সাবধান, ফেসবুকে ঘুরছে ভুয়ো ফ্লিপকার্ট সেলের বিজ্ঞাপন, ৯০ শতাংশ ছাড়ে ফোন দেওয়ার দাবি

আপনি যদি অনলাইন শপিং ভালোবাসেন, তবে আপনাকে এক্ষুনি সতর্ক হওয়া প্রয়োজন। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভরে গেছে ফ্লিপকার্টের নামে ভুয়ো ওয়েবসাইট। যেখানে ফ্লিপকার্ট সেলের নাম করে স্যামসাং, ভিভো এবং রেডমি সহ অন্যান্য সংস্থার স্মার্টফোনের উপর ৯০ শতাংশ ছাড় দেওয়ার কথা বলা হচ্ছে। এমনকি আপনি যখন লিংকে ক্লিক করে ওয়েবসাইটে যাবেন তখনও সেখানে ওই দামে ফোন দেখতে পাবেন। ওয়েবসাইটগুলি দেখতে হুবহু ফ্লিপকার্টের আসল ওয়েবসাইটের মত। আসুন জেনে নিই পুরো ঘটনাটা আসলে কি?

আসল ওয়েবসাইটের মতো দেখতে ভুয়ো ওয়েবসাইট :

আজকাল ফ্লিপকার্টের একটি ভুয়া ওয়েবসাইট বেশ সক্রিয় হয়ে উঠেছে। এই ভুয়ো ওয়েবসাইটটি দাবি করেছ জনপ্রিয় স্মার্টফোন এবং গ্যাজেট ৯০% ছাড়ে পাওয়া যাবে। শুধু তাই নয় ১০ হাজার টাকা বা তার বেশি দামি ফোনগুলিকে এখানে ২ হাজার থেকে ৫ হাজার টাকার মধ্যে দেখানো হয়। আপনি জানলে চমকে যাবেন যে, স্মার্টফোন থেকে এই ওয়েবসাইটে ঢুকলে হুবহু ফ্লিপকার্ট ওয়েবসাইটের মতো দেখায়।

নকল ইউআরএল থেকে চিনতে পারবেন :

আপনি যদি মেসেজে দেওয়া লিংকে ক্লিক করে ওয়েবসাইটে ঢোকেন তাহলে কোনোভাবেই বুঝতে পারবেন না এটা জাল ওয়েবসাইট। কারণ এর ফন্ট স্টাইল থেকে ডিজাইন আসল ওয়েবসাইটের মতো করা হয়েছে। একমাত্র এর ইউআরএল দেখে আপনি চিনতে পারবেন যে ওয়েবসাইটটি ভুয়ো। কারণ এই ওয়েবসাইটটির ইউআরএল হলো shoppingstop.online ।

দিন দিন বাড়ছে এই ওয়েবসাইটগুলোর সংখ্যা:

বিশেষজ্ঞরা অনলাইন শপিংয়ের সময় ব্যবহারকারীদের ওয়েবসাইটের URL মাথায় রাখার পরামর্শ দিয়েছেন। কারণ এই ভুয়ো ওয়েবসাইটের গুলোর ইউআরএল আসল ওয়েবসাইটের থেকে আলাদা হয় ( যেমন আসল ফ্লিপকার্টের ইউআরএলপি)। আমরা এখানে একটি ওয়েবসাইট সম্পর্কে তথ্য দিয়েছি। যদিও ফেসবুকে এমন অনেক ভুয়ো ওয়েবসাইট উপলব্ধ। এই ধরণের ওয়েবসাইট গুলোর আসল উদ্দেশ্য গ্রাহকদের থেকে অর্ডারের টাকা নিয়ে আর প্রোডাক্ট না ডেলিভারি করা এবং ব্যাঙ্কের তথ্য চুরি করা।

আপনার করণীয় :

এই ধরণের ভুয়ো বিজ্ঞাপনের দেখলে আপনার করণীয় হল, বিজ্ঞাপনের ডান পাশে তিনটি ডট দেখতে পাবেন। এখানে ক্লিক করলে রিপোর্ট অপশন পাবেন। সেখানে গিয়ে Scam/Misleading অপশন বেছে নিয়ে বিজ্ঞাপনটিকে রিপোর্ট করতে পারেন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।