মাইলেজ দিল 91 কিমির বেশি, Yamaha-র উদ্যোগ তাজ্জব করল সবাইকে

Yamaha 91.67 kmpl figure Mileage achieved

বর্তমানে এই দুর্মূল্যের বাজারে ১ লিটার জ্বালানিতে টু-হুইলার থেকে যত বেশি মাইলেজ পাওয়া যায়, তা চালকের কাছে অবশ্যই একটি বাড়তি পাওনা। বাজারে উপলব্ধ এমন খুব কম সংখ্যকই মডেল রয়েছে, যা থেকে ৬০ কিলোমিটারের কাছাকাছি মাইলেজ মেলে। সেখানে বরাবর মাইলেজের বিষয়ে সুখ্যাত ইয়ামাহা (Yamaha) তাদের ১২৫ সিসি হাইব্রিড স্কুটারের প্রসঙ্গে ক্রেতাদের সচেতন করতে একটি কার্যক্রমের আয়োজন করেছিল। যার পোশাকি নাম ‘মাইলেজ চ্যালেঞ্জ অ্যাক্টিভিটি’। সংশ্লিষ্ট ক্ষেত্রে সংস্থার ঝুলিতে Ray ZR 125 Fi Hybrid, Fascino 125 Fi Hybrid এবং Street Rally 125 Fi Hybrid – এই মডেলগুলি রয়েছে। উক্ত অনুষ্ঠানে ইয়ামাহার ১৮ জন স্কুটারের মালিক সমেত মোট ৭০ জন যোগদান করেছিলেন।

এই মাইলেজ চ্যালেঞ্জ অ্যাক্টিভিটি শুরু হয়েছিল গ্রাহকদের সচেতন করার উদ্দেশ্যে। এখানে চালকদের কার্যকরী রাইডিং পদ্ধতি এবং রুট প্ল্যান সম্পর্কে জানানো হয়। এরপর যাত্রার জন্য আগে ফুয়েল ট্যাঙ্কে জ্বালানি ভরা হয়। এই দীর্ঘ যাত্রাপথে শহরের ট্রাফিক, খোলা এবং চড়াই উৎরাই পথ পাড় করা হয়।

ফলে স্কুটারের সাসপেনশন, পারফর্ম্যান্স, ব্রেকিং, অ্যাক্সেলারেশন এবং প্রাথমিক পিক-আপ সম্পর্কে রাইডাররা ধারনা পায়। গন্তব্যে পৌঁছানোর পর স্কুটারগুলির ফুয়েল ট্যাঙ্ক পুনরায় ভর্তি করা হয় যাতে মাইলেজ সম্পর্কে হিসাবনিকাশ করা যায়। প্রত্যেক চালককে এই যাত্রার জন্য শংসাপত্র দেওয়া হয়। আবার সমগ্র যাত্রার মাঝে স্কুটারগুলি সম্পূর্ণ জল দিয়ে ধোয়ানো সহ দশ জায়গায় সেগুলি খতিয়ে দেখার ব্যবস্থা রাখে ইয়ামাহা।

আবার যেই সমস্ত গ্রাহকরা মাইলেজ চ্যালেঞ্জ অ্যাক্টিভিটিতে অংশগ্রহণ করেছিলেন, তাঁদের মধ্যে সেরা তিন বিজেতাকে দেওয়া হয়েছে স্মারক, শংসাপত্র এবং গিফট কার্ড। প্রসঙ্গত, যেখানে জ্বালানির মূল্য মানুষের পকেটে টান ধরাচ্ছে, সেই পরিস্থিতিতে ইয়ামাহার এমন একটি কার্যক্রম অবশ্যই প্রশংসার দাবি রাখে। এখানে ইয়ামাহার ১২৫ সিসি হাইব্রিড স্কুটার থেকে ৯১.৬৭ কিমি/লিটার মাইলেজ পাওয়া গিয়েছে বলে দাবি করা হয়েছে ।