Homeঅটোকারবাইক ও স্কুটারজায়গার চিন্তা না করে যত খুশি জিনিসপত্র রাখুন, এই স্কুটারগুলির বুট স্পেস সবচেয়ে বড়, 72,000 থেকে দাম

জায়গার চিন্তা না করে যত খুশি জিনিসপত্র রাখুন, এই স্কুটারগুলির বুট স্পেস সবচেয়ে বড়, 72,000 থেকে দাম

ধনতেরাস এবং দীপাবলীর আনন্দ যেন দরজায় কড়া নাড়ছে। এই উৎসবে শামিল হতে প্রস্তুত আপামর ভারতবাসী। আর এই আনন্দের পরিমাণ আরো কয়েকগুণ বাড়িয়ে দিতে পারে একটি নতুন স্কুটার। এমনিতেই টিভিএস ও হোন্ডা তাদের জনপ্রিয় দুটি স্কুটার অ্যাক্টিভা ও জুপিটার এর উপর নানা অফার নিয়ে হাজির হয়েছে। যদিও এই অফার একদম অল্প সময়ের জন্যই। আসলে স্কুটারের জনপ্রিয়তা বিগত কয়েক বছরে যথেষ্ট বাড়ার কারণে রয়েছে এর ব্যবহারগত সুবিধা। তার সাথে বাড়তি আকর্ষণ অতিরিক্ত মাইলেজ ও চালানোর সহজলভ্যতা।

প্রতিটি স্কুটারের সিটের নিচে থাকে বেশ খানিকটা জায়গা, যেখানে আপনি আপনার প্রয়োজনীয় সরঞ্জাম কিংবা আস্ত একটি হেলমেট রাখতে পারেন। বিভিন্ন সংস্থার মডেলের উপর নির্ভর করে এই বুট স্পেসের আয়তন। এই প্রতিবেডনে ১ লাখ টাকা বাজেটের মধ্যে সবচেয়ে বেশি বুটস্পেস সমৃদ্ধ পাঁচটি স্কুটারের তালিকা প্রস্তুত করে দিলাম আপনাদেরই সুবিধার্থে।

TVS Jupiter- ৩২ লিটার

সময়ের সঙ্গে সঙ্গে নিজের ডিজাইন ও প্রযুক্তির উন্নতি ঘটিয়ে আজ অত্যন্ত জনপ্রিয়তা অর্জন করেছে টিভএস জুপিটার। গত বছর লঞ্চ হওয়া এর ১২৫ সিসি সংস্করণে পা রাখার অংশটির নিচে ফুয়েল ট্যাঙ্ক রয়েছে। যে কারণে স্কুটারটির সিটের নিচে অনেকটাই বাড়তি অংশ পাবে গ্রাহকরা। আমাদের তালিকায় সর্বপ্রথমে জায়গা করে নেওয়া জুপিটারের বুটের আয়তন ৩২ লিটার। অতি স্বাচ্ছন্দেই দুটি পূর্ণ আকারের হেলমেট এতে রাখা সম্ভব। কলকাতায় এক্স-শোরুম মূল্য ৮৫,০৭৫ টাকা।

Hero Maestro- ২২ লিটার

হিরোর এই স্কুটারটি অন্যতম অতিরিক্ত বুথ স্পেস বহুল একটি মডেল। এতে রয়েছে ২০ লিটার আয়তনের জায়গা। টপ ভ্যারিয়েন্টে প্রচুর আধুনিক বৈশিষ্ট্য যেমন ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ব্লুটুথ সংযোজিত এপ্লিকেশন, জিও ফেন্সিং অ্যালার্ট, স্পিড অ্যালার্ট, লাইভ ট্রাকিং, ড্রাইভিং স্কোর, ট্রিপ অ্যানালাইসিস এই সমস্ত কিছুই রয়েছে এতে। দাম ৭২,৬৯৮ টাকা থেকে শুরু (এক্স-শোরুম)।

Suzuki Access- ২১.৮ লিটার

সুজুকির এই স্কুটারটি অন্যতম বড় আন্ডারসিট স্টোরেজ সমৃদ্ধ একটি স্কুটার। এতে রয়েছে ২১.৮ লিটারের বুট স্পেস। তবে আগের দুটি মডেলে সেমি ডিজিটাল ও সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার দেখা গেলেও সুজুকির এই মডেলটিতে অ্যানালগ ইন্সট্রুমেন্ট ক্লাস্টার ব্যবহার করা হয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে এর তেল সাশ্রয় ক্ষমতা। অ্যাক্সেসের ড্রাম ব্রেক ও ডিস্ক ব্রেকের কম্বিনেশন মিলিয়ে মোট ছটি আলাদা সংস্করণ উপলব্ধ। এর বেস মডেলটির দাম ৮০,০৬৩ টাকা। আর ব্লুটুথ ও ডিস্ক ব্রেক যুক্ত টপ মডেলটির ক্ষেত্রে খরচ হবে ৮৯,৬৬৩ টাকা। এগুলি কলকাতার এক্স-শোরুম মূল্য।

Suzuki Burgman- ২১.৫ লিটার

সুজুকির একমাত্র ম্যাক্সি স্টাইলের স্কুটার হল বার্গম্যান। এই স্কুটারটির ক্ষেত্রেও রয়েছে যথেষ্ট বড় স্টোরেজ ক্যাপাসিটি। এতে থাকা বুটের আয়তন ২১.৫ লিটার। সুজিকি অ্যাক্সেসের মত এই স্কুটারটিতেও একই ধরনের চ্যাসিস ব্যবহার করা হয়েছে। এই ম্যাক্সি স্কুটারটিতে রয়েছে দুটি আলাদা ভ্যারিয়েন্ট। বেস সংস্করণটির দাম ৯২,৩৬২ টাকা হলেও ব্লুটুথ যুক্ত মডেলটির দাম পড়বে ৯৫,৭৬১ টাকা (এক্স-শোরুম, কলকাতা)।

Honda Activa- ১৮ লিটার

ভারতবর্ষের সবচেয়ে জনপ্রিয় এবং বেস্ট সেলিং স্কুটারের কথা বললে সবার প্রথমেই নাম আসে হণ্ডা অ্যাক্টিভার। ওল্ড স্কুল ডিজাইনের এই স্কুটারটির ষষ্ঠ সংস্করণ বাজারে রয়েছে। চওড়া ফুট বোর্ড এবং আরামদায়ক ভ্রমণের অনুভূতির জন্য যথেষ্ট সুনাম রয়েছে এর। অ্যাক্টিভাতে থাকা বুট স্পেসে একটি হেলমেট ও একটি বোতল সহজেই রাখা সম্ভব। যদিও এর প্রতিদ্বন্দ্বীদের মধ্যে থাকা অত্যাধুনিক বৈশিষ্ট্য যেমন ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ইউএসবি চার্জিং পোর্ট কিংবা এলইডি লাইট ইত্যাদির অনুপস্থিতি রয়েছে অ্যাক্টিভাতে। কলকাতায় দাম ৭৯,৯৮৪ টাকা থেকে শুরু হয়ে ৮৭,১৫৭ টাকা পর্যন্ত।

আরও পড়ুন