PUBG Mobile সহ বাংলাদেশে ব্যান হতে চলেছে Free Fire

bangladesh-to-ban-pubg-mobile-free-fire-soon

PUBG Mobile-কে ঘিরে বিতর্কের খবর আমাদের কাছে নতুন কিছু নয়। প্রায়শই খবরের শিরোনামে একে দেখা গেলেই তার সাথে কোনো-না-কোনো বিতর্কের গন্ধও পাওয়া যায়। সম্প্রতি এই গেমকে কেন্দ্র করে আরও একটি বিতর্কের খবর প্রকাশ্যে এল। তবে এবার উল্লেখযোগ্য বিষয়টি হল যে, এই বিতর্কের কেন্দ্রস্থল ভারত নয়, বরং প্রতিবেশী দেশ বাংলাদেশ। এই জনপ্রিয় অনলাইন মাল্টিপ্লেয়ার গেমটি বাংলাদেশে নিষেধাজ্ঞার সম্মুখীন হতে চলেছে বলে মনে করা হচ্ছে। Daily Manab Zamin-এর লেটেস্ট প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ সরকার PUBG Mobile এবং Garena-র Free Fire-এর মতো জনপ্রিয় গেম সেদেশে নিষিদ্ধ করার পরিকল্পনা করছে। আসুন এই বিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

বাংলাদেশী পাবলিকেশন Daily Manab Zamin জানিয়েছে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কমিশন (Bangladesh Telecommunication Regulatory Commission), স্বরাষ্ট্র মন্ত্রণালয় (Ministry of Home Affairs) এবং শিক্ষা মন্ত্রণালয়ের (Ministry of Education) মতো সরকারি সংস্থা বাংলাদেশে PUBG Mobile ও Free Fire নিষিদ্ধ করার সুপারিশ করেছে। তরুণদের মধ্যে ক্রমবর্ধমান গেমিং আসক্তি এড়াতে সরকারী সংস্থাগুলি এই পদক্ষেপ নিয়েছে বলে জানা গেছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, গেমগুলি নিষিদ্ধ করার বিষয়টি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের (Ministry of Posts and Telecommunications বা MPT) সংসদীয় স্থায়ী কমিটিতে (Parliamentary Standing Committee) আলোচনা করা হয়েছে। গেম টাইটেলগুলি আসক্তিপূর্ণ বলে মনে করা হচ্ছে এবং দেশের মোবাইল ফোন ইউজারস অ্যাসোসিয়েশন (Mobile Phone Users Association) গেমগুলিকে স্থগিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছে।

MPT-র পক্ষ থেকেও কিশোর এবং তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে এই গেমের প্রতি উত্তরোত্তর বৃদ্ধিপ্রাপ্ত আসক্তির কথা স্বীকার করে নেওয়া হয়েছে। এই ধরনের গেমগুলির যে নিজস্ব একটি আসক্তি-সৃষ্টিকারী ক্ষমতা রয়েছে সেকথা কোনোভাবেই অস্বীকার করা যায় না। জনগণের চরম প্রতিক্রিয়া এড়াতে সরকারের তরফ থেকে বিধিসম্মত উপায়ে এই খেলাগুলি নিষিদ্ধ করার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। কর্তৃপক্ষ এই বিষয়টি সম্পর্কেও অবগত যে, গেমের প্রতি আসক্ত উৎসাহীরা গেমটি খেলার জন্য VPN ব্যবহার করতে পারে। তবে কর্তৃপক্ষ কীভাবে দেশে VPN-এর ব্যবহারকে সীমাবদ্ধ (restrict) করতে চলেছে সে সম্পর্কে এখনও স্পষ্টভাবে কিছু প্রকাশ করেনি। প্রসঙ্গত উল্লেখ্য যে, ভারতে এই গেমের ওপর সরকারী নিষেধাজ্ঞা জারি হওয়ার পরও VPN সার্ভিস ব্যবহার করে ভারতীয় খেলোয়াড়রা কিন্তু গেমটি খেলা চালিয়ে গেছে। আবার বর্তমানে গেমটি Battlegrounds Mobile India নামে ভারতে প্রত্যাবর্তন করছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।