KTM এর সবচেয়ে শক্তিশালী বাইক নতুন ফিচারের সাথে লঞ্চ হবে শীঘ্রই, এ দেশে আসার সম্ভাবনা কতটা

Upcoming 2023 KTM 1290 Super Duke R spied testing in Europe

বাজাজ অটো (Bajaj Auto)-র মালিকানাধীন টু-হুইলার সংস্থা কেটিএম (KTM) প্রায়ই তাদের এক একটি মোটরসাইকেলের নয়া সংস্করণ নিয়ে হাজির হয়। এবারে সংস্থাটি তাদের সবচেয়ে শক্তিশালী বাইক KTM 1290 Super Duke R-এর আপডেটেড ভার্সন আনতে চলেছে। আসন্ন মডেলটির ডিজাইনে কিছু নতুনত্ব চোখে পড়বে। নেট মাধ্যমে ফাঁস হওয়া ছবিতে তেমনটাই লক্ষ্য করা গিয়েছে। বলা যেতে পারে মেকওভার।

নয়া অবতারে আনা হলেও আসন্ন নতুন KTM 1290 Super Duke R-এর ঘরানায় কোনো পরিবর্তন ঘটানো হবে না বলেই মনে করা হচ্ছে। ইউরোপে টেস্ট রাইডের সময় তোলা ছবিতে দেখা গিয়েছে, এর ফুয়েল ট্যাঙ্কটি আগের চাইতে অধিক কারুকার্য সমন্বিত, বড় এবং শার্প। আবার পেছনেও অংশেও রয়েছে চমক। যেমন নতুন নম্বর প্লেট হোল্ডারটি বাজার চলতি মডেলটির তুলনায় ছোট করা হয়েছে।

KTM 1290 Super Duke R

নতুন প্রজন্মের (2023) KTM 1290 Super Duke R-এর রিয়ার ব্রেক লাইটটি টার্ন ইন্ডিকেটর এর সাথে সংযুক্ত থাকার সম্ভাবনা রয়েছে। যা 1290 Super Duke RR-এও নজর করা যায়। তবে তাজ্জবের বিষয় হল স্পট হওয়া ছবিতে বাইকটির হলো হেডলাইট ডিজাইন দেখা গিয়েছে। যার মধ্যে রয়েছে উল্লম্বভাবে সংযুক্ত একজোড়া প্রোজেক্টর লাইট।

তবে বাইকটির আসন্ন মডেলে ইঞ্জিনের কোনো পরিবর্তন ঘটানো হচ্ছে না। আগের মতই 2023 KTM 1290 Super Duke R একটি ১,৩০৮ সিসি LC8, V-twin ইঞ্জিনে ছুটবে। যা থেকে ১৮০ পিএস শক্তি এবং ১৪০ এনএম টর্ক উৎপন্ন হবে। আবার আগের মতই ফুল অ্যাডজাস্টেবল ডব্লিউপি ইউএসডি এবং মোনোশক সাসপেনশন থাকবে এতে। যেখানে 1290 Super Duke R Evo-তে রয়েছে সেমি অ্যাক্টিভ সাসপেনশন ইউনিট।

অনুমান করা হচ্ছে আগামী বছর মার্চের মধ্যে আন্তর্জাতিক বাজারে বাইকটির উন্মোচন করতে পারে কেটিএম। তবে খুব হাই-এন্ড মডেল হওয়ার ফলে ভারতের বাজারে লঞ্চের সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।