এই ভুয়ো ওয়েবসাইট থেকে সাবধান, মেট্রো রেলে চাকরি দেওয়ার নামে টাকা লুটছে

দিল্লি মেট্রোয় চাকরি দেওয়ার জন্য তৈরি হয়েছে জাল ওয়েবসাইট, চলছে লোক ঠকানোর চেষ্টা

beware-delhi-metro-fake-website-offering-jobs

বেকারত্বের সমস্যা আমাদের দেশে চিরকালীন, তাই চাকরির জন্য হন্যে হয়ে ঘুরে বেড়ানো যুবক-যুবতীদের চিত্র বহু দশক আগে থেকেই দেশের সর্বত্র দেখা যায়। আর এই সুযোগকে কাজে লাগিয়ে চাকরি দেওয়ার নামে প্রতারণার কথাও আমাদের কাছে নতুন কিছু নয়, এই প্রথাও বহুদিন ধরেই চলে আসছে। তবে সম্প্রতি করোনা পরিস্থিতিতে বহু সংখ্যক মানুষ চাকরি খোয়ানোয় এখন চাকরির প্রলোভন দেখিয়ে লোক ঠকিয়ে টাকা হাতানোর ঘটনা যেন আরও বহু পরিমাণে বৃদ্ধি পেয়েছে। সম্প্রতি দিল্লি মেট্রোয় চাকরি দেওয়ার নাম করে মানুষকে প্রতারিত করার চেষ্টা চলছে বলে খবর পাওয়া গেছে, আর তাই এই বিষয়ে সকল জনগণকে সতর্ক করে এক জরুরি নির্দেশিকা জারি করেছে, DMRC (দিল্লি মেট্রো রেল কর্পোরেশন)।

দিল্লি মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে শুক্রবার জানানো হয়েছে যে, সাধারণ সহজ-সরল মানুষকে প্রতারিত করার জন্য ডিএমআরসি-র অফিসিয়াল ওয়েবসাইটের অনুকরণে https://dmrccareer.in নামে একটি ভুয়ো ওয়েবসাইট তৈরি করা হয়েছে। উক্ত ওয়েবসাইটে চাকরির জন্য আবেদন করলে চাকরিপ্রার্থীদের কাছ থেকে টাকা চাওয়া হচ্ছে। শুধু তাই নয়, কর্তৃপক্ষ একথাও জানিয়েছে যে এই ভুয়ো ওয়েবসাইটের খপ্পরে পড়লে টাকা হারানোর পাশাপাশি ইউজাররা সাইবার জালিয়াতির শিকারও হতে পারেন।

পুরো বিষয়টি ব্যাখ্যা করে এক বিবৃতিতে দিল্লি মেট্রো রেল কর্পোরেশন জানিয়েছে যে, “কিছু সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ডিএমআরসি-তে কর্মসংস্থানের সুযোগের প্রতিশ্রুতি দিয়ে চাকরি প্রত্যাশীদের ভুল পথে চালিত করার চেষ্টা করছে। কিন্তু ডিএমআরসি-র কর্মসংস্থানের বিজ্ঞপ্তিগুলি কেবলমাত্র অফিসিয়াল ওয়েবসাইটে প্রদর্শিত হয় – www.delhimetrorail.com। দিল্লি মেট্রোর যাবতীয় কর্মসংস্থান প্রক্রিয়াগুলি সরকারী নিয়ম অনুযায়ী সম্পাদিত হয়। ডিএমআরসি-তে নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণরূপে কম্পিউটারাইজড এবং স্বচ্ছ, এবং সম্পূর্ণভাবে প্রার্থীদের যোগ্যতার উপর ভিত্তি করে তাদের নির্বাচন করা হয়। তাই দিল্লি মেট্রোয় চাকরির জন্য আবেদন করার আগে সঠিক জায়গায় আবেদন করছেন কি না সে বিষয়ে সতর্ক থাকুন।”

অর্থাৎ সোজা ভাষায় বললে, চাকরি প্রত্যাশীদের DMRC-তে চাকরির জন্য আবেদন করার সময় চরম সতর্কতা অবলম্বন করতে হবে। দিল্লি মেট্রো রেল কর্পোরেশন স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে যে, তাদের অফিসিয়াল ওয়েবসাইট ছাড়া অন্য কোথাও থেকে দিল্লি মেট্রোয় চাকরির জন্য আবেদন করা যায় না। ইতিমধ্যেই DMRC উপরিউক্ত ভুয়ো ওয়েবসাইটের বিরুদ্ধে আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে। কিন্তু এই প্রসঙ্গে জানিয়ে রাখি, এই ভুয়ো ওয়েবসাইটটি ছাড়াও এরকম আরও অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে অন্যান্য আরও নানা সরকারি চাকরির জন্য মানুষকে প্রলোভন দেখিয়ে তাদের কাছ থেকে টাকা হাতিয়ে নেওয়া হয়। তাই ভবিষ্যতে অনলাইন বা অফলাইন যে কোনো প্রক্রিয়ায় চাকরির জন্য আবেদন করার আগে যথাযথভাবে সবদিক যাচাই করে নিন, নাহলে বড়োসড়ো কোনো কেলেঙ্কারির ফাঁদে জড়িয়ে পড়ার সম্ভাবনা থাকতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।