Benelli-র পেরেন্ট কোম্পানি বাজারে আনছে ইলেকট্রিক বাইক QJ7000D

benelli-parent-company-launched-qj7000d-electric-bike

ইতালীয়ান মোটর সাইকেল নির্মাণকারী সংস্থা Benelli-র পেরেন্ট কোম্পানি তথা চীনের চাইনিজ অটোমেকার QJMotor-এর মালিক, Qianjiang গ্রুপ, ২০২১ সালের বেজিং মোটর শো’তে QJ7000D নামের একটি ইলেকট্রিক বাইক প্রকাশ্যে এনেছিল। এবার তারা তাঁদের ঘরেলু বাজার, চীনে এই ইলেকট্রিক বাইকটির বিক্রি শুরু করতে চলেছে। আপাতত শুধু মাত্র চীনেই বাইকটি পাওয়া গেলেও বিশ্ব বাজারে Benelli-র নাম ব্যবহার করে বাইকটি যে পাওয়া যাবে না একথা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

ডিজাইনের দিক থেকে এই বাইকটিতে QJMotor-এর অন্যান্য বাইকের মতোই কম্বাশন ইঞ্জিন (পেট্রোল/ডিজেল) আছে। কিন্তু সবচেয়ে বড় চমক হল, যেহেতু এটি ইলেকট্রিক স্কুটার তাই এতে তেলের প্রয়োজন নেই এবং তারা ফুয়েল ট্যাঙ্কটিকে এক্ষেত্রে স্টোরেজ স্পেস হিসেবে ব্যবহার করার মতো করে তৈরী করেছে, বিশেষ করে হেলমেট রাখার জন্য। এই স্টোরেজ স্পেসটির আরেকটি বিশেষত্ব হল, এটি ট্রান্সপারেন্ট ফলে বাইরে থেকে ভেতরে রাখা বস্তুকে স্পষ্ট দেখা যায়।

বস্তুত, QJ7000D নামটির একটি তাৎপর্য আছে। প্রথম দুটি অক্ষর ‘QJ’ হল ম্যানুফ্যাকচারার কোড অর্থাৎ Qianjiang কোম্পানির নামের সংক্ষিপ্ত আকার এবং ৭০০০-এর তাৎপর্য হল বাইকটির মোটরের ক্ষমতা অর্থাৎ ৭০০০ ওয়াট (W), যা ৯.৪ বিএইচপি (bhp)-র সমতুল্য। QJMotor সর্বোচ্চ ১০ কিলোওয়াট (KW) বা ১৩.৪ বিএইচপি (bhp) শক্তি উৎপন্ন করতে পারে যা ১২৫ সিসি (CC)-র সমান। বাইকটির মোটর একটি ৭২ ভোল্ট (V),৬০ এএইচ (ah) ব্যাটারীর দ্বারা চালিত হয়। সিঙ্গেল চার্জে বাইকটি ১০০ কিলোমিটার পথ চলতে সক্ষম এবং সর্বোচ্চ গতিবেগ ১০৫ কিমি/ঘন্টা।

এছাড়া QJ7000D বাইকটির সবচেয়ে বড় আর্কষণ হল, ক্লাচ ও গিয়ারের ব্যবহার। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। ইলেকট্রিক বাইক হওয়া সত্ত্বেও এটিতে গিয়ার বক্স আছে। যার ফলে চালানোর সময় তেলচালিত বাইকের মতোই অনুভূতি হবে। পাশাপাশি অন্যান্য হার্ডওয়্যারের মধ্যে আছে আপসাইড ডাউন ফোর্ক, অ্যালয় হুইল, উভয় চাকায় ডিস্ক ব্রেক এবং একটি সম্পূর্ণ রঙিন ইনস্ট্রুমেন্ট প্যানেল। ইলেকট্রিক বাইকটির দাম এখনও ঘোষণা করা হয়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।