Benco V80s: ক্যামেরা নে‌ই, জিপিএস পাবেন না, উচ্চ-নিরাপত্তার গ্যারান্টি দিয়ে এ কেমন স্মার্টফোন লঞ্চ হল!

benco-v80s-smartphone-without-cameras-and-gps-launched-check-price-specifications-features-availability

টাচস্ক্রিন স্মার্টফোন, কিন্তু তাতে নেই ক্যামেরা ও জিপিএস! ২০২২-এ এসে এমন ফোনকে কি আমরা আদৌ স্মার্ট বলতে পারি? তার থেকেও বড় কথা হল এমন হ্যান্ডসেটের কথা বললে মস্করা করছি ভেবে অনেকেই হেসে উড়িয়ে দেবেন। কিন্তু বাস্তবেই প্রাইভেসি বা গোপনীয়তা সুরক্ষিত রাখার গ্যারান্টি দিয়ে ক্যামেরা ও জিপিএসহীন একটি ফোন নিয়ে হাজির হয়েছে Benco। সদ্য লঞ্চ হওয়া সেই স্মার্টফোনটির নাম Benco V80s।

চীনা স্মার্টফোন প্রতিষ্ঠানগুলি বরাবরই তাদের পণ্যে উন্নত স্পেসিফিকেশন ও ফিচার দেওয়ার ক্ষেত্রে কোনও কার্পণ্য করে না। কিন্তু সে দেশেরই একটি ছোট সংস্থা Benco সম্পূর্ণ ভিন্ন পথে হেঁটে V80s লঞ্চ করেছে। যার মধ্যে জীবনের সুন্দর মুহূর্তগুলো ছবিবন্দি করার জন্য ক্যামেরার হদিশই পাবেন না। আবার অবস্থান নির্ণয়ের জন্য জিপিএস-ও অনুপস্থিত।

সংস্থার দাবি, Benco V80s-কে প্রাইভেসি কেন্দ্রিক করে তুলতেই এই উদ্যোগ৷ যার ফলে ম্যালওয়্যার ফোনের কাছে ঘেষতে পারবে না এবং ব্যবহারকারীকে ট্র্যাক করতেও ব্যর্থ হবে। ফোন যে ব্যবহার করছে তার গোপনীয়তা বজায় রাখবে। কিন্তু আদৌ সেই দাবি কতটা যুক্তিযুক্তি সেটা নিয়েই প্রশ্ন থেকে যাচ্ছে।

Benco V80s-এ রয়েছে ৬.৫ ইঞ্চি এইচডি প্লাস এলসিডি ডিসপ্লে, যার এসপেক্ট রেশিও ২০:৯। ফোনের সামনে সেল্ফি ক্যামেরার বিসর্জন দিলেও সেখানে ওয়াটারড্রপ নচের দেখা মিলবে। ডিভাইসটি Unisoc SC9836A প্রসেসরে চলবে। এটি ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ কনফিগারেশনে পাওয়া যাবে। মাইক্রোএসডি কার্ড সাপোর্ট দিয়েছে সংস্থা৷ ব্যাক প্যানেলে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ৷ ফোনে অ্যান্ড্রয়েড ১১ প্রি-ইনস্টলড আছে।

Benco V80s-এর ব্যাটারির ক্যাপাসিটি ৫,০০০ এমএএইচ। ফোনটি ২জি, ৩জি, ৪ জি এবং ডুয়েল ব্যান্ড ওয়াই-ফাই সাপোর্ট করে। সংস্থার ওয়েবসাইটে তন্ন তন্ন করে খুঁজেও Benco V80s-এর দাম ও প্রাপ্যতার বিষয়ে কিছু জানা যায়নি। তবে দেখা গিয়েছে সংস্থার ফোনগুলি মূলত বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরশাহী, মেক্সিকো, ও ইন্দোনেশিয়ার বাজারে সীমাবদ্ধ। এতএব, Benco V80s কেবলমাত্র ওই দেশগুলোতে উপলব্ধ হবে বলে আশা করা যায়। অনুমান, ফোনটির দাম ভারতীয় মুদ্রায় ৬০০০ টাকার কম হবে।

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.