SBI গ্রাহক হলে অবশ্যই পড়ুন, নইলে সর্বস্বান্ত হবেন আপনি

beware sbi users

বর্তমানে করোনাভাইরাসের কারনে সারা দেশ জুড়ে লকডাউন চলছে। কিন্তু এই অবস্থাতেও ক্রমাগত শক্তি বৃদ্ধি করে চলেছে সাইবার অপরাধ। এই কারণেই বেশকিছু রাষ্ট্রায়ত্ত ব্যাংকের তরফ থেকে ইতিমধ্যেই তাদের গ্রাহকদের বিভিন্ন সতর্কবার্তা দেওয়া হয়েছে। এবার এই তালিকায় নবতম সংযোজন ভারতীয় স্টেট ব্যাঙ্ক। সম্প্রতি ভারতীয় স্টেট ব্যাঙ্ক টুইটারের মাধ্যমে তাদের গ্রাহকদের বিভিন্ন সতর্কবার্তা দিয়েছেন যাতে মূলত জানানো হয়েছে, তারা যেন সাইবার অপরাধ থেকে দূরত্ব বজায় রাখেন।

বর্তমানে ডিজিটাল ব্যাংকিং এর বহুল প্রচলনের কারণে এখন বহু মানুষ নেট ব্যাঙ্কিং ব্যবহার করেন। এই কথা মাথায় রেখেই জালিয়াতরা গ্রাহকদের বোকা বানানোর জন্য হুবহু একই রকম দেখতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নেট ব্যাংকিং এর ভুয়ো হোম পেজ তৈরি করেছে। এছাড়াও গ্রাহকদের বিভিন্ন ভুয়ো মেসেজ পাঠানো হচ্ছে, যাতে তারা সহজেই প্রতারকদের ফাঁদে পা দেন। তাই ভারতীয় স্টেট ব্যাংকের তরফ থেকে গ্রাহকদের জানানো হয়েছে, যাতে অচেনা কোন নম্বর থেকে কোন মেসেজ বা লিঙ্ক পাঠানো হলে গ্রাহকরা যেন তা না খোলেন।

এছাড়াও তারা এই জাতীয় কোন মেসেজ পেলে তৎক্ষণাৎ ভারতীয় স্টেট ব্যাংকের শাখায় যোগাযোগ করে অথবা স্টেট ব্যাঙ্কের ইমেইল আইডি epg.cms@sbi.co.in এবং phishing@sbi.co.in -তে মেইল করে বিস্তারিতভাবে এই বিষয়ে তাদেরকে জানাতে পারেন। এছাড়াও এই নির্দেশিকায় গ্রাহকদের একটি ওয়েবসাইটের ব্যাপারেও অবগত করা হয়েছে। ওয়েবসাইটটি হল https://www.onlinesbi.digital । ভারতীয় স্টেট ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে যে, এটি একটি ভুয়ো ওয়েবসাইট, এবং গ্রাহকরা যেন কখনোই ওয়েবসাইটটি না খোলেন।