ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে ভুয়ো Telegram অ্যাপ, আপনার ডিভাইসে ডাউনলোড করেননি তো?

নকল Telegram অ্যাপে বিপদসঙ্কেত - ডিভাইস হ্যাক ছাড়াও হতে পারে তথ্য লোপাট

beware-fake-telegram-apps-can-hack-your-computer-regardless-of-antivirus-protection

উইন্ডোজ (Windows) ব্যবহারকারীদের জন্য আরো একটি সতর্কবার্তা। এবার যত্রতত্র থেকে নকল Telegram অ্যাপ ডাউনলোড করলে চোকাতে হবে কড়া মাশুল! আজ্ঞে হ্যাঁ, সম্প্রতি এভাবেই একটি অত্যন্ত ক্ষতিকারক ম্যালওয়্যার অজস্র উইন্ডোজ ডিভাইসে ছড়িয়ে পড়ছে। বর্তমানে উত্তরোত্তর ম্যালওয়্যারটির দ্বারা আক্রান্ত উইন্ডোজ ডিভাইসের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের মতে এই ম্যালওয়্যার আক্রমণ ডিভাইসের অ্যান্টিভাইরাস নিরাপত্তাকে পর্যন্ত ধোঁকা দিতে সক্ষম। তাই এই মুহূর্তে তারা উইন্ডোজ ব্যবহারকারীদের কোনো অনির্ভরযোগ্য ওয়েবসাইট থেকে Telegram অ্যাপ্লিকেশন ডাউনলোডে বিরত থাকার পরামর্শ দিয়েছেন।

নকল Telegram অ্যাপে বিপদসঙ্কেত – ডিভাইস হ্যাক ছাড়াও হতে পারে তথ্য লোপাট

সাইবার সুরক্ষা বিষয়ে গবেষণাকারী সংস্থা Minerva Labs তাদের একটি রিপোর্টে টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে ছড়িয়ে পড়া আলোচ্য ম্যালওয়্যার আক্রমণ সম্পর্কে বিস্তারিত তথ্য সামনে এনেছে। তাদের দাবী, এই মুহূর্তে ইন্টারনেটে ছড়িয়ে রয়েছে অসংখ্য নকল টেলিগ্রাম অ্যাপ। সেক্ষেত্রে যে কোনো উৎস থেকে এই অ্যাপ্লিকেশন ডাউনলোড করলে উইন্ডোজ ব্যবহারকারীরা বিপদে পড়বেন। এর ফলে তাদের ডিভাইসে ক্ষতিকারক ম্যালওয়্যার প্রবেশ করবে, যা ডিভাইস হ্যাকের পাশাপাশি ব্যবহারকারীদের গোপন তথ্য হাতিয়ে নিতে সক্ষম।

মিনার্ভা ল্যাবের গবেষকদল আরো জানিয়েছেন যে, ইন্টারনেট জুড়ে ছড়িয়ে থাকা নকল টেলিগ্রাম অ্যাপ ইনস্টলারেরা উইন্ডোজ ডিভাইসে ‘Purple Fox’ ম্যালওয়্যারের রুটকিট (Rootkit) সংস্করণ চালান করছে। উক্ত ম্যালওয়্যার আক্রমণের বেশ কিছু অভিনবত্ব রয়েছে। প্রতিটি স্তরে এটি আলাদা আলাদা ফাইলে বিভক্ত যেগুলি আবার সম্পূর্ণ ফাইল-সমগ্র ছাড়া অকার্যকর। একারণেই এই আক্রমণ অ্যান্টিভাইরাস ডিটেকশনকে ধোঁকা দিতে পারে।

উল্লেখ্য, ‘Purple Fox’ নামক ম্যালওয়্যার সর্বপ্রথম ২০১৮ সালে প্রকাশ্যে আসে। ডিভাইসের নিরাপত্তা ব্যবস্থাকে বুড়ো আঙুল দেখাতে সক্ষম এই ম্যালওয়্যার অত্যন্ত দ্রুত ছড়িয়ে পড়তে পারে। এই ধরনের আক্রমণে বৈধ কিছু সফটওয়্যার ব্যবহার করে ডিভাইসে ক্ষতিকারক ফাইল প্রবেশ করানোর প্রবণতা লক্ষ্য করা যায় বলে সিকিউরিটি গবেষকেরা জানিয়েছেন।

Purple Fox ম্যালওয়্যার আক্রমণ থেকে নিজস্ব উইন্ডোজ ডিভাইসকে সুরক্ষিত রাখতে হলে কোনো অনির্ভরযোগ্য ওয়েবসাইট থেকে অ্যাপ ডাউনলোড করা চলবে না। এছাড়া না জেনে কোনো সন্দেহজনক লিঙ্ক থেকে অ্যাপ ইনস্টল থেকেও বিরত থাকতে হবে। সেক্ষেত্রে প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন ডাউনলোডের জন্য আগ্রহীরা অফিসিয়াল প্ল্যাটফর্মের দ্বারস্থ হতে পারেন।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020