অনলাইনে ডাক্তারের পরামর্শ নিতে চান? জেনে নিন সেরা 5টি অ্যাপের নাম

best-5-online-doctor-consultant-app

সাম্প্রতিককালে ভয়াবহ করোনা ভাইরাস মহামারী পরিস্থিতিতে টেলিমেডিসিন, ডাক্তার এবং রোগী উভয়ের জন্যই একটি গুরুত্বপূর্ণ পরিষেবা হয়ে উঠেছে। লকডাউনে মানুষ খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোতে পারছে না এবং ডাক্তার দেখানোর প্রয়োজন হলে হাসপাতালে যাওয়া বর্তমান দুর্বিষহ পরিস্থিতিতে নিঃসন্দেহে এক ভয়ঙ্কর ঝুঁকিপূর্ণ ব্যাপার। তাই এই অতিমারির সময়ে স্বাচ্ছন্দ্যে বাড়িতে বসে ডাক্তারদের সাথে পরামর্শ করাকেই রোগীরা অনেক বেশি সুবিধাজনক এবং নিরাপদ বলে মনে করছেন। আপনার যে-কোনো রোগ হলেই টেলিমেডিসিন অ্যাপ্লিকেশনগুলির সাহায্যে আপনি সংশ্লিষ্ট ডাক্তারের সাথে যোগাযোগ করে চিকিৎসা সংক্রান্ত যাবতীয় পরিষেবা ও পরামর্শ পেতে পারেন। তাই এই কোভিড পরিস্থিতিতে বেশ কিছু কার্যকর টেলিমেডিসিন অ্যাপের নাম জেনে রাখা একান্ত প্রয়োজনীয়। নীচে এরকমই পাঁচটি অ্যাপের কথা উল্লেখ করা হল।

Practo

Practo মার্কেটের জনপ্রিয় টেলিমেডিসিন অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি। এটির পরিষেবাগুলির মধ্যে রয়েছে প্রভূত চিকিৎসা নির্দেশিকা (comprehensive medical directory), অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট বুকিং, অনলাইন কনসালটেশন (পরামর্শ)। এটি সাবস্ক্রিপশন-ভিত্তিক হেলথ প্ল্যানও অফার করে। সেশনের জন্য কনসালটেশন ফি 349 টাকা থেকে শুরু হয় এবং রোগীরা একটি ফ্রি ফলো আপের সুবিধাসহ ডিজিটাল প্রেসক্রিপশনও পান।

Lybrate

আরেকটি জনপ্রিয় টেলিমেডিসিন অ্যাপ্লিকেশন হল Lybrate। এটি iOS এবং Android উভয় ক্ষেত্রেই উপলব্ধ। Lybrate-এ অনলাইন কনসালটেশন, অ্যাপয়েন্টমেন্ট বুকিং, ল্যাব টেস্ট বুকিংয়ের মতো পরিষেবা রয়েছে। এগুলি ছাড়াও সচেতনতা সৃষ্টির জন্য একটি অনলাইন প্রশ্নোত্তর ফোরাম এবং কুইজ রয়েছে। এই অ্যাপে কনসালটেশন চার্জ 950 টাকা থেকে শুরু হয়, এবং 500 টাকায় তিন মাসের জন্য ও 2500 টাকায় এক বছরের জন্য মেম্বারশিপ অফার করা হয়।

Mfine

Mfine একটি হেলথকেয়ার প্ল্যাটফর্ম যা পেশাদার (professional) ডায়াগনস্টিক এবং টেলিমেডিসিন পরিষেবা সরবরাহ করে। এতে বাড়িতে ল্যাব টেস্ট, এক্স-রে এবং স্ক্যান বুকিং, অনলাইন কনসালটেশন, ওষুধ সরবরাহের পরিষেবা রয়েছে। অ্যাপটি ডায়াবেটিস, কার্ডিয়াক হেলথ, PCOD-এর মতো ক্রনিক মেডিক্যাল কন্ডিশনের জন্য সেল্ফ-ইভ্যালুয়েশন সার্ভিস অফার করে। ব্যবহারকারীরা তাদের উপসর্গগুলি সম্পর্কে জানতে AI-ভিত্তিক অ্যাসিস্ট্যান্ট সার্ভিসগুলিও পেতে পারেন।

Tata Health

Tata Health আরেকটি টেলিমেডিসিন অ্যাপ যা অনলাইন কনসালটেশন, অ্যাপয়েন্টমেন্ট বুকিং, ল্যাব টেস্ট এবং ওষুধ সরবরাহের মতো পরিষেবা অফার করে। এটির Health Locker ফিচার ব্যবহারকারীদের অনলাইনে মেডিক্যাল রেকর্ড সংরক্ষণ করার অনুমতি দেয়। অ্যাপটি রোগীদের জীবনকে স্বাস্থ্যকর করার টিপস দেওয়ার জন্য হেলথ আর্টিকেলও পোস্ট করে। এই অ্যাপে কনসালটেশন ফি 100 টাকা থেকে শুরু হয় এবং 24 ঘন্টাই ডাক্তারদের পরামর্শ পাওয়ার সুযোগ থাকে।

Doctor 24×7

Doctor 24×7, ডাক্তারদের সাথে রোগীদের টেলিকনসালটেশন প্রদানের উপর মনোনিবেশ করে এবং পরামর্শের 3 দিনের মধ্যে একটি ফ্রি ফলো আপ সহ ডায়াগনোসিস প্রদান করে। অ্যাপটিতে 24 ঘন্টাই ডাক্তারদের সাপোর্ট পাওয়া যায়, যারা এখনো পর্যন্ত পাঁচ লাখেরও বেশি রোগীদের চিকিৎসা করেছেন। রোগীরা তাদের অ্যাপ্লিকেশন ডাউনলোড করার পরে অ্যাপের মাধ্যমে বিনামূল্যে প্রথম কনসালটেশনটির সুবিধা পান। আপনি ডাক্তারকে কতক্ষণ ফোন করছেন তার ওপর কনসালটেশন ফি-এর পরিমাণ নির্ভর করে, যা 100 টাকা থেকে 600 টাকা পর্যন্ত হতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।