সাবধান! গোলাপি হোয়াটসঅ্যাপের ডাউনলোড লিঙ্কে ক্লিক করলেই হ্যাক হবে আপনার ফোন

Beware pink WhatsApp APK download link can hack your device

সম্প্রতি ভারতে হোয়াটসঅ্যাপ (Whatsapp) ব্যবহারকারীরা একটি চাঞ্চল্যকর তথ্য সামনে এনেছেন যে, তারা হোয়াটসঅ্যাপে একটি অভিনব লিঙ্ক পাচ্ছেন যার মাধ্যমে মেসেজিং অ্যাপটির নতুন আপডেটেড ভার্সন ডাউনলোড করা যাবে। শুধু তাই নয়, নতুন ভার্সনে একটি আকর্ষণীয় ফিচার পাওয়া যাবে, যা হোয়াটসঅ্যাপের (Whatsapp) সবুজ থিমটিকে পরিবর্তন করে ‘গোলাপী’ (Pink) করবে।তবে আপনিও যদি এই লিঙ্ক পেয়ে থাকেন, তাহলে লিঙ্কটি এড়িয়ে চলুন। কারণ এই আপডেটের বিষয়টি সম্পূর্ণ ভুয়ো। ইন্টারনেট সুরক্ষা গবেষক রাজশেখর রাজহারিয়া টুইটারে ব্যবহারকারীদের এই বিষয়ে সতর্ক করেছেন।

রাজহারিয়া একটি টুইটে লিখেছেন, ” WhatsApp এর পিঙ্ক ভার্সন থেকে সবাই সাবধান! একটি APK ডাউনলোড লিঙ্ক সহ হোয়াটসঅ্যাপ গ্রুপে ভাইরাস ছড়িয়ে দেওয়া হচ্ছে। এই ম্যালিসিয়াস লিঙ্কটি ব্যবহারকারীর স্মার্টফোনের সম্পূর্ণ অ্যাক্সেস পেতে পারে।” ফলে আপনি যখনই ওই লিঙ্কে ক্লিক করবেন সাথে সাথেই আপনি আপনার ফোনের অ্যাক্সেস হারাবেন।

দিনকে দিন ইন্টারনেটে জালিয়াতি এবং প্রতারণার অভিযোগ আসছে। ইন্টারনেট নির্ভর মানুষের মন এখন সর্বদা আতঙ্কগ্ৰস্ত হয়ে গেছে। বিভিন্ন রকম ম্যালওয়ার, ভাইরাস, র‌্যানসমওয়ার ইত্যাদি ব্যবহারকারীদের জীবনকে অতিষ্ট করে তুলেছে। তবে ইন্টারনেট পরিষেবা ছাড়া এখন পথ চলাই দায়। তাই আমাদের হতে হবে সদাসতর্ক এবং বুদ্ধিমান। হোয়াটসঅ্যাপ (Whatsapp) বা এই জাতীয় অ্যাপ্লিকেশন কখনোই এরকম আনঅফিশায়ালি কোনো আপডেট বা ফিচার ঘোষণা করে না। তাছাড়া গুগল প্লে স্টোর (Google Play Store) বা অ্যাপল অ্যাপ স্টোরের (Apple App Store) মাধ্যমেই মেলে সমস্ত রকম আপডেট। আলাদা ভাবে ইন্টারনেটে এপিকে ফাইল ডাউনলোডের মাধ্যমে কখনোই এই ধরনের ফিচার বা আপডেটেড ভার্সন পাওয়া সম্ভব নয়। অসাধু প্রতারকরা উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই বিষয়গুলো সৃষ্টি করে যাতে মানুষের দৃষ্টি আকর্ষণ হয়। এটি একটি ম্যালিসিয়াস অ্যাপ, যা স্মার্টফোনে ডাউনলোডের ফলে ব্যবহারকারীর বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য, ব্যাঙ্কিং পাসওয়ার্ড সহ যাবতীয় সবকিছু চুরি করতে পারে। টেকর‌্যাডার একটি রিপোর্টে জানিয়েছে, পিঙ্ক হোয়াটসঅ্যাপ বা গোল্ড হোয়াটসঅ্যাপ যেগুলির সম্পর্কে শোনা যাচ্ছে তা আসলে এক একটি ম্যালওয়ার, যা নকল হোয়াটসঅ্যাপ (Whatsapp) ফিচারকে সামনে রেখে আত্মগোপন করছে।

তবে যাকে কেন্দ্র করে এই বিষয়টি তৈরী হয়েছে অর্থাৎ, হোয়াটসঅ্যাপ (Whatsapp), এই বিষয়ে এখনও কিছুই বলেনি। যদিও সংস্থা আগেই জানিয়েছে যে, ইমেইল সহ যেকোনো পরিষেবাতে কোনো অস্বাভাবিক, অযৌক্তিক বা সন্দেহজনক মেসেজ পেলে, সেই মেসেজটির প্রতিক্রিয়া জানাতে বা বিষয়টিতে যুক্ত হবার আগে ভালো করে বিবেচনা করুন। বিশেষত হোয়াটসঅ্যাপ (Whatsapp) ব্যবহারকারীদের আমরা পরামর্শ দেব এই ধরনের সমস্যার সম্মুখীন হলে রিপোর্ট (Report), রিপোর্ট অ্যা কনট্যাক্ট (Report a Contact) অথবা ব্লক কনট্যাক্ট (Block Contact) অপশনগুলি ব্যবহার করতে যা হোয়াটসঅ্যাপে (Whatsapp) ইতিমধ্যেই উপলব্ধ।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন