সাবধান! এই ভুয়ো ওয়েবসাইটগুলি থেকে শপিং করছেন না তো? হাতিয়ে নেবে ব্যাংকের তথ্য

beware-from-these-12-fake-shopping-website-mumbai-police-warns.jpg

বর্তমান প্রযুক্তি বা ইন্টারনেট কেন্দ্রিক জীবনে একটা অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে অনলাইন শপিং মাধ্যম। মাত্র কয়েকটা ক্লিকেই বাড়িতে হাজির হয়ে যাচ্ছে পছন্দের বা প্রয়োজনের সমস্ত সামগ্রী। এতে বাইরে বেরোনোর ঝক্কি তো কমছেই, পাশাপাশি অনলাইন শপিং প্ল্যাটফর্মগুলি থেকে কিছুটা সস্তাতেও কেনাকাটা করা সম্ভব হচ্ছে। অন্যদিকে এই করোনাকালীন পরিস্থিতিতে বাড়ির বাইরে যথাসম্ভব না বেরোনোর চেষ্টা করছেন অনেকেই, সেক্ষেত্রেও ভরসা হয়ে দাঁড়িয়েছে Amazon, Flipkart, Grofers, JioMart-এর মত প্ল্যাটফর্মগুলি। আবার Medlife, 1mg প্রভৃতি মাধ্যমের সাহায্যে সাশ্রয়ী মূল্যে প্রয়োজনীয় ওষুধের হোম ডেলিভারি পাওয়া যাচ্ছে। কিন্তু অনলাইন শপিংয়ে উপকারিতার পাশাপাশি রয়েছে কিছু খারাপ দিকও। এর মধ্যে একটি হল ভুয়ো শপিং ওয়েবসাইটের ফাঁদে পা দেওয়া!

রিপোর্ট অনুযায়ী, মুম্বাই পুলিশ সম্প্রতি কয়েকটি জাল শপিং ওয়েবসাইটের র‌্যাকেট সামনে এনেছে যা সাধারণ মানুষকে বোকা বানিয়ে উপার্জনের চেষ্টা করত। এই ঘটনায় জড়িত সন্দেহে গুজরাটের এক আইটি (IT) এক্সপার্টকে গ্রেপ্তার করেছে মুম্বাইয়ের সাইবার পুলিশ। অভিযোগ এই ভুয়ো-সাইট বা ডার্ক ওয়েবগুলি ঘরোয়া জিনিসপত্র কেনার টোপ দেখিয়ে প্রায় ২৩,০০০ মানুষকে ফাঁদে ফেলেছে। এমনকি ৭০ লক্ষ টাকার বেশি কেলেঙ্কারি হয়েছে এই ওয়েবসাইটগুলির মাধ্যমে। এখানে প্রোডাক্ট অর্ডার করলে গ্রাহক তার ডেলিভারি যেমন পেত না, তেমন তাদের ব্যাংকের তথ্য হাতিয়ে নেওয়া হত।

এই ওয়েবসাইটগুলির মধ্যে কয়েকটির নাম আমাদের কাছে এসে পৌঁছেছে, যা এখন আমরা আপনাদের সাথে শেয়ার করব।
১. white-stones.in
২. shopiiee.com
৩. jollyfashion.in
৪. fabricmaniaa.com
৫. takesaree.com
৬. assuredkart.in
৭. republicsaleoffers.myshopify.com
৮. fabricwibes.com
৯. efinancetix.com
১০. thefabricshome.com
১১. thermoclassic.site
১২. kasmira.in

পাঠকদের অনুরোধ করা হচ্ছে, অনলাইন শপিংয়ের জন্য কোনোমতেই উক্ত ওয়েবসাইটগুলি ব্যবহার করবেন না। এছাড়া অনেক সময় ইন্টারনেটে বিভিন্ন অনলাইন শপিংয়ের বিজ্ঞাপন দেখা যায় যেখানে খুব সস্তায় আকর্ষণীয় জিনিসপত্র সরবরাহ করার কথা বলা হয়। সেক্ষেত্রে ওই বিজ্ঞাপনদাতা সংস্থা অনুমোদিত কিনা বা তার পরিষেবা কেমন তা যাচাই করে দেখে তবেই কেনাকাটা করবেন।