লঞ্চের আগেই ভারতে ব্যান হতে পারে PUBG Mobile এর বিকল্প Battlegrounds Mobile India

battlegrounds-mobile-india-faces-ban-as-politicians-looking-into-krafton-ties-with-tencent

মে মাসের শুরুতে PUBG Mobile-এর বিকল্প Battlegrounds Mobile India ঘোষিত হওয়ার পর থেকেই এদেশের তরুণ প্রজন্মের উৎসাহ তুঙ্গে পৌঁছেছে! এমনকি PUBG Mobile নিষিদ্ধ হওয়ার উন্মাদনা এতটাই চড়েছে যে, প্লে স্টোরে প্রি-রেজিস্ট্রেশনের দরুন আসন্ন ব্যাটেল-রয়্যাল গেমটি ইতিমধ্যেই রেকর্ড হারে সাড়া পেয়েছে বলে জানা গেছে। যদিও এটি আনুষ্ঠানিকভাবে কবে মুক্তি পাবে সে বিষয়ে নির্মাতা সংস্থা কিছুই ঘোষণা করেনি। এদিকে এত কিছুর মধ্যে এবার Battlegrounds Mobile India (BMI)-র ওপরেও PUBG Mobile-র মতই সরকারি শ্যেনদৃষ্টি পড়তে চলেছে বলে মনে হচ্ছে। এমনকি অনেকে, লঞ্চের আগেই Krafton-এর এই নতুন গেমটি ব্যান হবে বলে আশঙ্কা করছেন। কিন্তু কেন হঠাৎ করে সরকারের বিরাগভাজন হতে চলেছে BMI? সত্যিই কি এটি ব্যান হবে? আসুন এই সমস্ত উত্তর জেনে নিই…

রিপোর্ট অনুযায়ী, এই অনলাইন মোবাইল গেমটি প্রকাশের বিরোধীতায় অত্যন্ত তৎপর হয়ে উঠেছেন এদেশের কিছু নেতা, মন্ত্রী ও স্থানীয় মানুষ। যেমন গত মাসের শেষে অরুণাচল প্রদেশের বিধায়ক নিনং এরিন, প্রধানমন্ত্রীকে লিখিতভাবে জানান যে গেমটি মুক্তি পেলে ভারতীয়দের গোপনীয়তা এবং সুরক্ষার ওপর কুপ্রভাব পড়বে। ওই সময় BMI গেমটিকে নিষিদ্ধ করার দাবি তোলা হলেও, সে প্রসঙ্গ ধামাচাপা পড়ে যায়। কিন্তু এখন লোকসভার সাংসদ অরবিন্দ ধরমপুরী, কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে গেমটি চালু করার বিষয়ে কিছু অভিযোগ জানিয়েছেন বলে শোনা যাচ্ছে।

আইজিএন (IGN) ইন্ডিয়ার প্রতিবেদন থেকে জানা গিয়েছে, গত সপ্তাহের ২রা জুন তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে চিঠি পাঠিয়েছেন তেলেঙ্গানার এই সাংসদ। এবং ওই চিঠিতে অরবিন্দ দাবি করেছেন যে, সামাজিক কর্মী সাই কুমারের অনলাইন গেমের বিরুদ্ধে কিছু গুরুতর অভিযোগ রয়েছে। কারণ গেমটির নির্মাতা Krafton এটির ডেটা ভারত এবং সিঙ্গাপুর সার্ভারে সংরক্ষণ করবে বললেও, এর সাথে চীনা কোম্পানি Tencent-এর যোগসাজশ থাকতে পারে। তাই তাঁরা, কেন্দ্রীয় মন্ত্রীকে এই বিষয়ে অনুসন্ধান করার এবং Krafton-এর বিনিয়োগ ও চুক্তিগুলি নিবিড়ভাবে পর্যালোচনা করার অনুরোধ করেছেন।

তবে জানিয়ে রাখি, উক্ত চিঠিতে ভিডিও গেমটির ওপর নিষেধাজ্ঞা জারি করার দাবি করা হয়নি; বরঞ্চ এতে সম্ভাব্য কিছু সমস্যার কথা বলে সরকারের দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছেন সাংসদ। তাই সত্যি সত্যি আসন্ন গেমটি ব্যান হবে, এমনটা জোর দিয়ে বলা যায়না! উপরন্তু, গতকাল Krafton, গেমের একটি নতুন টিজার প্রকাশ করেছে, যা দেখে মনে গেমটি শীঘ্রই মুক্তি পাবে। তাছাড়া এতে PUBG-র মতই ‘চিকেন ডিনার’ ফিচার থাকবে বলে মনে হচ্ছে। অনুমান করা হচ্ছে যে আগামী ১৮ই জুন বা এমাসের শেষের দিকে গেমটি লঞ্চ হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.