ফেসবুকে বন্ধুর নকল প্রোফাইল বানিয়ে চাওয়া হচ্ছে টাকা, জালিয়াতির শিকার হতে পারেন আপনিও

আপনাদের মধ্যে অনেকেই ফেসবুক ব্যবহার করে থাকবেন। এবং স্বাভাবিক ভাবে আপনাদের কিছু বন্ধুও সেখানে যুক্ত থাকবে। সাধারণত, ফেসবুকে একজন পরিচিত ব্যক্তির কাছ থেকে যদি কোন বন্ধু হওয়ার অনুরোধ আসে তবে আপনি এবং আমরা অবিলম্বে বন্ধুত্বের অনুরোধ গ্রহণ করি। তবে এবার সাবধান হোন। কারণ আপনি কেবল প্রোফাইলের ছবি দেখে নিশ্চিত হতে পারেন না যে এই প্রোফাইলটি আপনার আসল বন্ধুর।

কয়েকদিন আগেই নয়ডার অঙ্কিতের ( নাম বদল ) নামে একজন ফেসবুকে ভুয়ো প্রোফাইল খোলে এবং তার ছবিও ব্যবহার করে। এরপর সেই ব্যক্তি অঙ্কিতের বন্ধুদের বন্ধুত্বের অনুরোধ পাঠায়। অঙ্কিতের কিছু বন্ধু সেই অনুরোধ গ্রহণ ও করে। এরপর অঙ্কিতের নামে ভুয়ো প্রোফাইল বানানো লোকটি অঙ্কিতের বন্ধুদের সাথে চ্যাট করতে শুরু করে। এই বন্ধুদের মধ্যে একজন ছিলেন মুকেশ নামে। চ্যাটিং শুরু হতেই সেই ব্যাক্তি একটি দরকারি কাজের জন্য মুকেশের কাছে 15,000 টাকা চায়। মুকেশ টাকা দিতে রাজি ও হয়ে যায়। এরপর ওই ব্যক্তি মুকেশের ডেবিট কার্ডের তথ্য জানতে চায়। যদিও মুকেশ তথ্য দিতে অস্বীকার করে এবং বলে তার অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেবে।

মুকেশের থেকে এই কথা শুনে ওই ব্যক্তি তার ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার ও আইএফএসসি কোড চ্যাটের মাধ্যমে মুকেশকে দিয়ে দেয়, যেটি ইউকো ব্যাংকের মাদুরাই ব্রাঞ্চের ছিল। এরপরেই মুকেশের সন্দেহ হয়। সে সঙ্গে সঙ্গে অঙ্কিতকে ফোন করে এবং জানতে পারে অঙ্কিত কোনো টাকাই তার থেকে চাইনি এবং এই প্রোফাইলটা তার নয়। এরপর মুকেশ পুলিশের কাছে অভিযোগ জানালে নকল আইডি বানানো ব্যক্তিটি প্রোফাইল বন্ধ করে দেয়।

প্রোফাইলের ছবি দেখে ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট করবেন না :

জালিয়াতরা লোক ঠকানোর জন্য নিত্য নতুন ধান্দা আবিষ্কার করছে। এরজন্য আমাদেরকে সবসময় সচেতন থাকতে হবে। এইসব জালিয়াতরা কোনো ব্যক্তির ছবি ও কিছু তথ্য নিয়ে নকল আইডি তৈরী করছে। এরপর তার চেনা জানা বন্ধুকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাচ্ছে। এরপর তাদের বন্ধুদেরকে বিভিন্ন কারণ দেখিয়ে টাকার দাবি করছে। এরজন্য আপনি ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট করার আগে প্রোফাইলের তথ্য ভালোভাবে পড়ে নেবেন। চ্যাটের মাধ্যমে কথা বলে কোনো আর্থিক লেনদেন করবেন না।

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

পড়ুন : ইনস্টাগ্রামে মেয়ের নামে অ্যাকাউন্ট বানিয়ে ৬ লাখ টাকা জালিয়াতি কলেজ ছাত্রের

Last Updated on