450 সিসির Himalayan থেকে নতুন 650cc ক্রুজার, রয়্যাল এনফিল্ডের এই পাঁচ বাইকের অপেক্ষায় আমরা

Top 5 Upcoming Royal Enfield Motorcycles

বর্তমানে ফুল ফর্মে রয়েছে ভারতের আইকনিক রেট্রো মোটরসাইকেল নির্মাতা রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। ২০২২-এ তারা Scram 411 ও Hunter 350 – এই দুটি নতুন বাইক এনেছে। এছাড়াও একাধিক টু-হুইলারের আপডেটেড মডেল লঞ্চ করেছে Classic 350-র নির্মাণকারী সংস্থাটি। আগামীতেও একাধিক মডেলের ডালি সাজিয়ে লঞ্চের জন্য মুখিয়ে রয়েছে রয়্যাল এনফিল্ড। যার মধ্যে রয়েছে ৪৫০ ও ৬৫০ সিসির একাধিক মোটরসাইকেল। আসুন তার মধ্যে আসন্ন পাঁচটি মডেল সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Super Meteor 650

ইতিমধ্যেই EICMA এবং ‘রাইডার ম্যানিয়া’-তে উন্মোচিত হয়েছে রয়্যাল এনফিল্ডের ফ্ল্যাগশিপ ক্রুজার বাইক Super Meteor 650। আকারআকৃতি এবং শক্তির দিক থেকে এটি সংস্থার অন্যান্য মডেলকে হার মানিয়েছে। এতে উপস্থিত ৬৪৮ সিসি প্যারালাল টুইন ইঞ্জিন থেকে ৪৪ এইচপি শক্তি এবং ৫২.৩ এনএম টর্ক উৎপন্ন হবে। আশা করা হচ্ছে, ২০২৩-এর জানুয়ারিতে বাজারে লঞ্চ হবে এটি।

Himalayan 450

আসন্ন লঞ্চের তালিকায় দ্বিতীয় মডেলটি হল Himalayan 450। ৪১১ সিসির পর এবারে আরও বড় ৪৫০ সিসি ইঞ্জিন সহ আসতে চলেছে বাইকটি। একাধিকবার ভারতের রাস্তায় এটি ট্রায়াল রান চালাতে দেখা গিয়েছে। এবারের মডেলটি আগের চাইতে আরও বেশি অফ-রোডিং ফিচার সমেত আসবে। এর আউটপুট হতে পারে ৪০ এইচপি।

New Bullet 350

রয়্যাল এনফিল্ডের পুরনো আবেগ Bullet 350 এবারে নয়া সংস্করণে বাজারে পা রাখতে চলেছে। এটি সংস্থার উন্নত ‘J’ প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসবে। যা নতুন Meteor 350 ও Classic 350-তেও উপস্থিত। ৩৪৯ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিনটি থেকে ২০.১ এইচপি শক্তি এবং ২৭ এনএম টর্ক উৎপন্ন হবে। ২০২৩-এর প্রথমার্ধেই বাইকটি লঞ্চ হতে পারে বলে মনে করা হচ্ছে।

Himalayan 650

৪৫০ সিসির পর ৬৫০ সিসি ইঞ্জিন সমেত Himalayan 650 আনার পরিকল্পনা করছে রয়্যাল এনফিল্ড। স্বভাবতই এটি যে আরও বেশি শক্তিশালী এবং অত্যাধুনিক ফিচার সমৃদ্ধ হয়ে আসবে, তা স্পষ্ট। তবে এর নামকরণে ‘হিমালয়ান’ শব্দটি আদৌ থাকবে কিনা, সে বিষয়টি এখনও সুনিশ্চিত ভাবে বলা সম্ভব নয়। এটি Kawasaki Versys 650 ও Suzuki V-Strom 650 XT-এর সাথে টক্কর নেবে।

Shotgun 650

টুইন সিলিন্ডার প্ল্যাটফর্মের প্রতি আগ্রহী বাইকারদের জন্য রয়্যাল এনফিল্ড আনতে চলেছে Shotgun 650। যার কনসেপ্ট ভার্সন SG650-র প্রদর্শন ২০২১-এর ডিসেম্বরে করেছিল সংস্থা। প্রমাণ করা হচ্ছে এই মাঝারি ওজনের ববার বাইকটি বৃহৎ ট্যাঙ্ক, বিকিনি-ফেয়ারিং হেডল্যাম্প, এবং ৪৩ মিমি আপসাইড ডাউন ফ্রন্ট ফর্ক সহ হাজির হবে। যা Super Meteor 650-তেও বর্তমান।