3 লাখ টাকা সস্তা হল গাড়ি, সরকার কর মকুবের ঘোষণা করতেই খুশি এই রাজ্যে

যারা হাইব্রিড (জ্বালানি তেল ও ব্যাটারির সমন্বয়ে চলে) গাড়ি কিনতে চলেছেন, তাদের জন্য খুশির খবর শোনাল উত্তরপ্রদেশ সরকার। রাজ্য প্রশাসন স্ট্রং হাইব্রিড গাড়ির রেজিস্ট্রেশন ফি সম্পূর্ণ মকুবের ঘোষণা করেছে। সংস্থার এই উদ্যোগে ক্রেতাদের পাশাপাশি লাভবান হবে মারুতি সুজুকি, হোন্ডা, এবং টয়োটার মতো সংস্থারা। স্ট্রং হাইব্রিড (মাইল্ড ভার্সন নয়) গাড়ির দামে প্রায় ৩.১০ লক্ষ টাকা পর্যন্ত সাশ্রয় করতে পারবেন গ্রাহকরা।

উত্তরপ্রদেশ সরকারের এই সিদ্ধান্তের কারণে মারুতি সুজুকি গ্র্যান্ড ভিটারা ও ইনভিক্টো, টয়োটা হাইরাইডার, ইনোভা হাইক্রস, এবং হোন্ডা সিটি সহ বিভিন্ন হাইব্রিড গাড়ির দাম অনেকটাই সস্তা হয়েছে। ৫ই জুলাই প্রকাশিত একটি সরকারি নির্দেশিকায় স্ট্রং হাইব্রিড ভেহিকেল ও প্লাগ ইন হাইব্রিড ইলেকট্রিক গাড়ির রেজিস্ট্রেশন খরচে ১০০ শতাংশ ছাড়ের কথা বলা হয়েছে।

উল্লেখ্য, টয়োটা ভেলফায়ার বা লেক্সাস রেঞ্জের বিলাসবহুল হাইব্রিড গাড়ির ক্ষেত্রেও এই ছাড় প্রযোজ্য কিনা সেটা জানা যায়নি। জানিয়ে রাখি, উত্তরপ্রদেশে আগে ১০ লক্ষ টাকার নীচে থাকা গাড়ির দামের উপর ৮ শতাংশ রোড ট্যাক্স ও ১০ লক্ষের উপরে থাকা চার চাকার উপর ১০ শতাংশ রোড ট্যাক্স দিতে হতো।

গত বছর সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে ভারতে ২৪,০২৬টি স্ট্রং হাইব্রিড ভেহিকেল বিক্রি হয়েছে। একই সময়ে ইলেকট্রিক গাড়ির বিক্রি অঙ্ক ছিল ২১,৪৪৫ ইউনিট। ফলে বিক্রির নিরিখে বৈদ্যুতিক গাড়িকেও ছাপিয়ে গিয়েছে হাইব্রিড ভেহিকেল। আরও রাজ্য যদি কর মকুব করে, তাহলে এই ধরনের গাড়ির চাহিদা আরও বাড়বে বলে আশা করা যায়।