বিনা খরচে হবে ডিজিটাল লেনদেন, ব্যাংকগুলিকে ১ জানুয়ারি থেকে নেওয়া চার্জ ফেরতের নির্দেশ

Banks ask to refund UPI and digital payment charges collected after january 1

দেশের ডিজিটাল পেমেন্ট সিস্টেমকে উৎসাহিত করতে এবার বড়সড় পদক্ষেপ নিতে চলেছে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্স (CBDT)। সম্প্রতি CBDT জানিয়েছে, গ্রাহকরা ২০২০ সালের ১লা জানুয়ারি বা তার পর ইলেকট্রনিক মোডে যে সমস্ত ট্রানজাকশন করেছেন, ব্যাংক তার জন্য কোনো অতিরিক্ত চার্জ নিতে পারে না। পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম অ্যাক্ট ২০০৭-এর ১০এ আইন অনুযায়ী, ইলেকট্রনিক ট্রানজাকশনে MDR (মার্চেন্ট ডিসকাউন্ট রেট) সহ কোনো রকম চার্জ প্রযোজ্য হবে না।

বর্তমানে আমরা ইলেকট্রনিক বা অনলাইন ট্রানজাকশনের ওপর অভ্যস্থ হয়ে পড়েছি। এখন আমরা RuPay ডেবিট কার্ড, UPI (ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস), UPI QR কোড অর্থাৎ ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস কুইক রেসপন্স কোড ইত্যাদির মাধ্যমে পেমেন্ট করতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করি। এতদিন এই সমস্ত মাধ্যমে ট্রানজাকশন করতে বেশ কিছুটা চার্জ বা শুল্ক লাগত। তবে CBDT-র ঘোষণার পর এই ধরণের কোনো এক্সট্রা চার্জ দিতে হবেনা। শুধু তাই নয়, যেহেতু চলতি বছরের ১লা জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকরী হওয়ার কথা বলা হয়েছে, তাই বিগত ৮ মাসে গ্রাহকরা যে অতিরিক্ত চার্জ দিয়েছেন, ব্যাংকগুলিকে সেই টাকা ফেরত দেওয়ার পরামর্শ দিয়েছে সেন্ট্রাল বোর্ড।

আসলে রেগুলেটররা লক্ষ্য করেছে, কিছু ব্যাংক অনলাইন ট্রানজাকশনের জন্য অনেকটাই চার্জ আদায় করে। CBDT বলেছে, ব্যাংক এই জাতীয় কাজ করে PSS আইনের 10A ধারা তো লঙ্ঘন করছেই পাশাপাশি IT অ্যাক্টের 269SU ধারাও লঙ্ঘন করছে। তাই ব্যাংকগুলিকে এই আইনগুলি মেনে চলতে এবং এক্সট্রা চার্জ নিতে বারণ করা হয়েছে।

প্রসঙ্গত, গত জুলাই মাসে প্রায় ১.৪৯ বিলিয়ন UPI ট্রানজাকশন হয়েছে। মূলত লকডাউনের জেরে এখন সাধারণ মানুষ ডিজিটাল পেমেন্ট সিস্টেমের ওপরেই বেশি নির্ভরশীল হয়ে পড়েছেন। অন্যদিকে পেমেন্ট সিস্টেমগুলিও প্রমাণ করেছে, তারা নির্ভরযোগ্য। এই ধরণের পেমেন্ট সিস্টেমগুলি মানুষের কাছ থেকে আস্থা অর্জনের অবিরাম চেষ্টা চালিয়ে যাচ্ছে। ফলে CBDT-এর এই পদক্ষেপের পর সাধারণ মানুষ, ইলেকট্রনিক ট্রানজাকশনের ওপরে আরো বেশি নির্ভরশীল হয়ে পড়বে, একথা নিঃসন্দেহে বলা যায়।