দাম শুরু ৫০৯৯ টাকা থেকে, Redmi, Nokia, Samsung-এর বাজেট ফোনগুলি দেখে নিন

JioPhone Next লঞ্চ হতে পারে ৫,০০০-৭,০০০ টাকার মধ্যে, এই ফোনের বিকল্প দেখে নিন

best-smartphones-between-rs-5000-to-rs-7000-alternative-of-jiophone-next

নভেম্বরের প্রথমার্ধেই ভারতে লঞ্চ হবে ‘সবচেয়ে সস্তা’ 4G স্মার্টফোন JioPhone Next। আজ এমনটাই নিশ্চিত করেছেন Google এর সিইও সুন্দর পিচাই। টিপস্টারদের দাবি যদি সঠিক হয়ে তবে আসন্ন ফোনটির দাম ৫,০০০ টাকা থেকে ৭,০০০ টাকার মধ্যে রাখা হবে। যদিও ভারতে এই রেঞ্জে এখন একাধিক স্মার্টফোন পাওয়া যায়। যাদের মধ্যে সামিল রয়েছে Redmi 9A, Nokia C3, Samsung M01 Core, Itel A25 Pro এবং Lava Z1। অর্থাৎ এই ফোনগুলি JioPhone Next এর মুখ্য প্রতিদ্বন্দ্বী হবে। আজ আমরা এই বিকল্প স্মার্টফোনগুলির বিষয়ে জানাবো।

৫,০০০-৭,০০০ টাকার মধ্যে উপলব্ধ স্মার্টফোনের তালিকা

Redmi 9A: রেডমি ৯এ স্মার্টফোনে একটি ৬.৫৩ ইঞ্চির (৭২০x১,৬০০ পিক্সেল) ডিসপ্লে দেখা যাবে। এটি মিডিয়াটেক হেলিও জি২৫ প্রসেসর সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে ফোনে অ্যান্ড্রয়েড ১০ ওএস রয়েছে। থাকছে, ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেল সেলফি সেন্সর। এতে, ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ফাস্ট চার্জিং টেকনোলোজি সাপোর্ট করে। Redmi 9A ফোনের ২ জিবি র‍্যাম ও ৩২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৬,৯৯৯ টাকা।

Nokia C3: নোকিয়া সি৩ স্মার্টফোনে রয়েছে ৫.৯৯ ইঞ্চির (৭২০x১,৪০০ পিক্সেল) ডিসপ্লে। এতে স্প্রেডট্রাম এসসি৯৮৬৩এ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১০ ওএস দ্বারা চালিত। স্টোরেজ হিসাবে, এতে ২ জিবি র‍্যাম এবং ১৬ জিবি পর্যন্ত মেমোরি পাওয়া যাবে। আর ক্যামেরা সেটআপের কথা বললে, ফোনের ব্যাক প্যানেলে ৮ মেগাপিক্সেল রিয়ার সেন্সর ও ডিসপ্লের উপরিভাগে ৫ মেগাপিক্সেল সেলফি সেন্সর উপস্থিত। এতে ৩,০৪০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। Nokia C3 স্মার্টফোনের প্রারম্ভিক মূল্য ৬,৯৯৯ টাকা।

Samsung M01 Core: অ্যান্ড্রয়েড ১০ (গো এডিশন) ভিত্তিক অপারেটিং সিস্টেম চালিত স্যামসাং এম০১ কোর স্মার্টফোনে ৫.৩০ ইঞ্চির (৭২০x১,৪৮০ পিক্সেল) ডিসপ্লে প্যানেল দেওয়া হয়েছে। এতে মিডিয়াটেক এমটি৬৭৩৯ প্রসেসর ব্যবহার করা হয়েছে। আর স্টোরেজ হিসাবে ফোনে থাকছে ১ জিবি র‍্যাম এবং ১৬ জিবি পর্যন্ত স্টোরেজ। ছবি তোলার জন্য এতে ৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা পাওয়া যাবে। একই সাথে সেলফি বা ভিডিও কলিংয়ের জন্য রয়েছে ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা। এতে ৩,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। Samsung M01 Core স্মার্টফোনের প্রারম্ভিক মূল্য ৬,১৯৯ টাকা।

Itel A25 Pro: আইটেল এ২৫ প্রো স্মার্টফোনটি ৫ ইঞ্চির (৭২০x১,২৮০ পিক্সেল) ডিসপ্লে সহযোগে এসেছে। এতে ১.৪ গিগাহার্টজ অক্টা কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড পাই (গো এডিশন) অপারেটিং সিস্টেমে রান করবে। এতে ১ জিবি র‍্যাম ও ১৬ জিবি পর্যন্ত স্টোরেজ বর্তমান। ফটোগ্রাফির জন্য ফোনের রিয়ার প্যানেলে ৫ মেগাপিক্সেল সেন্সর এবং সামনে ২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। এতে ৩,০২০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। Itel A25 Pro ফোনের দাম দাম শুরু হচ্ছে প্রায় ৫,০৯৯ টাকা থেকে।

Lava Z1: ৫ ইঞ্চি (৪৮০x৮৫৪ পিক্সেল) ডিসপ্লে সহ আসা লাভা জেড১ স্মার্টফোনে মিডিয়াটেক হেলিও এ২০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১০ (গো এডিশন) অপারেটিং সিস্টেম চালিত। উক্ত ফোনে ২ জিবি র‍্যাম এবং ১৬ জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ পাওয়া যাবে। আবার, ক্যামেরা সেটআপের ক্ষেত্রে ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা উপলব্ধ। আর পাওয়ার ব্যাকআপের জন্য থাকছে ৩,১০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি। Lava Z1 এর লঞ্চের সময় দাম ছিল ৫,১৯৯ টাকা।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।