Homeঅটোকারবাইক ও স্কুটারবিক্রি থেকে বিদেশে রপ্তানি, সবেতেই বিপুল বৃদ্ধি, TVS এর মোটরসাইকেল ও স্কুটারের চাহিদা তুঙ্গে

বিক্রি থেকে বিদেশে রপ্তানি, সবেতেই বিপুল বৃদ্ধি, TVS এর মোটরসাইকেল ও স্কুটারের চাহিদা তুঙ্গে

বৃহস্পতি এখন সপ্তমে ভারতের তৃতীয় বৃহত্তম মোটরসাইকেল প্রস্তুতকারী সংস্থা TVS এর। সম্প্রতি প্রকাশ পেয়েছে গত মাস অর্থাৎ সেপ্টেম্বরের বিক্রির পরিসংখ্যান। আর এই পরিসংখ্যান থেকে স্পষ্ট তাদের ব্যবসার উন্নতি। গত বছর অর্থাৎ ২০২১ সালের সেপ্টেম্বরে টিভিএস ৩,৪৭,১৫৬ ইউনিট গাড়ি বিক্রি হয়েছিল। এর ঠিক এক বছরের মাথায় অর্থাৎ চলতি বছরের সেপ্টেম্বরে এই সংখ্যাটি বেড়ে হয়েছে ৩,৭৯,০১১টি। অতএব চেন্নাই কেন্দ্রিক এই সংস্থার ব্যবসায় জোয়ার এসেছে প্রায় ৯ শতাংশ।

গত মাসে ভারত ও বিদেশের বাজার মিলিয়ে সংস্থাটির শুধুমাত্র মোটরসাইকেল ও স্কুটার বিক্রি হয়েছে ৩,৬১,৭২৯ টি। গত বছরের একই সময়ে সংখ্যাটি ছিল ৩,৩২,৫১১ ইউনিট। অন্যদিকে ভারতের বাজারেও টিভিএস-এর উন্নতির ছাপ স্পষ্ট। ২০২১ সালের সেপ্টেম্বরে এ দেশে তারা মোট ২,৪৪,০৮৪ টি বাইক ও স্কুটার বেচতে পেরেছিল, সেখানে গত মাসে ২,৮৩,৮৭৮ জনের কাছে পৌঁছে গেছে তাদের বাইক কিংবা স্কুটারের চাবি। অর্থাৎ ভারতে বিক্রি বৃদ্ধির হার ১৬ শতাংশ।

এবার নজর দাওয়া যাক মোটরসাইকেলের বিক্রির পরিসংখ্যানে। এক্ষেত্রেও উল্লেখযোগ্য ভাবে বেড়েছে তাদের ব্যবসা। গত মাসে মোট ১,৬৯,৩২২টি বাইক ডেলিভারি দিতে পেরেছে টিভিএস। পূর্ববর্তী বছরের এই সময়ে যে সংখ্যাটি ছিল ১,৬৬,০৪৬। অর্থাৎ এক্ষেত্রেও বিক্রিতে জোয়ার এসেছে ২ শতাংশ। তবে চমকে যাওয়ার মত সাফল্য এসেছে স্কুটারের বিক্রিতে। চলতি বছরের সেপ্টেম্বরে মোট ১,৪৪,৩৫৬ ইউনিট স্কুটার ডেলিভারি দিতে পেরেছে টিভিএস। কিন্তু গত বছরের সেপ্টেম্বরে এই সংখ্যাটা ছিল মাত্র ১,০৪,০৯১ ইউনিট। বিক্রি বৃদ্ধির পরিমাণ ৩৯ শতাংশ। এই মুহূর্তে উৎসবের ঘনঘটা শুরু হয়ে গিয়েছে। আর এই সময় সংস্থার ব্যবসা যে আরোও ফুলেফেঁপে উঠবে তা বলার অপেক্ষা রাখে না।

রপ্তানির কথা বললে, গত মাসে টিভিএস ১,০২,২৫৯টি গাড়ি বিদেশে পাঠিয়েছে। ২০২১-এর একই সময়ে যা ছিল ৯২,৯৭৫ ইউনিট। তিন চাকার ক্ষেত্রেও টিভিএস এর বিজয়রথ স্বাচ্ছন্দে এগিয়ে চলেছে। গতমাসে তাদের মোট বিক্রি হওয়া তিন চাকার সংখ্যা ১৭,২৮২টি, গতবছরের সেপ্টেম্বর মাসের তুলনায় তুলনায় যা ১৮ শতাংশ বেশি। এমনকি প্রভূত পরিমানে বেড়েছে সংস্থার ইলেকট্রিক স্কুটারের ব্যবসা। বর্তমানে একটি মাত্র ইলেকট্রিক স্কুটার iQube রয়েছে তাদের হাতে। গত বছর সেপ্টেম্বরে মাত্র ৭৬৬ টি ব্যাটারি চালিত স্কুটার বিক্রি করতে পারলেও এই বছরের সেপ্টেম্বরে সেই সংখ্যাটি বেড়ে হয়েছে ৪৯২৩ ইউনিট।

আরও পড়ুন