কম দামে ৬ জিবি র‍্যামের সাথে সেরা ফোন এইগুলো

আজকাল আমরা বেশি র‍্যামের ফোন খোঁজ করে থাকি। বেশি র‍্যামের কারণে ফোন দ্রুত কাজ করে থাকে। এটা আমরা মনে করে থাকি যে বেশি র‍্যাম থাকার কারণে ফোন হ্যাং হয়না এবং গেমিং এক্সপেরিয়েন্স ও ভালো থাকে। আর সেই কারণে এখন ট্রেন্ডে পরিণত হয়েছে বেশি মেগাপিক্সেল ক্যামেরা ও র‍্যাম ফোনের। এই মুহূর্তে ভারতে ৬ জিবি র‍্যামের সাথে অনেক ফোন উপলব্ধ। তবে বাজেট রেঞ্জে আপনার জন্য বেস্ট চয়েস হবে রেডমি নোট ৮ প্রো, রিয়েলমি এক্সটি, রেডমি নোট ৭ প্রো, রিয়েলমি ৫ প্রো, ভিভো জেড১এক্স । আসুন এই ফোনগুলোর পুরো স্পেসিফিকেশন জেনে নিই।

Redmi Note 8 Pro : দাম ১৪,৯৯৯ টাকা

কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশনের সাথে রেডমি নোট ৮ প্রো ফোনে ৬.৫৩ ইঞ্চি ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ফোনে ২.০ গিগাহার্টজ ক্লক স্পিডের সাথে Mediatek Helio G90T প্রসেসর ব্যবহার করা হয়েছে। র‍্যাম ও স্টোরেজের কথা বললে এতে ৬ জিবি ও ৮ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি ও ১২৮ জিবি স্টোরেজ আছে।

Redmi Note 8 Pro এর সব থেকে বড় আকর্ষণ ৬৪ মেগাপিক্সেল সেন্সরের সাথে কোয়াড ক্যামেরা। এই ফোনের অন্যান্য ক্যামেরা গুলি হলো ৮ মেগাপিক্সেল ১২০ ডিগ্রি আলট্রা ওয়াইড লেন্স, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। রিয়ার ক্যামেরা ৯০এফপিএস আলট্রা স্লো মোশন ভিডিও সাপোর্ট করে। রেডমি নোট ৮ প্রো ফোনে ২০ মেগাপিক্সেল AI সেলফি ক্যামেরা আছে।

এছাড়াও এই ফোনে আছে কুইক চার্জও ৩.০ এর সাথে ৪,৫০০ এমএএইচ ব্যাটারি । অন্যান্য ফিচার হল – ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ইউএসবি টাইপ সি পোর্ট, অ্যান্ড্রয়েড পাই বেসড MIUI 10 অপারেটিং সিস্টেম।

Realme XT : দাম ১৬,৯৯৯ টাকা

রিয়েলমি এক্সটি ৬.৪ ইঞ্চি ফুল এইচডি প্লাস সুপার AMOLED ডিসপ্লের সাথে লঞ্চ হয়েছে। ফোনটি ওয়াটারড্রপ নচের সাথে এসেছে। এছাড়াও এই ফোনে আছে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭১২ প্রসেসর। ফোনটির স্টোরেজের কথা বললে এতে ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ, ৬ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‌্যাম + ১২৮ স্টোরেজ রয়েছে।

এই ফোনের ক্যামেরার কথা বললে ফোনটির পিছনে আছে কোয়াড ক্যামেরা সেটআপ। যার মূল আকর্ষণ ৬৪ মেগাপিক্সেল Samsung ISOCELL Bright GW1 সেন্সর। ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা ছাড়াও এই ফোনে আছে ৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড এঙ্গেল সেন্সর, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। সেলফির জন্য Realme XT ফোনে সোনি আইএমএক্স ৪৭১ সেন্সরের সাথে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা দেওয়া হয়েছে।

Redmi Note 7 Pro : দাম ১৩,৯৯৯ টাকা

এই ফোনে ৬.৩ ইঞ্চি ফুল এইচডি প্লাস LTPS ডিসপ্লে দেওয়া হয়েছে,যার আসপেক্ট রেশিও হলো ১৯.৫:৯ এবং স্ক্রিন রেজোলিউশন ১০৮০ × ২৩৪০ পিক্সেল।স্ক্রিনের সুরক্ষার জন্য কর্নিং গরিলা গ্লাস ৫ আছে। এই ফোন ২.০ গিগাহার্টজ স্ন্যাপড্রাগন ৬৭৫ অক্টা কোর প্রসেসরের সাথে লঞ্চ হয়েছে। ফোনটি ৪ জিবি ও ৬ জিবি র‍্যামের সাথে এসেছে।এছাড়াও ফোনে ৬৪ জিবি ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে।

ফটোগ্রাফির জন্য এই ফোনে ডুয়াল রিয়ার ক্যামেরার দেওয়া হয়েছে।যার প্রাথমিক ক্যামেরাটি Sony IMX586 সেন্সরের সাথে ৪৮ মেগাপিক্সেলের(এফ/১.৮ অ্যাপারচার) এবং দ্বিতীয়টি LED ফ্লাশের সাথে ৫ মেগাপিক্সেলের।আবার সেলফির জন্য ১৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা আছে। ফোনটিতে কুইক চার্জ প্রযুক্তি যুক্ত ৪,০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে।

Realme 5 Pro : দাম ১৪,৯৯৯ টাকা

রিয়েলমির এই ফোনে ৬.৩ ইঞ্চি ফুল এইচডি প্লাস ডিসপ্লে দেওয়া হয়েছে। যার রেজুলেশন ১০৮০ × ২৩৪০ পিক্সেল। ডিসপ্লের সুরক্ষার জন্য এই ফোনে Corning Gorilla Glass ৩+ প্রটেকশন আছে। এছাড়াও এই ফোনে পাবেন কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭১২ প্রসেসর, ৪, ৬ ও ৮ জিবি র‍্যাম এবং ৬৪ ও ১২৮ জিবি স্টোরেজ।

ফটোগ্রাফির জন্য এই ফোনের পিছনে আছে চারটি ক্যামেরা। যার প্রাইমারি সেন্সর ৪৮ মেগাপিক্সেল (Sony IMX586 সেন্সর এবং এফ / ১.৮ অ্যাপারচার ), সেকেন্ডারি সেন্সর ৮ মেগাপিক্সেল ( এর / ২.২৫ অ্যাপারচার ও ১১৯ ডিগ্রি ওয়াইড এঙ্গেল লেন্স), ২ মেগাপিক্সেল মাইক্রো লেন্স এবং ২ মেগাপিক্সেল পোর্ট্রেট লেন্সের। এই ফোনের সামনে আছে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা। রিয়েলমি ৫ প্রো ফোনে VOOC 3.0 ফাস্ট চার্জিং এর সাথে ৪০৩৫ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে।

Vivo Z1X : দাম ১৬,৯৯৯ টাকা

এই ফোনে ৬.৩৮ ইঞ্চি ফুল HD সুপার AMOLED ডিসপ্লে আছে। যার স্ক্রিন টু বডি রেশিও ৯০ শতাংশ। ভিভোর এই ফোনে স্ন্যাপড্রাগন ৭১২ প্রসেসর দেওয়া হয়েছে। এছাড়াও পাবেন ইন ডিসপ্লে ফিঙ্গার প্রিন্ট সেন্সর এবং ২২.৫ ওয়াট ফাস্ট চার্জিং এর সাথে ৪৫০০ এমএএইচ ব্যাটারি। কোম্পানির দাবি অনুযায়ী এই ফোন ৫ মিনিট চার্জ করলে ৩ ঘন্টা চলবে।

ক্যামেরার কথা বললে ফোনের পিছনে তিনটি ক্যামেরা দেওয়া হয়েছে। যার প্রাইমারি ক্যামেরা Sony IMX582 সেন্সরের সাথে ৪৮ মেগাপিক্সেল। এছাড়াও আছে ৮ মেগাপিক্সেল সুপার ওয়াইড এঙ্গেল সেন্সর ও ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। সেলফির জন্য এই ফোনে ৩২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা আছে।

খবরটি ভালো লাগলে শেয়ার করুন

সব খবর পড়তে আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন