সাবধান! একটি মেসেজের কারণে ক্র্যাশ হতে পারে আপনার আইফোন সহ Apple ডিভাইস

apple devices

আপনি যদি কোনও iPhone, Apple Watch, iPad বা Mac ব্যবহার করেন তাহলে এই খবরটি অবশ্যই পড়ুন। আপনার ডিভাইস কেবল একটি টেক্সট মেসেজের কারণে ক্রাশ হতে পারে। আজ্ঞে হ্যাঁ, এমনটাই হচ্ছে নতুন আবিষ্কৃত একটি বাগ এর কারণে। এই ঘটনার সত্যতা মেনে নিয়েছে অ্যাপল।

9to5Mac এর প্রতিবেদন অনুসারে, ইতালীর পতাকা এবং সিন্ধি ক্যারেক্টারের ইমোজির কারণে আইফোন সহ অ্যাপেলের অনেকগুলি ডিভাইস ক্র্যাশ হতে পারে। প্রতিবেদনে বলা হয়েছে যে নতুন খুঁজে পাওয়া এই বাগ আইওএস ১৩.৪.১ এ চলা সমস্ত আইফোনে উপলব্ধ। প্র9to5Mac বলেছে, সিন্ধি ক্যারেক্টার এবং ইতালীয় পতাকার ইমোজির কারণেবহুবার ডিভাইস বহুবার ক্রাশ হচ্ছে। এমনকি অনেকসময় ডিভাইসটি আর কোনো কাজ করছেনা। টাচ অনেক সময় কাজ না করার অভিযোগও করেছে অনেকে।

যদিও অ্যাপল এই বাগটি ঠিক করতে আইওএস ১৩.৪.৫ আপডেট নিয়ে এসেছে তবে এটি বর্তমানে বিটা সংস্করণে রয়েছে। এদিকে কে প্রথম সিন্ধি ক্যারেক্টার এবং ইতালীয় পতাকা ইমোজি শেয়ার করেছিল সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। এই ইমোজি সহ টুইটার, ফেসবুক এবং টেলিগ্রামের মতো প্ল্যাটফর্মে ক্যারেক্টারগুলিকে শেয়ার করা হচ্ছে।

আপাতত যতক্ষণ নতুন আপডেট না আসে ততক্ষন এই বাগ থেকে মুক্তি পাওয়ার উপায় হিসাবে বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন যে, যখনই আপনার ডিভাইস সিন্ধি ক্যারেক্টার বা ইতালির পতাকার ইমোজি আসবে তখনই ডিভাইসটিকে রিবোট করতে হবে। এর পরে আপনার ডিভাইস ক্রাশ হবে না। এরআগে ২০১৮ সালে একই ধরণের বাগ এসেছিল, যেখানে তেলুগুর একটি ক্যারেক্টারের কারণে আইফোন ক্র্যাশ হয়েছিল।