Yamaha YZF-R9: নতুন স্পোর্টস বাইক লঞ্চের প্রস্তুতি নিচ্ছে ইয়ামাহা, কেমন ফিচার থাকবে

Yamaha May Unveil YZF-R9 Sports Bike
প্রতীকী ছবি

Yamaha তাদের YZF-R সিরিজের অধীনে একটি নতুন স্পোর্টস বাইক লঞ্চের তোড়জোড় শুরু করেছে। জাপানের জনপ্রিয় টু-হুইলার সংস্থাটি এর আগে YZF-R9 নামটির জন্য ট্রেডমার্ক দাখিল করেছিল। যাতে অন্য কোনও সংস্থা সেই নাম ব্যবহার করতে না পারে। এবার তার লোগো রেজিস্টার করে স্পোর্টস বাইকটি শীঘ্রই লঞ্চের জল্পনা উস্কে দেওয়া হল।

আপাতত অস্ট্রেলিয়ার বাজারে Yamaa YZF-R9 এর লোগো নথিভুক্ত হয়েছে বলে জানা গিয়েছে। সে ক্ষেত্রে আগামী বছর ইউরোপ-সহ এশিয়ার নানা দেশে লোগো রেজিস্টার হতে চলেছে বলে অনুমান করা যায়। এ প্রসঙ্গে বলে রাখা ভাল, R9 এর স্পাই ছবি, ফিচার বা কোনও ধরনের স্পেসিফিকেশন সম্পর্কিত তথ্য এখনও সামনে আসেনি। তবে কিছু বিষয় আন্দাজ করা যায়।

যেমন Yamaha MT-09 প্ল্যাটফর্ম ব্যবহার করে R9 তৈরি হবে। যা তার কর্মদক্ষতা এবং ভরসাযোগ্যতার জন্য পরিচিত। ফলে এতেও ১১৭ হর্সপাওয়ার সমৃদ্ধ ইঞ্জিন ব্যবহার করতে দেখা যেতে পারে। তবে রেসিং ক্যারেক্টারের জন্য টিউনিং অন্যরকম হওয়ার সম্ভাবনা‌। ফিচারগুলির কথা বললে, এটি কুইক শিফটার, প্রিমিয়াম সাসপেনশন, ব্লুটুথ কানেক্টিভিটি-সহ টিএফটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, এবং একাধিক ইলেকট্রনিক ফিচার্সে সজ্জিত হয়ে আত্মপ্রকাশ করতে পারে।

Yamaa YZF-R9 নভেম্বরে অনুষ্ঠিত হতে চলা ইতালির 2022 EICMA ইভেন্টে প্রদর্শিত হতে পারে। আর আগামী বছরের প্রথমার্ধে গ্লোবাল লঞ্চ হওয়ার আশা করা যায়। এটি অবশ্য ভারতে আসার সম্ভাবনা ক্ষীণ। কারণ ইয়ামাহার ভারতীয় শাখা স্পোর্টি কমিউটার মোটরসাইকেল এবং স্কুটারের উপর বেশি নজর রেখে চলেছে‌।