15 হাজার টাকার কমে Redmi, Realme, Samsung-এর সেরা পাঁচটি স্মার্টফোন দেখে নিন

১৫,০০০ টাকার কমে Infinix Hot 11S, Realme 8i, Samsung Galaxy F22, Redmi Note 10S এবং Redmi Note 10 হবে সেরা বিকল্প

best-smartphones-under-rs-15000-redmi

ভারতের ইলেক্ট্রনিক্স বাজার ঘুরে দেখলে হরেকরকমের স্মার্টফোন খুঁজে পাওয়া যাবে। ফিচার ও দামের দিক থেকে এগুলি যথেষ্ট বৈচিত্রময়। সেক্ষেত্রে, আপনার বাজেট যদি ১৫,০০০ টাকার মধ্যে থাকে, তাহলে অগুনতি স্মার্টফোন বিকল্প হিসেবে পেয়ে যাবেন। কিন্তু, একটি নয়া ফোন কেনার ক্ষেত্রে কোন মডেলগুলির ফিচার সর্বাধিক সেরা ও অ্যাডভান্স, তা জানা খুবই আবশ্যক। তাই আপনাদের সুবিধার্থে আজ আমরা বাজেট রেঞ্জের কয়েকটি দুর্দান্ত বিকল্পের খোঁজ দেব এই প্রতিবেদনে। এই ফোনগুলি হল Infinix Hot 11S, Realme 8i, Samsung Galaxy F22, Redmi Note 10S এবং Redmi Note 10। চলুন তাহলে উল্লেখিত ৫টি স্মার্টফোনের দাম ও ফিচার সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক এবার।

১৫,০০০ টাকার নিচে উপলব্ধ স্মার্টফোনের তালিকা

Infinix Hot 11S: অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এক্সওএস ৭.৬ কাস্টম স্কিন চালিত ইনফিনিক্স হট ১১এস ফোনে, ৬.৭৮ ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪৮০x১,০৮০ পিক্সেল) পাঞ্চ-হোল ডিসপ্লে আছে, যার এসপেক্ট রেশিও ২০.৫:৯। ইউজারের আই-সাইট সুরক্ষিত রাখতে এই ডিসপ্লেতে আই কেয়ার মোডের সাপোর্ট পাওয়া যাবে। উন্নত পারফরম্যান্স অফার করার জন্য এই ফোনে ব্যবহার করা হয়েছে অক্টা-কোর মিডিয়াটেক হেলিও জি৮৮ প্রসেসর। আবার, ফটোগ্রাফির জন্য এতে কোয়াড LED ফ্ল্যাশ লাইট সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ থাকছে। এগুলি হল, ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর এবং তৃতীয়টি হলো একটি এআই লেন্স। একই সাথে, ডুয়াল LED ফ্ল্যাশ লাইট সহ ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরাও দেওয়া হয়েছে। ডুয়েল সিমের এই ফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ। পাওয়ার ব্যাকআপের জন্য Infinix Hot 11S ফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির‌ ব্যাটারি আছে।

দাম : ই-কমার্স সাইট Flipkart -এর লিস্টিং অনুযায়ী, Infinix Hot 11S ফোনের ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১০,৯৯৯ টাকা।

Realme 8i: রিয়েলমি ৮আই ফোনে রয়েছে ১২০ হার্টজ ডায়নামিক রিফ্রেশ রেটের ৬.৬০ ইঞ্চি ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪১২ পিক্সেল) IPS LCD ডিসপ্লে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ হোল, যার কাটআউটের মধ্যে ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা উপস্থিত। আবার পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ লক্ষণীয়। এই ক্যামেরাগুলি হল, এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল Samsung S5KJN1 প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল মনোক্রোম পোর্ট্রেট লেন্স ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। ফোনটি, অক্টা কোর মিডিয়াটেক হেলিও জি৯৬ প্রসেসর সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে এতে অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক রিয়েলমি ইউআই ২.০ কাস্টম ওসি পাওয়া যাবে। জানিয়ে রাখি, নির্ধারিত র‌্যাম বাদেও, ডিভাইসটি ৫ জিবি পর্যন্ত এক্সটেন্ডেড র‌্যাম সাপোর্ট করবে। পাওয়ার ব্যাকআপের জন্য Realme 8i ফোনে রয়েছে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ব্যাটারি। সিকিউরিটি ফিচার হিসাবে ফোনে সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

দাম : Realme সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী, Realme 8i ফোনের বিক্রয় মূল্য ১৩,৯৯৯ টাকা। এই দাম ফোনের ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের।

Redmi Note 10: শাওমি রেডমি নোট ১০ ফোনে দেওয়া হয়েছে একটি ৬.৪৩ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০) সুপার অ্যামোলেড ডিসপ্লে। এই ডিসপ্লের, রিফ্রেশ রেট ৬০ হার্টজ এবং এসপেক্ট রেশিও ২০:৯। উক্ত ফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৭৮ প্রসেসর ব্যবহার করা হয়েছে। আর এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক MIUI 12.5 কাস্টম স্কিনে রান করবে। ফটোগ্রাফির জন্য এই রেডমি হ্যান্ডসেটে, ৪৮ মেগাপিক্সেলের Sony IMX582 প্রাইমারি সেন্সর সহ কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। আবার সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য থাকছে ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। ডুয়েল সিমের Redmi Note 10 ফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপসিটির ব্যাটারি আছে, যার সাথে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

দাম : Xiaomi এর অফিসিয়াল ওয়েবসাইটে, Redmi Note 10 ফোনের ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ অপশনকে ১৩,৯৯৯ টাকায় এনলিস্ট করা হয়েছে।

Redmi Note 10S: রেডমি নোট ১০এস ফোনে, কর্নিং গরিলা গ্লাস ৩ প্রটেকশন সহ একটি ৬.৪৩ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০) ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লের পাঞ্চ হোল কাট আউটের মধ্যে ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা (অ্যাপারচার : এফ/২.৪৫) উপস্থিত। আবার, ডিভাইসের পিছনে দেওয়া হয়েছে কোয়াড ক্যামেরা সেটআপ। এগুলি হল, ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর ও ২ মেগাপিক্সেল মাক্রো সেন্সর। ডুয়েল সিমের এই ফোনটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমএআইইউআই ১২.৫ কাস্টম ওএস দ্বারা চালিত। ফাস্ট পারফরম্যান্সের জন্য থাকছে মিডিয়াটেক হেলিও জি৯৫ প্রসেসর। পাওয়ার ব্যাকআপের জন্য নোট ১০ সিরিজের এই ফোনে আছে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি।

দাম : Amazon এর নিজস্ব ওয়েবসাইট থেকে, Redmi Note 10S ফোনের ৬ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টকে কিনলে ১৪,৯৯৯ টাকা খরচ করতে হবে।

Samsung Galaxy F22: স্যামসাং গ্যালাক্সি এফ২২, ৬.৪ও ইঞ্চির এইচডি প্লাস (১,৬০০x৭২০ পিক্সেল) sAMOLED ইনফিনিটি ইউ ডিসপ্লে সহ এসেছে। এই ডিসপ্লের রিফ্রেশ রেট ৯০ হার্টজ। উন্নত পারফরম্যান্স অফার করার জন্য ফোনে, আর্ম মালি জি৫২ জিপিইউ সহ অক্টা কোর মিডিয়াটেক হেলিও জি৮০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক ওয়ান ইউআই ৩.১ কাস্টম ওএসে চলবে। ফটোগ্রাফির জন্য এতে, কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল, ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। আবার, সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য উক্ত স্যামসাং ডিভাইসে ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা পাওয়া যাবে। পাওয়ার ব্যাকআপের জন্য এই ফোনে ১৫ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজি সমেত ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

দাম : Samsung এর অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, Samsung Galaxy F22 ফোনের ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১৪,৯৯৯ টাকা।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।