TVS Metro Plus 110: ওপার বাংলায় টিভিএস নতুন বাইক লঞ্চ করল, 86km মাইলেজ, সঙ্গে আধুনিক ফিচার

TVS Metro Plus 110 launched in Bangladesh

পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের প্রতিবেশী দেশ বাংলাদেশে বাইক ব্যবহারকারীর সংখ্যা নিতান্তই কম নয়। তাই Bajaj কিংবা TVS-র মত ভারতীয় মোটরসাইকেল নির্মাতারাও সে দেশে ব্যবসা করছে রমরমিয়ে। গতকাল টিভিএস পদ্মা পাড়ের দেশে তাদের অন্যতম জনপ্রিয় কমিউটার বাইক Metro Plus 110 এর আপডেটেড ভার্সন লঞ্চ করেছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, এটি Star City Plus নামে ভারতে বিক্রি হয়।

ভারতীয় সংস্করণ স্টার সিটি প্লাসের মতোই এই টিভিএস মেট্রো প্লাস ১১০ বাইকটিকে চালিকাশক্তি যোগায় ১০৯.৭ সিসি সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড, ইঞ্জিন। ৭,৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৮.২৯ বিএইচপি শক্তি এবং ৫,০০০ আরপিএম গতিতে সর্বাধিক ৮.৭ এনএম টর্ক উৎপাদন করার ক্ষমতা রয়েছে এর। সাথে রয়েছে চার ধাপযুক্ত ম্যানুয়াল ট্রান্সমিশন সিস্টেম।

এলইডি হেডলাইট, সিঙ্ক্রোনাইজড ব্রেকিং, লাল রংয়ের রিয়ার শক অ্যাবজর্ভার, ইউএসবি চার্জিং পোর্ট এবং ডুয়েল টোন কালার স্কিম নিয়ে বাংলাদেশের বাজারে এসেছে এই নতুন বাইকটি। ১১৩ কেজি ওজনের এই মেট্রো প্লাস মডেলটিতে অ্যালুমিনিয়ামের গ্রাব রেল এবং ক্রোম মাফলার গার্ড দেওয়া হয়েছে। কালার স্কিমের প্রসঙ্গে বললে তিনটি আলাদা রঙে উপলব্ধ হবে এটি, যার মধ্যে রয়েছে দুটো নতুন ডুয়েল টোন কালার।

সাসপেনশনের জন্য বাইকটির সামনে চিরাচরিত টেলিস্কোপিক ফর্ক ও পিছনে স্প্রিং লোডেড শক অ্যাবজর্ভার ব্যবহার করা হয়েছে। তবে ব্রেকিং এর দায়িত্ব সামলায় সামনের চাকায় থাকা ২৪০ মিমি ডিস্ক ও পিছনে থাকা ১১০ মিমি ড্রাম ব্রেক। সাথে রয়েছে ১০ লিটারের ফুয়েল ট্যাংক ও ১৭ ইঞ্চির অ্যালয় হুইল। মেট্রো প্লাস মডেলটির সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘন্টায় প্রায় ৮০ কিমি। টিভিএস এর দাবি অনুযায়ী এর মাইলেজ মিলবে প্রায় ৮৬ কিমি/লিটার, যা এই সেগমেন্টে সর্বোচ্চ।

এর মধ্যেই বাংলাদেশের রাস্তায় ১.২০ লক্ষ এই বাইক চলাচল করছে। টিভিএস কোম্পানির তরফে এই মডেলটি সহ সে দেশের সমস্ত বাইকের উপর ২ বছরের ওয়ারেন্টি এবং ৬টি ফ্রি সার্ভিস দেওয়া হবে। বাংলাদেশে নতুন টিভিএস মেট্রো প্লাস ১১০ এর ডিস্ক ও ড্রাম ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে যথাক্রমে ১,২৪,৯০০ টাকা ও ১,২৯,৯০০ টাকা।

সংস্থার আন্তর্জাতিক ব্যবসা সংক্রান্ত বিভাগের ভাইস প্রেসিডেন্ট রাহুল নায়েক এই প্রসঙ্গে জানান, “আন্তর্জাতিক বাজারে অন্যতম গুরুত্বপূর্ণ দেশ বাংলাদেশে নতুন টিভিএস মেট্রো প্লাস লঞ্চ করতে পেরে আমরা অত্যন্ত উচ্ছ্বসিত। এই দেশের গ্রাহকদের মধ্যে যানবাহন সংক্রান্ত চাহিদাকে নিজের দীর্ঘমেয়াদি স্থায়িত্ব ও পারফরমেন্সের মাধ্যমে পূরণ করবে এই বাইকটি। এর সাথে থাকা সমস্ত ধরনের ফিচার আমাদের গ্রাহকদের অভিজ্ঞতাকে অন্য মাত্রায় নিয়ে যাবে। গোটা বাংলাদেশের ছড়িয়ে থাকা আমাদের সার্ভিস নেটওয়ার্কের দৌলতে আগামীতে গ্রাহক স্বাচ্ছন্দ এক নতুন উচ্চতায় পৌঁছবে”।

অন্যদিকে টিভিএস অটো বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর জে একরাম হোসেন জানান, “টিভিএস মেট্রো প্লাস একটি অত্যন্ত জনপ্রিয় বাইক, যা এদেশে সংস্থার পোর্টফোলিওকে আরো দৃঢ় করবে। বাংলাদেশের সবচেয়ে প্রশস্ত সার্ভিস নেটওয়ার্ক হওয়ায় এই বাইকটি মোট ৩৩৫টি সেলস আউটলেটে বিক্রি এবং ৩২৮টি সার্ভিস টাচ পয়েন্টে আফটার সেল সার্ভিস সংক্রান্ত কাজ করা হবে।”