Google Photos এর বিকল্প খুঁজছেন? দেখে নিন সেরা 6টি অপশন

best-alternative-of-google-photos-including-onedrive-apple-icloud-amazon-photos

টেক দুনিয়ার খবর সম্পর্কে যারা ওয়াকিবহাল তারা ইতিমধ্যেই জেনে গিয়েছেন যে, 2021 সালের 1 জুন থেকে Google Photos অ্যাপের ‘আনলিমিটেড’ স্টোরেজ ফিচার বন্ধ করে দিয়েছে Google। এতদিন পর্যন্ত স্মার্টফোনের স্টোরেজ স্পেস শেষ হয়ে গেলেও ভরসা ছিল Google Photos অ্যাপ, যেখানে বিনামূল্যে ছবি, ভিডিও স্টোর করে রাখা যেত, কিন্তু এবার আর সেই উপায় থাকছে না।

নতুন নিয়ম অনুযায়ী, 1 জুনের পর থেকে ইউজাররা এই অ্যাপে “হাই কোয়ালিটি” এবং “অরিজিনাল কোয়ালিটি” ফটো বা ভিডিও সংরক্ষণের জন্য কেবল 15 জিবির ফ্রি স্টোরেজ পাবেন। তবে তার আগে ইউজাররা যে সকল ছবি এবং ভিডিওকে Google Photos অ্যাপে ব্যাকআপ হিসেবে রেখেছেন, সেগুলিকে গুগল অ্যাকাউন্ট স্টোরেজের নতুন নিয়ম অনুযায়ী 15 জিবির সীমিত স্টোরেজের মধ্যে অন্তর্ভুক্ত করা হবে না। তাই 15 জিবি শেষ হয়ে গেলে অতিরিক্ত স্টোরেজ স্পেসের জন্য ইউজারদের Google One সাবস্ক্রিপশন নিতে হবে।

যেহেতু আগে টাকা লাগার কোনো ব্যাপার ছিল না, তাই ফটো বা ভিডিও সেভ করার জন্য ইউজাররা চোখ বুজে Google Photos-কেই বেছে নিতেন। কিন্তু এবার টাকা যখন খসাতেই হবে, সেজন্য খুব স্বাভাবিকভাবেই এখন অনেকেই ফটো বা ভিডিও স্টোর করার জন্য Google Photos ছাড়াও আরও অন্য কী কী বিকল্প রয়েছে তা জানার জন্য আগ্রহী হয়ে উঠেছেন। নীচে এরকমই কয়েকটি বিকল্পের কথা উল্লেখ করা হল।

Microsoft OneDrive

আপনি যদি অন্যান্য Microsoft সার্ভিস ব্যবহার করে থাকেন তবে OneDrive, Google Photos-এর একটি ভালো বিকল্প। এতে ফটো স্টোরেজের জন্য একটি গ্যালারি ভিউ রয়েছে এবং স্বয়ংক্রিয় ইমেজ ট্যাগিংয়ের জন্যও একটি ফিচার রয়েছে। এর পাশাপাশি অন্যান্য Microsoft সার্ভিসও পাওয়া যাবে।

খরচ: অন্য কোনও Microsoft সার্ভিস ছাড়া 100 জিবি স্টোরেজ প্ল্যানের দাম প্রতি মাসে 140 টাকা। মাত্র 5 জিবি স্টোরেজ সহ বেসিক স্টোরেজ প্ল্যানটি বিনামূল্যে পাওয়া যায়। আবার Microsoft 365 Personal প্ল্যানের দাম মাসে 489 টাকা বা বার্ষিক 4,899 টাকা। এতে 1টিবি স্টোরেজ সহ Microsoft Word, Excel, Outlook এবং Powerpoint-এ অ্যাক্সেস পাওয়া যাবে।

Apple iCloud এবং Apple One

আপনি যদি Apple ইকোসিস্টেমে গভীরভাবে আবদ্ধ হয়ে পড়েন, তবে আপনার কাছে দুটি চয়েস আছে। আপনি হয় iCloud প্ল্যান অথবা Apple One নামক বান্ডিল সাবস্ক্রিপশন সার্ভিস বেছে নিতে পারেন। প্রসঙ্গত Apple One, iCloud স্টোরেজ এবং Apple Arcade, TV+ এবং Music-এর অ্যাক্সেস প্রদান করে।

খরচ: iCloud স্টোরেজ প্ল্যান 50 জিবির জন্য 75 টাকা, 200 জিবির জন্য 219 টাকা এবং 2 টিবি স্টোরেজের জন্য 749 টাকা থেকে শুরু হচ্ছে। Apple One প্ল্যানের দাম প্রতি মাসে 195 টাকা এবং 50 জিবি iCloud স্টোরেজ দেয়। প্রতি মাসে 365 টাকার প্ল্যানে 200 জিবি iCloud স্টোরেজ পাওয়া যায়।

Amazon Photos

যারা Google Photos-এর বিকল্প খুঁজছেন তাদের জন্য Amazon Photos আরেকটি ভালো অপশন। এটিতে এডিটিং, শেয়ারিং-এর মতো ফিচার আছে এবং ব্যবহারকারীদের পরিবারের 5 জন পর্যন্ত সদস্যের সাথে শেয়ার করার অনুমতি দেয়।

খরচ: Amazon Photos, Amazon Prime মেম্বারশিপের সাথে বান্ডিল হয়ে আসে। নন-প্রাইম মেম্বারদের 100 জিবি স্টোরেজের জন্য প্রতি মাসে $1.99 (প্রায় 150 টাকা) খরচ করতে হবে।

DigiBoxx

একটি স্বদেশী ক্লাউড স্টোরেজ প্ল্যাটফর্ম, DigiBoxx বিনামূল্যে 20 জিবি স্টোরেজ স্পেস সরবরাহ করে। এটিতে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মতো ফিচার রয়েছে এবং Gmail ইন্টিগ্রেশনও সাপোর্ট করে।

খরচ: 100 জিবি স্টোরেজ প্ল্যানের দাম প্রতি মাসে 30 টাকা, যেখানে 5 টিবি স্টোরেজের জন্য বার্ষিক প্ল্যানের দাম 360 টাকা।

DropBox

আপাতদৃষ্টিতে একটি ফাইল শেয়ারিং প্ল্যাটফর্ম মনে হলেও DropBox তার চেয়েও অনেক বেশি কিছু অফার করে। এটি একটি ক্লাউড স্টোরেজ প্ল্যাটফর্ম এবং এতে DropBox Passwords এবং DropBox Transfers-এর মতো ফিচারও রয়েছে। এতে ফ্রি স্টোরেজ মাত্র 2 জিবি, তবে পেইড প্ল্যানও রয়েছে।

খরচ: স্টোরেজ এবং অন্যান্য বেনিফিট প্ল্যান $9.99 (প্রায় 730 টাকা) থেকে শুরু হচ্ছে।

Flickr Pro

Flickr একটি জনপ্রিয় অনলাইন ফটো ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম। এতে Pro ফিচার রয়েছে যার অধীনে ব্যবহারকারীরা আনলিমিটেড স্টোরেজ এবং অন্যান্য বেনিফিট অ্যাক্সেস করার সুযোগ পাবেন।

খরচ: মাসিক স্টোরেজ প্ল্যানের দাম $7.99 (মোটামুটি 580 টাকা) যেখানে বার্ষিক প্ল্যানের দাম $71.88 (প্রায় 5,200 টাকা)।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।