়েছে ১১০ সিসি ইঞ্জিন যুক্ত টিভিএস জুপিটার। এতে intelliGO আইডেল স্টার্ট/স্টপ প্রযুক্তি বাস্তবিক ক্ষেত্রে তেল সাশ্রয়ের কাজেই ব্যবহৃত হয়। এই স্কুটারটির মাইলেজও তাই বেশ আকর্ষণীয় – ৬২কিমি/লিটার।

Honda Activa 6G

ভারতবর্ষের সবচেয়ে বিশ্বাসযোগ্য ও জনপ্রিয় স্কুটার হিসাবে একমাত্র যার নাম উঠে আসবে সে হল হোন্ডা অ্যাক্টিভা। বেশ কয়েক দশক ধরে ভারতের বাজারে রয়েছে এটি। বর্তমানে এই স্কুটারের নতুন সংস্করণ Activa 6G তে রয়েছে ১০৯.৫১ সিসির সিঙ্গেল সিলিন্ডার, ফুয়েল ইনজেক্টেড ইঞ্জিন যা সর্বোচ্চ ৭.৭৯ পিএস শক্তি ও ৮.৮৪ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। ১ লিটার পেট্রলে ৬০ কিমি চলার ক্ষমতা রাখা হোন্ডা অ্যাক্টিভা ভারতবর্ষের অন্যতম তেল সাশ্রয়ী একটি স্কুটার। বর্তমানে এই মডেলটির বেস ভার্শনের এক্স শোরুম মূল্য ৭৩,০৮৬ টাকা হলেও ডিলাক্স ও প্রিমিয়াম এডিশনের ক্ষেত্রে দাম পড়বে যথাক্রমে ৭৫,৫৮৬ টাকা ও ৭৬,৫৮৭ টাকা।

উল্লেখ্য, উক্ত মডেলগুলির মাইলেজ বাস্তবিক পরিস্থিতিতে ভিন্ন হতে পারে৷