ডিসকাউন্টের লোভে প্রতারকদের ফাঁদে পা দিতে পারেন আপনি, পুজোর আগে সতর্ক করলো কেন্দ্র

beware-of-fraudulent-lucrative-advertisements-regarding-discount-coupons

বর্তমান পরিস্থিতিতে তেমন উন্মাদনা না থাকলেও, খাতায় কলমে উৎসবের মরসুম প্রায় শুরু হয়ে গিয়েছে। বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্মগুলি ইতিমধ্যেই বহু সেলের আয়োজন করেছে। আগামী দিনে আরো কয়েকটি আকর্ষণীয় সেল অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে, যেখানে আপনারা নিজেদের প্রয়োজনীয় এবং পছন্দসই জিনিসগুলি কিনতে পারবেন। সাধারণত, Flipkart বা Amazon ইত্যাদি সংস্থাগুলি এই ধরণের সেল বা অফারের প্রচারের জন্য টিভি, ইন্টারনেট, সোশ্যাল মিডিয়া ইত্যাদি মাধ্যমে বিজ্ঞাপন দেয়। কিন্তু এই ধরণের সমস্ত বিজ্ঞাপন অথেন্টিক বা বিশ্বাসযোগ্য নয়। অনেক সময়েই কিছু জালিয়াত-ভুয়ো সংস্থা, জনপ্রিয় ই-কমার্স সংস্থাগুলির নাম করে লোভনীয় বিজ্ঞাপন দেয় এবং সাধারণ মানুষকে বোকা বানানোর চেষ্টা করে।

এখন, এই ধরণের বিজ্ঞাপন থেকে সতর্ক করছে ভারত সরকার। সরকারী সাইবার ক্রাইম সংস্থা, তাদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল CyberDost-এর মাধ্যমে এই ধরণের ভুয়ো এবং প্রতারণামূলক বিজ্ঞাপন থেকে সবাইকে সাবধানে থাকতে বলেছে। এই বিষয়ে তারা একটি টুইটও করেছে।

ওই টুইট পোস্টে বলা হয়েছে – বিভিন্ন লোভনীয় ভুয়ো বিজ্ঞাপন থেকে সাবধান থাকুন, যেগুলিতে ডিসকাউন্ট কুপন, ক্যাশব্যাক ইত্যাদি অফার দেওয়ার কথা দাবি করা হচ্ছে। তবে এই ধরণের সমস্ত বিজ্ঞাপনই যে ভুয়ো নয়, সেবিষয়টিও পরিষ্কারভাবে বলে দিয়েছে সরকার।

ইতিমধ্যেই ইউপিআই (UPI) ভিত্তিক বহু কেলেঙ্কারীর কথা আমাদের সামনে এসেছে, ওই সব ঘটনায় প্রতারকরা ইউজারদের ফাঁদে ফেলে, তাদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে সমস্ত টাকা হাতিয়ে নিয়েছে। শুধু তাই নয়, প্রতারকরা ফোন কল বা মেসেজের মাধ্যমেও নানারকম টোপ দিয়ে টাকা চাইছে – একথাও আমরা আপনাদের আগেই জানিয়েছি।

প্রসঙ্গত, গত সপ্তাহেও ভারতের সাইবার ক্রাইম বিভাগ এমনই একটি সতর্কবার্তা দিয়েছিল, যেখানে দেহে রক্তের অক্সিজেনের মাত্রা পরিমাপক অ্যাপ্লিকেশন এবং ভুয়ো ইউআরএল লিঙ্ক থেকে ইউজারদের সাবধান থাকতে বলা হয়েছিল। অতএব, স্মার্টফোন বা ইন্টারনেট ব্যবহার করার সময় চোখ-কান খোলা রাখুন, তবে অযথা আতঙ্কিত হবেননা।